ক্রোয়েশিয়ার বিপক্ষে কতবার নাচবেন নেইমাররা?


ট্রেন্ড ডেস্ক , আপডেট করা হয়েছে : 09-12-2022

ক্রোয়েশিয়ার বিপক্ষে কতবার নাচবেন নেইমাররা?

দুই দিনের বিরতি দিয়ে আবারও শুরু হচ্ছে বিশ্বকাপ। কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচেই মাঠে নামছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল ও গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া। বাংলাদেশ সময় শুক্রবার (৯ ডিসেম্বর) রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। খেলা হবে ৪৫ হাজার দর্শক ধারণ ক্ষমতার কাতারের আল রায়ান স্টেডিয়ামে।

এবার গোল দেওয়ার পরই সাম্বা নাচ দেখিয়ে বিতর্কের মুখে পড়েছেন নেইমার- রিচার্লিসনরা। তবে সমালোচনাকে পাত্তা দিতে নারাজ সেলেসাওরা। বরং তিতে শীষ্যদের দাবিচলতি বিশ্বকাপে ব্রাজিল যতদূর যাবেতাদের সঙ্গে থাকবে এই নাচ। 

এ বিষয়ে ভিনিসিয়ুসকে বলেনপ্রতিপক্ষকে অসম্মান করতে নয়আনন্দের বহিঃপ্রকাশ হিসেবেই গোলের পর নেচেছে ব্রাজিল দল। এটা ব্রাজিলিয়ান সংস্কৃতির অংশ। আর গোল উদযাপনে এই নাচ থামাবে না ব্রাজিল দল।

মাঠের খেলা শুরুর আগে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদেরকেই এগিয়ে রাখছেন ফুটবল বোদ্ধারা। কেননা এখন পর্যন্ত ইউরোপের দলটির সঙ্গে সেলেসাওদের যতবারই মাঠে দেখা হয়েছে কোনোবারই হারতে হয়নি। চারবারের দেখায় তিনবারই জয় তুলে নিয়েছে লাতিনরা। একবার ড্র হয়েছে। ফলে গোলের পর আজও নেইমারদের নাচ দেখতে পারার কথা দর্শকদের।

এর মধ্যে দুইবার দেখা হয়েছে বিশ্বকাপ ফুটবলে। ২০১৪ এর বিশ্বকাপের ইউরোপের প্রতিপক্ষকে ৩-১ গোলে হারায় ব্রাজিল। সেই ম্যাচে দুই গোল করেছিলেন নেইমার। সেই সুখস্মৃতি নিয়ে আজ আবার দলটির বিপক্ষে মাঠে নামবেন তিনি। এর আগে ২০০৬ সালের বিশ্বকাপে ক্রোটদের ১-০ গোলে হারায় সেলেসাওরা।

এদিকে, ব্রাজিলের বিপক্ষে এখনও জয় না পেলেও এবারের বিশ্বকাপে এখনও কেউ হারাতে পারেনি লুকা মদ্রিচের দলকে। গ্রুপ পর্বের দুই ম্যাচে ড্র ও এক জয়ে দ্বিতীয় রাউন্ডের টিকিট কাটে। আর রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে জাপানকে পেনাল্টি শুটআউটে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আসে দলটি।

এবারের বিশ্বকাপে ক্রোয়েশিয়া চার ম্যাচ খেললেও গোল করেছে ৫টি। এর মধ্যে দুই ম্যাচে গোলই করতে পারেনি। বিপরীতে নিজেদের জালে গোল হজম করতে হয়েছে দুটি।

অন্যদিকে, গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে ব্রাজিল জয় পেলেও হারতে হয় ক্যামেরুনের সঙ্গে। যদিও আফ্রিকার দলটির বিপক্ষে রিজার্ভ বেঞ্চই নামিয়েছিলেন তিতে। এতে সমালোচনা থেকে রক্ষা না পেলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডে যায় ব্রাজিল। আর রাউন্ড অব সিক্সটিনে দক্ষিণ কোরিয়াকে রীতিমতো ৪-১ গোলে উড়িয়ে কোয়ার্টারে জায়গা করে নেয়।

চার ম্যাচে ব্রাজিল প্রতিপক্ষের জালে ৭ বার বল ঢুকিয়েছে। বিপরীতে হজম করেছে দুটি গোল। দলটির হয়ে তিন গোল করে রিচার্লিসন গোল্ডেন বুটের রেসেও আছেন।


 

সম্ভাব্য লাইনআপ

ব্রাজিল

অ্যালিসন বেকার (গোলরক্ষক), থিয়াগো সিলভা, মারকুইনোস, মিলিতাও, দানিলো, পাকুয়েতো, ক্যাসিমেরো, নেইমার, রাফিনহা, ভিনিসিয়াস ও রিচার্লিসন।

ক্রোয়েশিয়া

লিভাকোভিচ (গোলরক্ষক), লোভরেন, গ্যাভ্রিডোল, সোসা, জুরানোভিচ, ব্রোজোভিচ, মদ্রিচ, কোভাচিচ, কামারিচ, পেরিসিচ ও পেটকোভিচ।


অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com