২২ প্রেক্ষাগৃহে সিয়াম-মীম-রাজ


সালেহ খান শাওন , আপডেট করা হয়েছে : 28-10-2022

২২ প্রেক্ষাগৃহে সিয়াম-মীম-রাজ

মহান মুক্তিযুদ্ধের অনেক বীরত্বগাঁথা রয়ে গেছে আড়ালে, এ প্রজন্মের অগোচরে। তেমনই একটি বিষয় স্বাধীন বাংলা ফুটবল দল। দেশের স্বাধীনতার পক্ষে জনসমর্থন তৈরি এবং মুক্তিযোদ্ধাদের সাহায্যার্থে তহবিল সংগ্রহ করেছিলেন এই দলের খেলোয়াড়রা। সবুজ মাঠে তাদের সেই লড়াই এবার উঠে এলো রূপালি পর্দায়।

ছবিটির নাম ‘দামাল’। ফরিদুর রেজা সাগরের গল্পে এটি নির্মাণ করেছেন সময়ের সফল নির্মাতা রায়হান রাফী। দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে শুক্রবার (২৮ অক্টোবর) ছবিটি সিনেমা হলে মুক্তি পাচ্ছে। সপ্তাহজুড়ে স্বাধীন বাংলা ফুটবল দলের ১১ জন খেলোয়াড়ের অদম্য লড়াইয়ের এই ছবি প্রদর্শিত হবে দেশের ২২টি প্রেক্ষাগৃহে।

গেলো কোরবানির ঈদে রাফীর ‘পরাণ’ সিনেমাটি মুক্তি পায় এবং দেশজুড়ে অসামান্য জনপ্রিয়তা লাভ করে। সেই সুবাদে তার নতুন সিনেমা ঘিরে স্বাভাবিকভাবেই দর্শক ও হলমালিকদের আগ্রহ থাকবে। এরপরও ‘দামাল’র হলসংখ্যা কম কেন? প্রশ্নটা করা হয় নির্মাতার উদ্দেশে।

রাফীর জবাব, ‘আমার প্রতিটি ছবির ক্ষেত্রেই এই কৌশল অবলম্বন করি। প্রথমে কমসংখ্যক হলে মুক্তি দেই, পরে সেটা বাড়ে। বিভিন্ন হল থেকে আমাদেরকে অনুরোধ করা হচ্ছে, জাজকে (পরিবেশনা প্রতিষ্ঠান) না পেয়ে আমাকে, আমাকে না পেয়ে সিয়ামকে অনুরোধ করছেন। কিন্তু আমরা একটু বুঝেশুনে দিচ্ছি। এটা একটা ব্যবসায়িক পলিসি।’

মুক্তির প্রাক্কালে দর্শকের উদ্দেশ্যে রাফী বললেন, “এতদিন এটা আমার স্বপ্ন ছিলো, এখন থেকে এটা মানুষের। ইতোমধ্যে আমার কাছে যে রিপোর্ট আসছে, বিভিন্ন হলে প্রচুর অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে। সিনেপ্লেক্সের সকাল-বিকাল-সন্ধ্যা অনেকগুলো শোর টিকিট সোল্ডআউট, নারায়ণগঞ্জে সোল্ডআউট, যমুনা ব্লকবাস্টারেও একই অবস্থা। দর্শক দেখুক, তারাই বলুক সিনেমা ভালো নাকি খারাপ। তবে আমি বিশ্বাস করি, এখন পর্যন্ত আমার সবচেয়ে পছন্দের ছবি ‘দামাল’।”   

মাঠের খেলোয়াড় ১১ জন হলেও তাদের সঙ্গে জড়িয়ে আছে আরও অনেক চরিত্র। ফলে সিনেমাটিতে অভিনয়শিল্পীর সংখ্যাও বেশি। প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা মিম, শরিফুল রাজ, শাহনাজ সুমি, ইন্তেখাব দিনার, রাশেদ মামুন অপু, সমু চৌধুরী, কায়েস চৌধুরী, সুমিত সেনগুপ্ত, নাসির উদ্দিন খান, টাইগার রবি, সাঈদ বাবু প্রমুখ।

‘দামাল’র সংগীত পরিচালনা করেছেন আরাফাত মহসীন নিধি। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘দামাল’ দেশজুড়ে পরিবেশনা করছে জাজ মাল্টিমিডিয়া।


অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com