০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:১২:২০ অপরাহ্ন


শুভ জন্মদিন শেখ রাসেল: দিনজুড়ে বর্ণিল আয়োজন
ট্রেন্ড রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
শুভ জন্মদিন শেখ রাসেল: দিনজুড়ে বর্ণিল আয়োজন


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠ সন্তান শেখ রাসেলের জন্মদিন ১৮ অক্টোবর। এ দিন ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হয়। শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ৩২ নম্বর ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বাড়িতে জন্মগ্রহণ করেন।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান বিভাগ সেজেছে বিশেষ আয়োজনে। 

এক মেইলবার্তায় বিটিভির অনুষ্ঠান বিভাগ জানিয়েছে, শিশুতোষ অনুষ্ঠান, আলেখ‍্যানুষ্ঠান, প্রামাণ্য অনুষ্ঠান, আলোচনা অনুষ্ঠান, সংগীতানুষ্ঠান, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, জন্মদিন উপলক্ষে বিশেষ নাটক- প্রভৃতি আয়োজনে সাজানো হয়েছে বিশেষ এই অনুষ্ঠানমালা।

সকাল ৮টা ২০ মিনিটে প্রচার হবে প্রামাণ্য অনুষ্ঠান ‘একটি পুষ্পিত নাম শেখ রাসেল’। শেখ রাসেলের নামে প্রতিষ্ঠিত বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের ওপর আলোচনা অনুষ্ঠান প্রচার হবে সকাল ৯টায়। গণভবন থেকে ‘শেখ রাসেল দিবস ২০২২’ উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান সরাসরি সম্প্রচার হবে সকাল ১০টায়। 

শেখ রাসেলের নামে প্রতিষ্ঠিত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ওপর আলোচনা অনুষ্ঠান প্রচার হবে দুপুর ১২টা ৫০ মিনিটে। 

শেখ রাসেলকে নিবেদিত কবিতা আবৃত্তির অনুষ্ঠান প্রচার হবে সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে। শিশুতোষ আলেখ্যানুষ্ঠান ‘আমাদের ছোট রাসেল সোনা’ প্রচার হবে রাত ৮টা ৩৫ মিনিটে। রাত ৯টায় থাকছে বিশেষ নাটক ‘দশটি কফিন ও ইফরানের গল্প’। রাত সাড়ে দশটায় আছে জন্মদিন উপলক্ষে বিশেষ আলোচনা অনুষ্ঠান ‘কথায় কথায় ছোট্ট রাসেল’। রাত এগারোটায় প্রচার হবে শিশুতোষ চিত্রাঙ্কন প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ‘হৃদয়ে রাসেল’। এছাড়াও অনুষ্ঠানের মাঝে মাঝে প্রচার হবে ফিলার (প্রামাণ্য ও গান)।

১৯৭৫ সালের ১৫ আগস্ট মাত্র ১০ বছর বয়সে ঘাতকের বুলেটে পরিবারের অন্যদের সঙ্গে প্রাণ হারান শিশু রাসেল। তার চঞ্চলতা আর মিষ্টি হাসি এখন কেবল ফ্রেমেবন্দি স্মৃতি।


That's why they are not on social media!