প্রখ্যাত কথাসাহিত্যিক সমরেশ মজুমদার আর নেই


সোহেল জুলফিকার , আপডেট করা হয়েছে : 08-05-2023

প্রখ্যাত কথাসাহিত্যিক সমরেশ মজুমদার আর নেই


বাংলা সাহিত্যের প্রখ্যাত কথাসাহিত্যিক ৭৯ বয়সী সমরেশ মজুমদার মারা গেছেন। সোমবার পশ্চিমবঙ্গের কলকাতার বেসরকারি অ্যাপোলো হাসপাতালে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি বেশ কিছু দিন ধরে অসুস্থ ছিলেন।


পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমরেশ মজুমদারের প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন। শোকবার্তায় মমতা বলেন, ‘সমরেশ মজুমদারের প্রয়াণে সাহিত্য জগতের এক অপূরণীয় ক্ষতি হল।’


১৯৬৭ সালে দেশ পত্রিকায় প্রকাশিত 'দৌড়'-এর পরে 'কালবেলা', 'উত্তরাধিকার', 'কালপুরুষ', 'বুনো হাঁস'-এর মতো একাধিক পাঠকপ্রিয় উপন্যাস লিখেছেন তিনি, পেয়েছেন অনেক সম্মাননা। চিত্রনাট্যকার হিসেবে বিএফজেএ, দিশারী এবং চলচ্চিত্র প্রসার সমিতির পদকও রয়েছে তাঁর।


২০১৮ সালে পশ্চিমবঙ্গ সরকার সমরেশ মজুমদারকে ‘বঙ্গবিভূষণ’ সম্মান প্রদান করে। এছাড়া তিনি সাহিত্য অকাদেমি অ্যাওয়ার্ড, আনন্দ পুরস্কার, বিএফজেএ পুরস্কারসহ অনেক পুরস্কারে সম্মানিত হয়েছেন।


সমরেশ মজুমদারের জন্ম ১৯৪৪ সালের ১০ মার্চ, জলপাইগুড়ির চা বাগান ঘেরা ডুয়ার্সে। তাঁর স্কুলজীবন কেটেছে জলপাইগুড়ি জেলা স্কুলে। পরে কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে বাংলায় স্নাতক ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেন।


অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com