১৩ বছর পরেও ঢাকায় বাধা পেলেন কবীর সুমন!


আগন্তুক আলেয়া , আপডেট করা হয়েছে : 14-10-2022

১৩ বছর পরেও ঢাকায় বাধা পেলেন কবীর সুমন!

ঠিক ১৩ বছর আগে শেষবার ঢাকায় এসেছিলেন দুই বাংলার কিংবদন্তি গানওয়ালা কবীর সুমন। তকে সেবার না গেয়েই ফিরে যেতে হয়েছে তাকে। বাধা এসেছে নানা দিক থেকে। বিষণ্ণতা বুকে চেপে ফিরে যান শহর কলকাতাতে। অনেকের ধারণা, সেই অভিমান থেকেই গত ১৩ বছর এ বাংলায় আসেননি গানওয়ালা।

অবশেষে বাংলা গানের অসম্ভব জনপ্রিয় এই শিল্পী ১৩ অক্টোবর ফের ঢাকায় নামেন, গান শোনাতে। ‘তোমাকে চাই’ অ্যালবামের ৩০ বছরপূর্তি উপলক্ষে ঢাকার জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান আয়োজকরা বলছেন, তাদের সব প্রস্তুতি সম্পন্ন। জাতীয় জাদুঘর কর্তৃপক্ষ বলছে, অনুষ্ঠানটি তাদের মিলনায়তনে হচ্ছে।

তবে পুলিশ বলছে, অতি গুরুত্বপূর্ণ স্থাপনা এলাকায় এ অনুষ্ঠানের অনুমতি তারা দেয়নি। ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, ‘জাতীয় জাদুঘর একটি কি-পয়েন্ট ইনস্টলেশনে (অতি গুরুত্বপূর্ণ স্থাপনা), কেপিআইয়ের ভেতর জনসমাবেশ বা এ ধরনের কোনও অনুষ্ঠান করার সুযোগ নেই।’

আরও বলেন, ‘শিল্পীদের অনেক ক্রেজ থাকে। ওনারা যে পরিমাণ টিকিট বিক্রি করেছে, তার চেয়ে যদি অনেক বেশি লোক চলে আসে এবং বাইচান্স ভাংচুর শুরু করে, তখন তো সমস্ত দোষ পুলিশের ওপর এসে পড়বে। তখন প্রশ্ন আসবে- কেন কেপিআইয়ের ভেতর অনুমতি দিলো।’

জাদুঘরের প্রধান মিলনায়তনে ১৫ অক্টোবর আধুনিক বাংলা গান, ১৮ অক্টোবর বাংলা খেয়াল ও ২১ অক্টোবর আধুনিক বাংলা গান পরিবেশনের কথা ছিল কবীর সুমনের। এরমধ্যে প্রায় সকল টিকিট বিক্রি হয়েছে। টিকিটের জন্য চলছে হাহাকারও।

কবীর সুমন শেষবার ঢাকায় এসেছিলেন ২০০৯ সালের অক্টোবরে। তখন বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গান পরিবেশনে বাধা পেয়ে কলকাতায় ফিরে যান।


অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com