আম্পায়ারকে ‘নিয়ম শেখাতে’ নিয়ম ভাঙলেন সাকিব


ট্রেন্ড রিপোর্ট , আপডেট করা হয়েছে : 10-01-2023

আম্পায়ারকে ‘নিয়ম শেখাতে’ নিয়ম ভাঙলেন সাকিব

টস জিতে শুরুতে বোলিং করার সিদ্ধান্ত নেয় সাকিবের দল ফরচুন বরিশাল। নুরুল হাসানের দল রংপুর রাইডার্স নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে তোলে ১৫৮ রান। জবাব দিতে নামেন বরিশালের লঙ্কান অলরাউন্ডার চতুরাঙ্গা ডি সিলভা এবং বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটার এনামুল হক। 

বাঁ-হাতি ব্যাটার চতুরাঙ্গা স্ট্রাইক নেন। স্ট্রাইক বোলার হিসেবে তখন বোলিং প্রান্তে বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী বাঁ-হাতি স্পিনার রাকিবুল হাসান। হুট করে বাঁ-হাতি ব্যাটারের বিরুদ্ধে বাঁ-হাতি বোলার না ব্যবহারের সিদ্ধান্ত নেন রংপুরের অধিনায়ক নুরুল হাসান। 

তিনি রাকিবুলের বদলে ডানহাতি স্পিনার শেখ মাহেদিকে স্ট্রাইক বোলার হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নেন। তা দেখে আবার চতুরাঙ্গা স্ট্রাইক ব্যাটার হিসেবে না খেলে এনামুল হককে স্ট্রাইক করতে চান। তখন আবার নুরুল বোলার বদলে নিয়ে আসেন রাকিবুলকে। 

মাঝমাঠের এই অদল-বদলের খেলা সাইড লাইনে দাঁড়িয়ে দেখছিলেন সাকিব। কিন্তু এক পর্যায়ে ডাগআউট থেকে ছুটে মাঠে ঢুকে পড়েন তিনি। তর্কে জড়িয়ে পড়েন লেগ আম্পায়ারের সঙ্গে। সাকিবের এভাবে মাঠে ঢুকে নিয়ম ভেঙেছেন। কিন্তু তিনি ওই নিয়ম ভেঙেছেন ‘নিয়ম শেখাতে’। 

নিয়ম অনুযায়ী, প্রথমে কে বোলিং করবেন তার ওপর নির্ভর করে দুই ওপেনারের মধ্যে কে স্ট্রাইক নেবেন তা ঠিক করা হয়। সে অনুযায়ী, বরিশালের চতুরাঙ্গা বাঁ হাতি স্পিনার রাকিবুলকে দেখে স্ট্রাইকে যান। কিন্তু মাঠে থাকা আম্পায়ার বোলিং পরিবর্তনের বিষয়ে কিছু না বলায় সাকিব ছুটে যান মাঠে।

শেষ পর্যন্ত স্পিনার রাকিবুল প্রথমে বোলিং করেন এবং চতুরাঙ্গা শুরুতে ব্যাট করেন। ওই ওভারে চতুরাঙ্গা আউটও হন। বিষয়টি নিয়ে ফরচুন বরিশালের ম্যানেজার সাজ্জাদ আহমেদ বলেন, ‘নিয়ম অনুযায়ী, স্ট্রাইক বোলার দেখে কোন ব্যাটার স্ট্রাইক নেবেন তা ঠিক করা হয়। ওরা বোলিং বদলে শেখ মাহেদিকে দেওয়ায় এনামুল স্ট্রাইকে আসেন। কিন্তু আম্পায়ার অনুমতি দিতে না চাওয়ায় সাকিব মাঠে প্রবেশ করেন।’


অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com