কে জিতবে গোল্ডেন বুট?


ট্রেন্ড ডেস্ক , আপডেট করা হয়েছে : 02-12-2022

কে জিতবে গোল্ডেন বুট?

কাতারে ফিফা বিশ্বকাপ নকআউট পর্বের দ্বারপ্রান্তে। প্রতিযোগিতায় ফুটবলারদের একটি গুরুত্বপূর্ণ পুরস্কার হলো গোল্ডেন বুট। টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতা এই পুরস্কার পেয়ে থাকেন।
গোল সংখ্যা সমান হলে সহযোগিতার সংখ্যা হিসাব করে গোল্ডেন বুট পুরস্কার দেওয়া হয়। উভয় হিসাবে যদি একাধিক খেলোয়াড় সমান থাকেন তাহলে জয়ী নির্বাচন করা হয় কম সময় খেলেছেন কে, তার ভিত্তিতে।
রাশিয়ায় ২০১৮ সালের বিশ্বকাপে গোল্ডেন জিতেছিলেন ইংল্যান্ডের ক্যাপ্টেন হ্যারি কেন। ছয় গোল করে দলকে সেমি-ফাইনালে নিয়ে গিয়েছিলেন তিনি।
এবারের বিশ্বকাপে গোল্ডেন বুটের সম্ভাব্য কয়েকজন দাবিদার:

কিলিয়ান এমবাপ্পে
গ্রুপ ডির শেষ ম্যাচে ফ্রান্সের গোলদাতা তিউনিসিয়ার জাল খুঁজে পেতে ব্যর্থ হয়েছেন। ফ্রান্সের এই পরাজয়কে বিশ্বকাপের অন্যতম আপসেট হিসেবে বিবেচনা করা হচ্ছে। বিশ্বকাপের নিজেদের প্রথম খেলায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গোল করেছেন ২৩ বছর বয়সী এমবাপ্পে। ডেনমার্কের বিরুদ্ধেও দ্বিতীয়ার্ধে গোল পেয়েছেন তিনি। শেষ ষোলতে পোল্যান্ডের বিরুদ্ধে মুখোমুখি হবে ফ্রান্স। ওই ম্যাচে পোল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা রবার্ট লেভানডোস্কিও নিজের গোল সংখ্যা বাড়ানোর চেষ্টা করবেন।

মার্কাস রাশফোর্ড
ইংল্যান্ডের এই স্ট্রাইকারের কাতার বিশ্বকাপ শুরু হয়েছে স্বপ্নের মতো করে। কয়েক মাস আগেও ফিটনেস জটিলতায় তার দলে থাকা নিয়েই ছিল অনিশ্চয়তা। কিন্তু গ্যারেথ বেলে ওয়েলসের বিরুদ্ধে দুই গোল দিয়ে এখন গোল্ডেন বুটের লড়াইয়ে রয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই ফরওয়ার্ড।
রাশফোর্ডের টিমমেট ফিল ফোডেন (ম্যানচেস্টার সিটি), জ্যাক গ্রিয়েলিশ (ম্যানচেস্টার সিটি), বুকায়ো সাকা (আর্সেনাল), রাহিম স্টার্লিং (চেলসি) এবং জুড বেলিংহাম (বুরুসিয়া ডর্টমুন্ড) গ্রুপ পর্বে গোলদাতাদের তালিকায় স্থান করে নিয়েছেন।

কোডি গ্যাকপো
কাতারে এখন পর্যন্ত নিয়মিত  জালের দেখা পেয়েছে ডাচ ফরওয়ার্ড। গ্রুপ এ থেকে শীর্ষস্থান দখল করে শেষ ষোলতে স্থান করে নিয়েছে নেদারল্যান্ডস।
২৩ বছর বয়সী গ্যাকপো পিএসভি আইনডোভেন-এর হয়ে ইউরোপা লিগের নকআউট পর্বে দারুণ খেলেছেন। ইউরোপের শীর্ষ ক্লাবে ট্রান্সফারের গুঞ্জন শোনা যাচ্ছে।

