এক সেঞ্চুরিতেই ১০ নজির গড়লেন কোহলি


ট্রেন্ড ডেস্ক , আপডেট করা হয়েছে : 09-09-2022

এক সেঞ্চুরিতেই ১০ নজির গড়লেন কোহলি

আফগানিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপ ২০২২-এর সুপার ফোরের ম্যাচে ১২টি চার ও ৬টি ছক্কা হাঁকিয়ে ৬১ বলে ১২২ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে অপরাজিত থাকেন বিরাট কোহলি। ১০২০ দিন পরে তিনি ফের আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করলেন। শতরানের খরা কাটানো এই ইনিংসে একসঙ্গে ১০টি নজির গড়লেন কোহলি!

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এই প্রথম শতরান করলেন বিরাট কোহলি। সুতরাং এটিই তার আন্তর্জাতিক টি-২০ কেরিয়ারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এর আগে তার সর্বোচ্চ আন্তর্জাতিক টি-২০ ইনিংস ছিল অপরাজিত ৯৪ রানের। ২০১৯ সালে হায়দরাবাদে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এমন কৃতিত্ব অর্জন করেছিলেন কোহলি। 

তিন ফর্ম্যাট মিলিয়ে এটি কোহলির ৭১তম আন্তর্জাতিক শতরান। বিরাট টেস্টে ২৭টি, একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৪৩টি ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১টি সেঞ্চুরি করেন। উল্লেখযোগ্য বিষয় হলো, সব থেকে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরিকারীদের তালিকায় রিকি পন্টিংয়ের সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে উঠে আসেন কোহলি। সামনে রয়েছেন শুধু শচীন টেন্ডুলকার (১০০)।

তিন ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ২৪ হাজার রানের মাইলস্টোন টপকে যান বিরাট। দরকার ছিল ১২০ রান। ১২২ রান সংগ্রহ করে লক্ষ্যে পৌঁছে যান তিনি। বিরাট টেস্টে ৮০৭৪, ওয়ান ডে ক্রিকেটে ১২৩৪৪ ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৩৫৮৪ রান সংগ্রহ করেছেন। সাকুল্যে তার আন্তর্জাতিক রান সংখ্যা দাঁড়ায় ২৪০০২।

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১০০টি ছক্কার মাইলস্টোন টপকে যান বিরাট। আফগানিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি করার পথে কোহলি ৬টি ছক্কা মারেন। ফলে দেশের জার্সিতে তার টি-২০ ছক্কার সংখ্যা বেড়ে দাঁড়ায় ১০৪টি।

তিন ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে কোহলি ২৫০ ছক্কার মাইলস্টোন টপকে যান। তিনি টেস্টে ২৪টি, ওয়ান ডে ক্রিকেটে ১২৫টি ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১০৪টি ছক্কা মেরেছেন। সুতরাং, আন্তর্জাতিক ক্রিকেটে সাকুল্যে তার ছক্কার সংখ্যা বেড়ে দাঁড়ায় ২৫৩টি।

আফগানিস্তানের বিরুদ্ধে অপরাজিত ১২২ রান করার পথে কোহলি আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৩৫০০ রানের মাইলস্টোন টপকে যান। ১০৪ ম্যাচের ৯৬টি ইনিংসে তার আন্তর্জাতিক টি-২০ রান দাঁড়ায় সাকুল্যে ৩৫৮৪।

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে কোনও ভারতীয় ব্যাটারের এটাই সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস (অপরাজিত ১২২)। আগে এই রেকর্ড ছিল রোহিত শর্মার। তিনি ২০১৭ সালে ইন্দোরে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১১৮ রান করেছিলেন।

সব থেকে কম ইনিংসে ৭১টি আন্তর্জাতিক সেঞ্চুরি করা ক্রিকেটারে পরিণত হন কোহলি। তিনি ৫২২টি ইনিংসে এমন কৃতিত্ব অর্জন করেন। আগে এই রেকর্ড ছিল শচীন টেন্ডুলকারের। তিনি ৫২৩টি ইনিংসে ৭১টি সেঞ্চুরি করেন। রিকি পন্টিং ৬৫২টি ইনিংসে ৭১টি সেঞ্চুরি পূর্ণ করেন।

টি-২০ ফর্ম্যাটের এশিয়া কাপে প্রথম ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেন বিরাট কোহলি। ২০১৬ সালের পরে এই নিয়ে দ্বিতীয়বার এশিয়া কাপ অনুষ্ঠিত হচ্ছে টি-২০ ফর্ম্যাটে। কোহলির আগে ২০ ওভারের এশিয়া কাপে আর কেউ শতরান করতে পারেননি।

১০

আফগানিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি করার সুবাদে চলতি এশিয়া কাপে সব থেকে বেশি রান করার কৃতিত্ব অর্জন করেন কোহলি। তিনি ৫ ম্যাচে ২৭৬ রান সংগ্রহ করেছেন। বিরাট টপকে যান পাকিস্তানের মহম্মদ রিজওয়ানকে। তিনি ৪ ম্যাচে ২১২ রান সংগ্রহ করেছেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস


অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com