পিলখানা ট্র্যাজেডির: বেদনাদায়ক স্মৃতির ১৪ বছর


কুবলাই , আপডেট করা হয়েছে : 25-02-2023

পিলখানা ট্র্যাজেডির: বেদনাদায়ক স্মৃতির ১৪ বছর

আজ শনিবার, ২৫শে ফেব্রুয়ারি, বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বেদনাদায়ক দিনগুলোর একটি। তিন দিনব্যাপী "বিডিআর সপ্তাহ" চলাকালীন তৎকালীন বাংলাদেশ রাইফেলস (বিডিআর) পিলখানা বাহিনীর কয়েকশ সদরস বিডিআর সদর দফতরের দরবার হলে সশস্ত্র বিদ্রোহ করে। তারা ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে হত্যা করে।


বিদ্রোহ শেষ পর্যন্ত পরের দিন (২৬শে ফেব্রুয়ারি) সরকার ও বিডিআর বিদ্রোহীদের মধ্যে সমঝোতার মাধ্যমে আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ ও গ্রেনেড সমর্পণের মধ্য দিয়ে শেষ হয়।


দিবসটি উপলক্ষে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কোরান খতম, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করবে বলে বিজিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। দিবসটি উপলক্ষে সকল স্থাপনায় বিজিবি রেজিমেন্টের পতাকা অর্ধনমিত রাখা হবে এবং সদস্যরা কালো ব্যাজ পরে থাকবেন।


সকাল ৯টায় রাজধানীর বনানীতে সামরিক কবরস্থানে নিহত সেনা কর্মকর্তাদের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার।  


এ ছাড়া, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, তিন বাহিনীর প্রধান- সেনাপ্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল এবং বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আবদুল হান্নান -- বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মোঃ শাফিনুল ইসলাম এবং নিহত কর্মকর্তাদের পরিবারের সদস্যরাও শহীদ সেনা কর্মকর্তাদের প্রতি শ্রদ্ধা জানান।


অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com