‘থাই নাড়ু’র নকল ‘জওয়ান’!


তানজিনা পারভীন , আপডেট করা হয়েছে : 09-09-2023

‘থাই নাড়ু’র নকল ‘জওয়ান’!

বলিউড বাদশাহ শাহরুখ অভিনীত ‘জওয়ান’ জ্বরে কাঁপছে ভারত-বাংলাদেশ। মুক্তির আগে থেকেই সিনেমাটি নিয়ে শাহরুখ-ভক্তদের উন্মাদনার শুরু। প্রথম দু'দিনে বিশ্বজুড়ে ছবিটি রেকর্ড পরিমান আয় করে নিয়েছে প্রায় ২০০ কোটি রুপি।

সিনেমা বিশ্লেষকদের মতে, খুব শিগগিরই বলিউডের বড় বড় রেকর্ড ভেঙে দেয়ার পথেই হাটছে ‘জওয়ান’। এমন ডামাডোলের মধ্যেই শাহরুখের এই ছবির বিরুদ্ধে বড় একটি অভিযোগ তুললেন নেটিজেনদের একাংশ। তাদের দাবি, পরিচালক অ্যাটলি তামিল একটি ছবির থেকে গল্প নকল করে ‘জওয়ান’ বানিয়েছেন!

তামিল সিনেমা জগতের সুপারস্টার অ্যাটলি এ সিনেমা দিয়েই প্রথমবার বলিউডে পা রেখেছেন। আর প্রথম ছবিতেই তিনি পেয়েছেন বলিউড বাদশাহ শাহরুখ খানের মতো মেগা ষ্টারকে। একেবারেই দক্ষিণী ছবির ধরণেই তৈরি করেছেন ‘জওয়ান’।

কিন্তু নেটিজেনদের একাংশ দাবি করেছে এই ছবিটি সম্পূর্ণ মৌলিক গল্প নয়। বরং পুরোটাই একটি তামিল ছবি থেকে হুবহু নকল! তারা আরও দাবি করেন, ওই ছবিতে নায়কের দ্বৈত চরিত্র ছিল। ‘জওয়ান’ ছবিতেও শাহরুখকে তেমনটাই দেখা গেছে। তাই অ্যাটলি এই সিনেমাকে মৌলিক বলে দাবি করলে তা মিথ্যা বলা হবে।

১৯৮৯ সালে মুক্তি পাওয়া অরবিন্দরাজ পরিচালিত তামিল ছবি ‘থাই নাড়ু’। সেই ছবিতে অভিনয় করেছিলেন সত্যরাজ ও রাধিকা। অ্যাটলির বিরুদ্ধে অভিযোগ, তিনি সেই ছবিটিরই রিমেক করেছেন। যদিও তিনি কোথাও স্বীকার করেননি এই বিষয়। পরিচালক অ্যাটলি কুমারের বিরুদ্ধে নকলের অভিযোগ আগেও উঠেছে। কিন্তু তাতে ছবির ব্যবসায় কোনো ক্ষতি হয়নি। গত দু’দিনে ‘জওয়ান’-এর বক্স অফিস আয়ও যেন আরও একবার সেটাই প্রমাণ করেছে।

প্রসঙ্গত, 'জওয়ান' সিনেমায় দ্বৈত চরিত্রে রয়েছেন বলিউড সুপারস্টার শাহরুখ খান। এতে আরও অভিনয় করেছেন নয়নতারা, বিজয় সেতুপতি, সানিয়া মালহোত্রা, প্রিয়মণি, সঞ্জীতা ভট্টাচার্য প্রমুখ। ক্যামিও চরিত্রে রয়েছেন দীপিকা পাড়ুকোন।


অফিস: নিউ ইস্কাটন রোড, মগবাজার, ঢাকা-১০০০

ইমেইল : info@trendnewsbd.com