অস্ট্রেলিয়া ‘বিরাট’ ঝড়, টপকালেন সচিনকেও


সালেহ খান শাওন , আপডেট করা হয়েছে : 15-01-2023

অস্ট্রেলিয়া ‘বিরাট’ ঝড়, টপকালেন সচিনকেও

ফের বিরাট ঝড়। তিরুঅনন্তপুরমে তৃতীয় এক দিনের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুরন্ত সেঞ্চুরি করে সচিন টেন্ডুলোরকেও ছাপিয়ে গেলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। একটি নয়, সচিনের জোড়া রেকর্ড ভাঙলেন তিনি। সেই সঙ্গে একটি নির্দিষ্ট টিমের বিরুদ্ধে সবচেয়ে বেশি শতরান করার নজির গড়লেন কোহলি।

বিরাটের বরাতে এ দিন একাধিক রেকর্ড ভেঙে গুঁড়িয়ে গেল। লেখা হল নতুন ইতিহাস। সেই সঙ্গে এদিন তিনি নতুন করে বুঝিয়ে দিলেন যে, তিনি যেদিন ফর্মে থাকেন, সেদিন বিপক্ষ বোলাররা নীরব দর্শকের ভূমিকায় অবতীর্ণ হন। রবিবার (১৫ জানুয়ারি) তিরুঅনন্তপুরমেও ঠিক তাই হলো।

কোহলি তার ক্যারিয়ারের ৪৬তম আন্তর্জাতিক ওয়ানডে শতরানের সঙ্গে কিংবদন্তি সচিনের জোড়া রেকর্ড ভেঙে দিলেন। একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে সব থেকে বেশি শতরানের নিরিখে এত দিন যৌথভাবে শীর্ষে ছিলেন সচিন ও কোহলি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯টি শতরান রয়েছে সচিনের। গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের নবম শতরান করেছিলেন কোহলি। তিরুঅনন্তপুরমে ১০ নম্বর শতরান এলো। অর্থাৎ, একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে সব থেকে বেশি শতরানের নজির গড়লেন কোহলি।

এ ছাড়াও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও ওডিআই-এ কোহলি ৯টি সেঞ্চুরি করেছেন। কোহলি ও সচিনের পর এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন রোহিত শর্মা। তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৮টি সেঞ্চুরি করেছেন। বিরাট কোহলিও আবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিকে ৮টি সেঞ্চুরি করেছেন। আর সচিনের আবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ৮টি শতরানের নজির রয়েছে।

অন্য আরও একটি পরিসংখ্যানে সচিনকে ছাপিয়ে গিয়েছেন কোহলি। ঘরের মাঠে সচিনের ঝুলিতে ছিল ২০টি আন্তর্জাতিক ওয়ানডে শতরান। ১৬৪ ম্যাচে সচিন সেই নজির গড়েছিলেন। কোহলি ঘরের মাঠে ২১তম ওয়ানডে শতরান করে ফেললেন ১০৫টি ম্যাচ খেলে।

এখানেই শেষ নয়। আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে কোহলি এখন বিশ্বের সর্বাধিক রান করা ক্রিকেটারদের তালিকায় প্রথম পাঁচে ঢুকে পড়লেন। কোহলি টপকে গেলেন শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনেকে। ২৬৯ ম্যাচে তার রান ১২৭৫৪। শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের সংগ্রহ ছিল ১২৬৫০। এই তালিকায় শীর্ষে রয়েছেন সচিন। তার রান ১৮৪২৬।

বিরাট কোহলি এদিন ঝড়ো মেজাজে ১১০ বলে অপরাজিত ১৬৬ করেন। তার এই ইনিংসটি সাজানো ১৩টি চার এবং ৮টি ছক্কা দিয়ে। তার এই ইনিংসের হাত ধরেই ৫ উইকেটে ভারত ৩৯০ রানের পাহাড় সমান স্কোর করে। কোহলি ছাড়াও সেঞ্চুরি করেছেন শুভমন গিল। তার সংগ্রহ ১১৬ রান।

সূত্র: হিন্দুস্তান টাইমস


অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com