অভিনেতারা ধর্মঘটে যাওয়ায় হলিউড বন্ধ


সোহেল জুলফিকার , আপডেট করা হয়েছে : 15-07-2023

অভিনেতারা ধর্মঘটে যাওয়ায় হলিউড বন্ধ

হলিউডের হাজার হাজার অভিনেতা বৃহস্পতিবার মধ্যরাতে ধর্মঘটে যাবেন, কার্যকরভাবে দৈত্যাকার চলচ্চিত্র এবং টেলিভিশন ব্যবসাকে থামিয়ে দেবে কারণ তারা ৬৩ বছরের জন্য প্রথম শিল্প-ব্যাপী ওয়াকআউটে লেখকদের সাথে যোগ দেবে।

স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি-এএফটিআরএ) বেতন হ্রাস এবং কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা সৃষ্ট হুমকির বিষয়ে স্টুডিওগুলির সাথে শেষ আলোচনার পরে একটি স্ট্রাইক আদেশ জারি করেছে কোনও চুক্তি ছাড়াই।

একটি সংবাদ সম্মেলনে SAG-AFTRA সভাপতি ফ্রাঁ ড্রেসচার ইউনিয়ন বোর্ডের প্রেসিডেন্ট বলেছেন "এটি ইতিহাসের একটি মুহূর্ত, সত্যের একটি মুহূর্ত -- যদি আমরা এখনই মাথা উঁচু করে না দাঁড়াই, তাহলে আমরা সবাই সমস্যায় পড়ব।"

তিনি আরো বলেন, "আমরা সকলেই মেশিন এবং বড় ব্যবসা দ্বারা প্রতিস্থাপিত হওয়ার ঝুঁকিতে পড়তে যাচ্ছি।"

শুক্রবার এ ধর্মঘট আনুষ্ঠানিকভাবে কার্যকর হওয়ার পরে, অভিনেতারা ১৯৬০ সাল থেকে প্রথম হলিউড ডাবল ধর্মঘটে পিকেট লাইনে লেখকদের সাথে যোগ দেবেন।

লেখকদের অনুরূপ দাবি পূরণ না হওয়ার পরে তারা ইতিমধ্যেই ১১ সপ্তাহ কাটিয়েছেন ডিজনি এবং নেটফ্লিক্সের মতের সদর দফতরের বাইরে প্রতিবাদ করেছে।

প্রায় সব প্রোডাকশন এবং ফিল্ম সেট বন্ধ থাকার কারণে, জনপ্রিয় টেলিভিশন সিরিজগুলি দীর্ঘ বিলম্বের সম্মুখীন হচ্ছে।

মুভি স্টুডিওগুলি ইতিমধ্যে তাদের ক্যালেন্ডারগুলি পরিবর্তন করা শুরু করেছে, এবং যদি স্ট্রাইক টানতে থাকে তবে বড় চলচ্চিত্র মুক্তিও স্থগিত হতে পারে।

এই ধর্মঘট অবিলম্বে চলচ্চিত্র শিল্পের গ্রীষ্মকালীন ব্লকবাস্টার সিজনের শীর্ষে, বছরের সবচেয়ে বড় মুক্তির কিছু প্রচার করতে অভিনেতাদের বাধা দেয়৷

হরতালের সাথে একাত্মতা প্রকাশ করে বহুল প্রতীক্ষিত নতুন ছবি "ওপেনহাইমার" এর কাস্ট লন্ডন প্রিমিয়ার থেকে বেরিয়ে গেছে।

ব্রিটিশ অভিনেতা কেনেথ ব্রানাঘ ধর্মঘট ঘোষণার ঠিক আগে রেড কার্পেটে বলেছিলেন, "আমরা জানি যে শিল্পের এই মুহুর্তে এটি একটি সংকটময় সময় এবং যে সমস্যাগুলি জড়িত সেগুলিকে সমাধান করা দরকার -- সেখানে কঠিন কথোপকথন এবং আলোচনার প্রয়োজন আছে।"

তিনি আরো বলেন, "আমি সবাই জানি এটি একটি ন্যায্য দাবি করা হয়েছে, এটিই প্রয়োজন, তাই আমরা এটিকে সমর্থন করব।"

