‘মুজিব’ সম্পাদনার কাজ পেল টিম ‘বাহুবলী’


ট্রেন্ড রিপোর্ট , আপডেট করা হয়েছে : 11-09-2022

‘মুজিব’ সম্পাদনার কাজ পেল টিম ‘বাহুবলী’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে নিয়ে নির্মাণচলতি বায়োপিক ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’-এর পুরো শুটিং শেষ হয়েছে অনেক আগেই। চলছে ভিএফএক্স-এর কাজ। তবে নতুন খবর হলো, ভিএফএক্স সম্পাদনায় নতুন একটি প্রতিষ্ঠান যুক্ত হয়েছে। যে প্রতিষ্ঠান এর আগে ভারতের আলোচিত ছবি ‘বাহুবলী’ সম্পাদনা করেছে। 

ট্রেন্ড নিউজকে এ তথ্য জানিয়েছেন ছবিটির কাস্টিং ডিরেক্টর বাহাউদ্দিন খেলন।

খেলন বলেন, ‘বায়োগ্রাফির ট্রেলার প্রকাশের পর অনেক ভুল ক্রুটি ধরা পড়ে। আমরা সেটা বিশ্লেষণ করে দেখলাম ছবির অনেকগুলো বিষয়ে আরও সতর্ক থাকা উচিত। আসলে ছবিটিতে ভিএফক্সের দুর্বলতাই হচ্ছে সমালোচনার মূল জায়গা। তাই আগে যে ভিএফএক্স কোম্পানি ছিলো, তাদের সঙ্গে ভারতের সবচেয়ে শ্রেষ্ঠ ভিএফএক্স কোম্পানিকে যুক্ত করেছি।’

তার দাবি ভিএফএক্সের কাজ শেষ হয়ে গেলে  ছবিটিতে আর কোনও দুর্বলতা থাকবে না। মুক্তির পর ছবিটি পৃথিবীব্যাপী প্রশংসিত হবে বলে তার বিশ্বাস। 

কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মের অংশ হিসেবে ভারতীয় প্যাভিলিয়নে গত ১৯ মে ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’- এর ট্রেলার প্রকাশ হয়। তারপর থেকেই ছবিটি নিয়ে আলোচনার বদলে সমালোচনা উঠতে শুরু করে। ওই ট্রেলারে বঙ্গবন্ধুকে দেখে হতাশ হয়েছেন অনেকেই। প্রশ্ন ওঠে এ কোন বঙ্গবন্ধুকে দেখালেন ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল! 

এদিকে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র শ্রী অরিন্দম বাগচি জানিয়েছেন। ছবিটি মুক্তি এ বছরের ডিসেম্বরে মুক্তি পেতে পারে। 

বাগচি বলেন, ‘আমি মনে করি শ্যাম বেনেগাল এবং তার দল সিনেমাটির শুটিং, সম্পাদনা এবং কম্পিউটার গ্রাফিক্স প্রায় শেষ করে ফেলেছেন। বছরের শেষের দিকে বা এই বছরে সিনেমাটি মুক্তি পাবে; সেটি চূড়ান্ত হলে আমরা আনুষ্ঠানিকভাবে জানাতে পারবো।’

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) জানিয়েছে, ৮৩ কোটি টাকা বাজেটে নির্মিত হচ্ছে ‘মুজিব’ সিনেমাটি।

সিনেমাটির নির্বাহী প্রযোজক ও বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন  জানিয়েছেন, সিনেমাটি নির্মাণের জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে ৭০ কোটি রুপির সমঝোতা স্মারক চুক্তি হয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় ৮৩ কোটি টাকা। বাজেটের ৬০ ভাগ অর্থ বাংলাদেশের দেওয়ার কথা; বাকি ৪০ ভাগ অর্থ ভারতের বিনিয়োগ।

বায়োপিকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী অভিনেতা আরেফিন শুভ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে রয়েছেন নুসরাত ফারিয়া। এ ছাড়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে ফেরদৌস আহমেদ এবং বঙ্গবন্ধুর স্ত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা অভিনয় করছেন।

অন্যান্য চরিত্রে অভিনয় করছেন খায়রুল আলম সবুজ, দিলারা জামান, সায়েম সামাদ, শহীদুল আলম সাচ্চু, প্রার্থনা ফারদিন দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, সিয়াম আহমেদ, মিশা সওদাগর, এলিনা শাম্মী।


অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com