০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ১০:৫৮:৪৯ পূর্বাহ্ন


৪ বিশ্বকাপে মেসি যা পারেননি এবার করে দেখালেন
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
৪ বিশ্বকাপে মেসি যা পারেননি এবার করে দেখালেন


রাউন্ড অব সিক্সটিনে অস্ট্রেলিয়ার বিপক্ষে আর্জেন্টিনার মন্থর শুরু। পার হয়ে গেছে ৩০ মিনিটের বেশি খেলা। বলার মতো কিছুই হয়নি। আলবিসেলেস্তেরা বল দখলে এগিয়ে থাকলেও কোনও পরীক্ষা নিতে পারেনি অস্ট্রেলিয়ার গোলরক্ষকের। ম্যাচের ৩৫ মিনিটে ওতামেন্ডির বাড়ানো বল সিক্স ইয়ার্ড বক্সে পান সুপারস্টার লিওনেল মেসি। আর চোখ জুড়ানো এক ফ্লিক। ম্যাথিউ রায়ান বাঁ দিকে ঝাঁপ দিলেও লাভ হয়নি। কেননা শটটি যে মেসির। গোওওওওওল।

তবে মেসির জন্য এটি শুধু একটি গোলই নয়। এটি একটি রেকর্ড, সমালোচনার জবাব। ২০০৬, ১০, ১৪ ও ১৮ বিশ্বকাপে খেলে ছয় গোল করলেও সবকটি যে গ্রুপ পর্বের ম্যাচে। অর্থাৎ বিশ্বকাপের নকআউটে মেসির কোনও গোলই ছিল না। এই নিয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে মেসির পারফরম্যান্স নিয়ে নিন্দুকরা সমালোচনা করতে দ্বিধা করতেন না। এই গোল দিয়ে সেই সমালোচকদের মুখে তালা ঝোলাবে কিনা সেটা এখনই বলা যাচ্ছে না। তবে আর্জেন্টাইন তারকা গোলটি উদযাপন করেছেন অবলীলায়। তার ওপর এক হাজার তম ম্যাচে গোল। সেটি এই গোলের মাহাত্ম্য আরও বাড়িয়ে দিয়েছে।

২০০৬ সালে অভিষেক বিশ্বকাপে মেসি এক গোল করেছিলেন। তবে গোল পাননি দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে চার গোল করে দলকে নিয়ে গিয়েছিলেন আসরের ফাইনালে। তবে ছোঁয়া হয়নি শিরোপা। আর ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে এক গোল মিলিয়ে ফুটবলের সর্বোচ্চ আসরে মেসির গোল দাঁড়ায় ছয়ে। তবে সবকটি গ্রুপ পর্বের ম্যাচে। আজ নকআউট ম্যাচে গোল করে সেই গেরো ভেঙেছেন পিএসজি তারকা। একইসঙ্গে গত চার বিশ্বকাপে যা পারেননি তা করে দেখিয়েছেন।

এই বিশ্বকাপে মেসি এখন পর্যন্ত তিন গোল করেছেন। সবমিলিয়ে বিশ্বকাপে তার গোল সংখ্যা ৯-এ পৌঁছেছে। অ্যাকটিভ ফুটবলারদের মধ্যে তার সামনে রয়েছেন শুধু থমাস মুলার।