আলোচনা ভেস্তে যাওয়ার পরে ইউনিয়ন একটি বিবৃতিতে বলেছে যে অভিনেতাদের বেতন "স্ট্রিমিং ইকোসিস্টেমের উত্থানের ফলে মারাত্মকভাবে হ্রাস পেয়েছে" এবং সতর্ক করে যে "কৃত্রিম বুদ্ধিমত্তা সৃজনশীল পেশাগুলির জন্য একটি অস্তিত্বের হুমকি তৈরি করেছে।"

অভিনেতারা বলছেন যে তাদের বেতন কমানো হয়েছে, এবং টেলিভিশনে তারা যে সফল শো বা ফিল্মগুলিতে অভিনয় করেছিলেন সেগুলি পুনরায় চালানোর সময় তারা যে পেমেন্ট পেতেন তা অদৃশ্য হয়ে গেছে, কারণ স্ট্রিমাররা তাদের দর্শকদের পরিসংখ্যান প্রকাশ করতে অস্বীকার করেছিল।

দ্য অ্যালায়েন্স অফ মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন প্রডিউসারস বলেছে যে এটি অভিনেতাদের জন্য "ঐতিহাসিক"। বেতন বৃদ্ধি এবং একটি "গ্রাউন্ডব্রেকিং এআই প্রস্তাব" প্রস্তাব করেছে, যারা "একটি পথ বেছে নিয়েছিল যা শিল্পের উপর নির্ভরশীল অগণিত হাজার হাজার লোকের জন্য আর্থিক কষ্টের দিকে নিয়ে যাবে।"

বৃহস্পতিবার ডিজনির সিইও বব ইগার সিএনবিসিকে বলেছেন অভিনেতা এবং লেখকদের প্রত্যাশা "বাস্তববাদী নয়," ধর্মঘটের সিদ্ধান্তকে "খুব বিরক্তিকর" বলে অভিহিত করেন তিনি।

কিন্তু ফিল লর্ড -- "স্পাইডার-ম্যান: ইনটু দ্য স্পাইডার-ভার্স" এবং "দ্য লেগো মুভি"-এর মতো হিট ছবির লেখক, পরিচালক এবং প্রযোজক -- হলিউডের স্টুডিওর ইভেন্টের সংস্করণে ঘৃণা বর্ষণকারীদের মধ্যে ছিলেন৷

তিনি টুইট করেছেন, "এএমপিটিপি সম্পূর্ণভাবে সমাধানযোগ্য সমস্যা সমাধানে সাহায্য করার পরিবর্তে হার্ডবল খেলেছে যা বেতন স্কেলের নিম্ন প্রান্তে লেখক এবং অভিনেতাদের বিপদে ফেলেছে।"

যদিও লেখকদের ধর্মঘট ইতিমধ্যে নাটকীয়ভাবে চলচ্চিত্র এবং অনুষ্ঠানের সংখ্যা হ্রাস করেছে, একজন অভিনেতার ওয়াকআউট প্রায় সবকিছু বন্ধ করে দেয়। 

কিছু রিয়েলিটি টিভি, অ্যানিমেশন এবং টক শো চলতে পারে।

অভিনেত্রী এবং SAG-AFTRA সদস্য জেনিফার ভ্যান ডাইক বৃহস্পতিবার নিউইয়র্কে পিকেট লাইনে বলেছিলেন, "আমি দুঃখ বোধ করছি এবং এটি বেদনাদায়ক এবং এটি প্রয়োজনীয়।"

তিনি আরো যোগ করেন, "তারা এত টাকা কামাচ্ছে, এবং তারা বলে যে আমরা এই বিষয়টিকে সুষ্ঠুভাবে বিবেচনা করছি না.... কেউ ধর্মঘটে যেতে চায় না, কিন্তু আমাদের এগিয়ে যাওয়ার কোনো উপায় নেই।"

মূল্যস্ফীতি মোকাবেলায় উচ্চ বেতনের অনুরোধ করার পাশাপাশি, অভিনেতা এবং লেখকরা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার সম্পর্কে গ্যারান্টির দাবিতে ঐক্যবদ্ধ।

SAG-AFTRA প্রায় ১৬০,০০০ অভিনেতাদের প্রতিনিধিত্ব করে -- মেরিল স্ট্রিপ, জেনিফার লরেন্স এবং গ্লেন ক্লোজ টু ডে প্লেয়ারের মতো এ-লিস্ট তারকাদের প্রত্যেকেই যারা টেলিভিশন সিরিজে ছোট রোলে অভিনয় করে।


অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com