এন্নার ভ্যালেন্সিয়া
ইকুয়েডরের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা, ডাকনাম সুপারম্যান কাতারের বিরুদ্ধে দুই গোল পেয়েছেন। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ১-১ গোলে ড্র হওয়া ম্যাচে নিজের নামের পাশে আরেকটি গোল যুক্ত করেছেন। কিন্তু গ্রুপ-এ শেষ ম্যাচে গোলের দেখা পাননি। গ্রুপে তৃতীয় স্থান অর্জনে শেষ হয়েছে দলটির বিশ্বকাপ।

লিওনেল মেসি
আর্জেন্টাইন গ্রেট হয়ত নিজের শেষ বিশ্বকাপ খেলছেন। গ্রুপ সি-এর সৌদি আরবের বিরুদ্ধে এবারের প্রথম গোল করেছেন ক্ষুদে জাদুকর। কিন্তু ম্যাচটিতে সৌদি আরবের কাছে হেরে যায় তার দল। ঘটে বিশ্বকাপের অন্যতম অঘটন। দ্বিতীয় খেলায় মেক্সিকো বিরুদ্ধে নিজে একটি গোল করেছেন, আরেকটি করিয়েছেন।
সাতবারের ব্যালন  ডিওরজয়ী ক্লাব ও ব্যক্তিজীবনে অসংখ্য ট্রফি জিতেছেন। কিন্তু দীর্ঘ প্রতিক্ষীত বিশ্বকাপ দেশের হয়ে জিততে পারেননি। এটিই তার শেষ সুযোগ। বিশ্বজুড়ে তার ভক্তরা চাইছেন তার হাতেই উঠুক বিশ্বকাপ ও গোল্ডেন বুট।
মেসির চিরপ্রতিদ্বন্দ্বী পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদোরও নজর রয়েছে গোল্ডেন বুটে। এবার তিনি পাঁচটি বিশ্বকাপে গোল করা প্রথম ফুটবলার হয়েছেন।

ব্রুনো ফার্নান্দেজ
পর্তুগালের বিশ্বকাপ এখন পর্যন্ত বিতর্ক এবং রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়ার ছায়া ঢাকা পড়েছে। কিন্তু ২৮ বছর বয়সী ব্রুনো ফার্নান্দেজ সিআর সেভেনের ছায়া থেকে বের হয়ে গেছেন। উরুগুয়ের বিপক্ষে দুটি গোল করেছেন। ঘানার বিরুদ্ধে পর্তুগালের ৩-২ গোলে  জয়ে দুটি সহযোগিতা করেছেন।
৩০ নভেম্বর পর্যন্ত গোল্ডেন বুটের লড়াই  

খেলোয়াড়

দল

গোল

অ্যাসিস্ট

ম্যাচ

মিনিট

কিলিয়ান এমবাপ্পে

ফ্রান্স

২০৭

মার্কাস রাশফোর্ড

ইংল্যান্ড

১১৭

কোডি গ্যাকপো

নেদারল্যান্ডস

২৫১

এন্নার ভ্যালেন্সিয়া

ইকুয়েডর

২৫৭

ব্রুনো ফার্নান্দেজ

পর্তুগাল

১৮০

আলভারো মোরাতা

স্পেন

৬৯

লিওনেল মেসি

আর্জেন্টিনা

চো গুয়ে-সুং

দক্ষিণ কোরিয়া

১০৬

ফেরান টোরেস

স্পেন

১১১

আন্দ্রেজ ক্রামারিক

ক্রোয়েশিয়া

১৪৪

বুকায়ো সাকা

ইংল্যান্ড

১৪৯

অলিভার গিরোউদ

ফ্রান্স

১৫২

রিচার্লিসন

ব্রাজিল

১৫২

 


অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com