০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ১১:০২:৩৮ পূর্বাহ্ন


কোন বাদাম খেলে কী হয়
আগন্তুক আলেয়া
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
কোন বাদাম খেলে কী হয়


বাদাম হলো উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, ভিটামিন, খনিজ এবং ফাইবারের একটি বিস্ময়কর উৎস। এক এক বাদামের গুন ভিন্ন ভিন্ন, তাই বলে একটির চেয়ে অন্যটি বেশি স্বাস্থ্যকর তা নয়।

কাঠবাদাম

এই বাদাম আমরা অনেকেই খাই। এই বাদাম আমাদের শরীরের কী উপকারে আসে জানেন? ত্বকের যত্নের জন্য নিশ্চিন্তে খেতে পারেন কাঠ বাদাম। এই বাদাম আপনার ত্বককে আরও স্বাস্থ্য উজ্জ্বল করে তুলবে। এক গবেষণায় জানা গেছে নারীরা ১৬ সপ্তাহ ধরে বাদাম খাওয়ার ফলে ২০শতাংশ ত্বকের বলিরেখা কমে গেছে।  

চিনাবাদাম

পার্কে বা কোথাও ঘুরতে গেলে আমরা এক মুঠো চিনাবাদাম নিয়ে বসে যাই। গল্প বা আড্ডার সাথেও চিনাবাদাম আমাদের চাই। কিন্তু নীরবে কিন্তু সে তার কাজ করে যাচ্ছে। চিনা বাদাম আপনার মানসিক চাপ কমিয়ে দেয়।  

গবেষণায় জানা গেছে, প্রতিদিন ২৫ গ্রাম চিনাবাদাম খেলে আপনার কোলেস্টেরল কমবে। এছাড়া হার্টের স্বাস্থ্য ভালো রাখতে এবং মানসিক চাপ কমাতে চিনাবাদম খুব পটু।  

কাজুবাদাম 

কাজু বাদাম একদম মাখনের মতো। বেশ ঘন। খেতেও মজা । আমরা বিভিন্ন রান্নায় ব্যবহার করি। স্বাদের সাথে সাথে পুষ্টিতেও ভরপুর।  

কাজু বাদাম আপনার শরীরের পেশীর যত্ন নেয়। কারণ এতে আছে প্রচুর ম্যাগনেশিয়াম। স্নায়ুর যত্ন নেয় সঙ্গে শরীরে শক্তি যোগায়। এ ছাড়াও আছে আয়রন, যা আপনার পেটের জন্যে খুব উপকারী। কোলেস্টেরলের পরিমাণ কমায়, রক্ত চাপের ভারসাম্য বজায় রাখে।  

পেস্তাবাদাম

পেস্তা বাদাম হলো প্রাকৃতিক প্রোটিনের প্রধান উৎস। এতে আছে অ্যামিনো এসিড, প্রোটিন, ফাইবার। এ ছাড়াও আছে ভালো চর্বি। সহজেই আপনার শরীরে শক্তি যোগাবে এই বাদাম।  

আখরোট

এটাও এক জাতের বাদাম। খেয়াল করবেন আখরোট দেখতে আনেকটা আপনার মস্তিষ্কের আকারের মতো। দেখতে যেমন কাজও করে তেমন।

আখরোট আলফা-লিনোলেনিক অ্যাসিডও সমৃদ্ধ, আছে এক ধরনের ওমেগা-৩ পলিআনস্যাচুরেটেড ফ্যাট এবং এতে থাকা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্ক ভালো রাখে।  

সূত্র: মাইন্ড বডি গ্রিন