‘পাঠান' না এনে আমাকে বা আমাদের দিয়ে ‘পাঠান' তৈরি করুন: জায়েদ খান


তানজিনা পারভীন , আপডেট করা হয়েছে : 09-03-2023

‘পাঠান' না এনে আমাকে বা আমাদের দিয়ে ‘পাঠান' তৈরি করুন: জায়েদ খান


শাহরুখ খান ২০২৩ সালের শুরুতে চার বছর বিরতির পর অ্যাকশন ফিল্ম "পাঠান" দিয়ে বড় পর্দায় প্রত্যাবর্তন করেছিলেন। বাংলাদেশি দর্শকরাও ভারতীয়দের মতোই বলিউডের কিং খান'এর প্রত্যাবর্তনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। তবে দেশের চলচ্চিত্র ইন্ডাস্ট্রির পরিণতি নেপালের মতো হবে যদি বাংলাদেশের প্রেক্ষাগৃহে অন্য ভাষার সিনেমা আনা হয় বলেও উল্লেখ করেন জায়েদ খান।  


সম্প্রতি পরিবেশক ও প্রযোজনা সংস্থা "অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট", সাফটা চুক্তি আওতায় দেশের প্রেক্ষাগৃহে বলিউডের "পাঠান" প্রদর্শনের অনুমতির জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে একটি আবেদন জমা দিয়েছে। শেষ পর্যন্ত ছাড়পত্র পাওয়া সত্ত্বেও স্পাই থ্রিলার ছবিটি বাংলাদেশের প্রেক্ষাগৃহে এখনও মুক্তি পায়নি।


তবে চিত্রনায়ক জায়েদ খান দেশের প্রেক্ষাগৃহে হিন্দি ছবি আনার বিপক্ষে। ঢালিউডের এই তারকা চলচ্চিত্র নির্মাতা এবং থিয়েটার মালিকদের অন্য দেশের সিনেমা না এনে স্থানীয় অভিনেতাদের ব্যবহার করে "পাঠান" এর মতো অ্যাকশন ঘরানার সিনেমা তৈরির করার আহ্বান জানিয়েছেন।


বৃহস্পতিবার (৯ মার্চ) জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ বিতরণ অনুষ্ঠানের মহড়ায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অংশ নেয়াকালীন গণমাধ্যমকে জায়েদ খান বলেন, “এ দেশে ‘পাঠান' আনার কি প্রয়োজন? তার চেয়ে ‘পাঠান' না এনে আমাকে বা আমাদের দিয়ে ‘পাঠান'র মতো তৈরি করুন। আমাদের দিয়ে বলিউডের মতো ছবি বানান।” 


তিনি আরও বলেন, “এক কোটি টাকা বাজেটের সিনেমা কখনোই ১০০ কোটির সঙ্গে পাল্লা দিয়ে টিকতে পারবে না। শত কোটি টাকা ব্যয়ে নির্মিত হিন্দি ছবি বাংলাদেশে এলে এদেশের সিনেমা ধ্বংস হয়ে যাবে। দেশীয় সংস্কৃতির বিকাশ লাভে আমি শুরু থেকেই হিন্দি ছবির বিপক্ষে। সবসময় চাইব হিন্দি ছবি যেন এখানে না আসে। ‘পাঠান' এলে ‘ওরা সাতজন' নামে যে সিনেমাটি রিলিজ হলো সেটার অবস্থা কী হতো? কোনো হল পেত?”


এই ঢালিউড অভিনেতা আরও বলেন, “আমাদের দেশে হল নামে যেসব গোডাউন আছে সেগুলো ঠিক করে ভালো পরিবেশ দেন, দেখবেন দর্শক বাংলা ছবি দেখতে আসবে। এক ‘পাঠান' নিয়ে লাফিয়ে লাভ নেই। সব ছবি হিট হয় না। ‘শেহজাদা', ‘সেলফি' সবগুলো ফ্লপ গেছে।”


সম্প্রতি ভারতের মুম্বাইয়ে গিয়েছিলেন জায়েদ খান, এ প্রসঙ্গে তিনি বলেন, “গত ১৬ দিন মুম্বাই ছিলাম কাজে। সেখানে কয়েকদিনে হিন্দি শিখে গেছি। আমাদের হলগুলোতে হিন্দি ছবি চললে শিশুরা হিন্দি ভাষা শিখবে। বাংলা সংস্কৃতি চর্চা ভুলতে শুরু করবে। যে ভাষার জন্য রক্ত দেওয়া হলো, যুদ্ধ করা হলো, সেই ভাষা হারিয়ে যাবে। হিন্দি ছবি আনার চেয়ে আমাকে তৈরি করেন।”


মুম্বাই সফরের মূল উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে তিনি একটা মুচকি হেসে বলেন, “সেটা শিগগির জানা যাবে। কয়েকদিন পর আবার যাব। তবে গিয়ে অনেক কেনাকাটা করেছি। যতদিন সংসার না করছি আমি তরুণ। ব্যাচেলর থাকলে সংসার সামলাতে হয়। তাই নিজেকে ফ্যাশন সচেতনভাবে তুলে ধরি। তাছাড়া, সংসার করার জন্য মানসিক প্রস্তুতি লাগে। সেই প্রস্তুতিটা আমার আসলে হয়নি। কবে মানসিকভাবে প্রস্তুত হবো, সেটা সময় বলে দেবে।”



অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com