পেলেকে নিয়ে যে বিতর্ক থেকেই যাবে


ট্রেন্ড ডেস্ক , আপডেট করা হয়েছে : 30-12-2022

পেলেকে নিয়ে যে বিতর্ক থেকেই যাবে

প্রয়াত ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তী পেলের মহিমা ও গোল করার দক্ষতা নিয়ে কারও কোনও আপত্তি নেই। কিন্তু তার  ক্যারিয়ারের সঠিক গোল সংখ্যা নিয়ে বিতর্ক থেকে যাবে চিরদিন।

পেলে  প্রায়ই বলতেন, তিনি সর্বকালের সেরা ফুটবলার। কারণ তিনি ১ হাজারের বেশি গোল করেছেন। কিন্তু অনেকেই তার গোল সংখ্যা নিয়ে আপত্তি তুলেন। কারণ এসব গোলের মধ্যে রয়েছে প্রীতি ম্যাচ বা আধা পেশাদার কিংবা অপেশাদার দলের বিরুদ্ধে করা গোল।

পেলে এমন সময়ে খেলেছেন যখন গোলের সংখ্যা নথিভুক্ত করা কঠিন ছিল। সবগুলো ম্যাচের ভিডিও রেকর্ডও নেই।

পেলের নিজের দাবি  মতে, ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা তিনি। ১ হাজার ৩৬৬টি ম্যাচে গোল করেছেন ১ হাজার ২৮৩টি। গতে প্রতি ম্যাচে শূন্য দশমিক ৯৩ গোল। যা এক কথায় অনন্য।  

অফিসিয়াল ম্যাচ

যদি শুধু অফিসিয়াল ম্যাচের গোল সংখ্যা হিসাব করা হয় তাহলে পেলের সংখ্যা অনেক কমে যায়। সূত্র যাই হোক না কেন তা ৮০০ থেকে কম। এতে করে তিনি ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি, রোমারিও জোসেফ বিকানের পেছনে  চলে যাবেন।  

ব্রাজিলের জাতীয় দলের হয়ে পেলের গোল  সংখ্যা  ৯৫টি। কিন্তু এর মধ্যে ১৮টি গোল করেছেন ক্লাব বা সমন্বিত দলের বিপক্ষে। যেসব ম্যাচ সাধারণত অফিসিয়াল পরিসংখ্যানে অন্তর্ভুক্ত করা হয় না। অপর ৩৪টি গোল করেছেন অন্যান্য জাতীয় দলের বিরুদ্ধে প্রীতিম্যাচে।

বিতর্কিত ম্যাচ

পেলে প্রায় ৫৫০টি আনঅফিসিয়াল ম্যাচ খেলেছেন। কারণ ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস তাকে নিয়ে বিশ্বজুড়ে প্রদর্শনী ম্যাচ খেলে প্রচুর অর্থ কামিয়েছে। এসব ম্যাচের মধ্যে রয়েছে কম শক্তিশালী প্রতিদ্বন্দ্বীর বিপক্ষে প্রীতিম্যাচ ও প্রদর্শনী ম্যাচ। তিনি অনূর্ধ্ব ২৩, সমন্বিত দল, আঞ্চলিক টিম, এমনকি ব্রাজিলের সেনাবাহিনীতে থাকার সময় সামরিক অনুষ্ঠানেও  গোল করেছেন তিনি।

তার প্রতিপক্ষের মধ্যে ছিল সৌদি আরবের অনূর্ধ্ব-২৩ দল, উরুগুয়ের সশস্ত্রবাহিনী ক্লাব এবং রিও ডি জ্যানেইরোর অ্যাথলেটস ইউনিয়ন। ধারণা করা হয়, সব মিলিয়ে আনঅফিসিয়াল ম্যাচগুলো থেকে পেলের ৫০০র বেশি গোল এসেছে।

পেলের বিতর্কিত গোল সংখ্যা নিয়ে তোলা প্রশ্ন তোলাদের মধ্যে ছিলেন প্রয়াত আর্জেন্টাইন কিংবদন্তী ডিয়েগো ম্যারাডোনা। কয়েক বছর আগে এক টেলিভিশন সাক্ষাৎকারে পেলের প্রতি প্রশ্ন ছুড়ে তিনি বলেছিলেন, আপনি কাদের বিপক্ষে গোল করেছেন? বাড়ির উঠোনে ভাতিজার বিরুদ্ধে?

রেকর্ড বুক

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে পেলের নামে ১৩৬৩ ম্যাচে ১২৭৯ গোল রয়েছে। এতে বলা হয়েছে, ক্যারিয়ারের ইতি টানার পরও বিশেষ উপস্থিতিতে অনেক গোল যুক্ত হয়েছে পেলে। তবে সুনির্দিষ্ট করা হয়নি।

ফুটবল নিয়ন্ত্রক সংখ্যার পরিসংখ্যান অনুসারে, পেলে ১৩৬৩ ম্যাচে গোল করেছেন ১২৮১টি। গিনেজ রেকর্ডের সমান সংখ্যক ম্যাচ  হলেও গোল সংখ্যা দুটি বেশি।

উভয় সংস্থার পরিসংখ্যানে পেলের গোলের পূর্ণাঙ্গ তালিকা দেওয়া হয়নি বা গোল সংখ্যা কমবেশির কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি। ফিফা বলছে, দুই মওসুমে পেলে ১০০টির বেশি গোল করেছেন, ১৯৫৯ সালে ১২৭ গোল  এবং ১৯৬১ সালে ১১০ গোল।

সান্তোস ক্লাবের পরিসংখ্যান অনুসারে, পেলে ১৩৬৫ ম্যাচে গোল করেছেন ১২৮১টি।  এতে উল্লেখ করা হয়েছে, এর মধ্যে ১০৯১টি গোল  করেছেন সান্তোস ক্লাবের হয়ে। ক্লাবটির মতে, ১৯৬৫ সালেও ১০৬টি  গোল করেছেন পেলে।

ফুটবলের পরিসংখ্যানের জন্য সবচেয়ে নির্ভরযোগ্য আরএসএসএসএফও পেলের ভিন্ন গোল সংখ্যা তুলে ধরেছে। তাদের মতে, ১৩৭৫ ম্যাচে পেলের গোল  সংখ্যা ১২৮৪টি। আর অফিসিয়াল গোল সংখ্যা ৭৬৯। তাদের ওয়েবসাইটে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় সবার উপরে রয়েছেন যথাক্রমে ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি।

অনঅফিসিয়াল ম্যাচের গোল সংখ্যা হিসাব করলে পেলেই শুধু একা ১ হাজার গোল করেননি। অস্ট্রিয়া ও চেক রিপাবলিকের হয়ে খেলা জোসেফ বিকানের গোল সংখ্যা ১৪০০র বেশি।  ব্রাজিলের স্ট্রাইকার আর্থার ফ্রেইডেনরিখের গোলসংখ্যাও  ১৩২৯টি।

 


অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com