৭০ বছর পর উচ্চারিত হলো ‘গড সেভ দ্য কিং’


ট্রেন্ড ডেস্ক , আপডেট করা হয়েছে : 10-09-2022

৭০ বছর পর উচ্চারিত হলো ‘গড সেভ দ্য কিং’

টানা ৭০ বছর পর ব্রিটিশদের কোনও স্পোর্টস ইভেন্টে উচ্চারিত হলো ‘গড সেভ দ্য কিং’। ১০ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান টেস্ট শুরুর আগে ইংল্যান্ড দলের ক্রিকেটাররা জাতীয় সংগীত হিসেবে স্টেডিয়ামে এই গানটি পরিবেশন করেন। 

১৯৫২ সালে সিংহাসনে বসার পর থেকে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা যাওয়ার আগ পর্যন্ত জাতীয় সংগীতে ‘গড সেভ দ্য কুইন’ উচ্চারিত হতো। 

এর আগে এলিজাবেথের মৃত্যুর শোকে ৯ সেপ্টেম্বরের খেলাটি বাতিল করা হয়েছিল। পরে দক্ষিণ আফ্রিকার ক্রীড়া কর্তৃপক্ষের সাথে আলোচনার পর এবং অফিসিয়াল জাতীয় শোক নির্দেশিকা অনুসারে, শনিবার সকালে খেলা আবার শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইংল্যান্ডের তৃতীয় টেস্ট দেরিতে শুরু হয়েছে, সম্মানের চিহ্ন হিসাবে ক্রিকেট তারকারা কালো বাহুবন্ধনী পরে খেলতে নেমেছেন।

এদিন ওভাল স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা এক মিনিট নীরবতা পালন করার আগে খেলোয়াড়রা একটি সামরিক গার্ড অব অনার পার হয়ে মাঠে প্রবেশ করেন।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর এটিই প্রথম কোনও স্পোর্টস ইভেন্ট, যেখানে ১৭৪৫ সালে রচিত জাতীয় সংগীতের সংস্করণটিতে পরিবর্তন এনে গাওয়া হয়েছে।

ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস বলেছেন, ‘‘এ সপ্তাহে রানির স্মৃতিতে খেলা, দলের জন্য সম্মানের হবে। এক টুইটে তিনি জানিয়েছেন: ‘তিনি (এলিজাবেথ) খেলাধুলা পছন্দ করতেন, তার স্মৃতিতে খেলতে পারা সম্মানের’।’’


অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com