০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:৪৮:২৭ অপরাহ্ন


ফুটবলাররা ‘স্পোর্টস ব্রা’ পরছেন কেন?
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
ফুটবলাররা ‘স্পোর্টস ব্রা’ পরছেন কেন?


দক্ষিণ কোরিয়ার ঐতিহাসিক জয় উরুগুয়ের নকআউট স্টেজ থেকে ছিটকে যাওয়া নিশ্চিত করে। আর এসবের কান্ডারি দক্ষিণ কোরীয় হোয়্যাং হি-চ্যান সেদিন যেমন গোল করে লাইমলাইট কেড়েছিলেন, তেমনই আবার তার বুনো উদযাপনও নজর কেড়েছিল। কাতারে তখন তাকে নিয়ে হইচই। যদিও হি-চ্যানকে নিয়ে এত আলোচনার আরও একটা কারণ ছিল তার পরনের একটি পোশাক।

হি-চ্যান যখন তার জার্সি খুললেন, লাখ-লাখ কালো মাথার ভিড়ে ঠাসা এডুকেশন সিটি স্টেডিয়াম তখন অন্য এক গল্পে মশগুল। সে ম্যাচের নায়ক জার্সি খুলতেই নজরে আসে তার পরনের স্পোর্টস ব্রা। গ্যালারিতে বসে থাকা মানুষজন হাঁ হয়ে তাকিয়ে থাকে হি-চ্যানের দিকে। পর্দার এপারের থাকা লোকজনের মনেও সেই এক প্রশ্নের উদয় হয়, পুরুষের পরনে ব্রা, সে আবার কী!

অবশ্য এটি মোটেই তার নিজস্ব ফ্যাশন বা স্টাইল ছিল না। এটি বিজ্ঞান ও প্রযুক্তির দারুণ একটি সংমিশ্রণ। 

পুরুষের স্পোর্টস ব্রা রয়েছে?

পুরুষদের জন্য রয়েছে স্পোর্টস ব্রা ফর মেন বা পুরুষদের জন্য স্পোর্টস ব্রা। কেতাবি ভাষায় যাকে বলা হয়ে থাকে, জিপিএস ট্র্যাকার ভেস্ট। পুরুষ ফুটবলারদের মধ্যে এটির ব্যাপক প্রচলন রয়েছে। সাধারণত জার্সির ভেতরেই পরেন ফুটবলাররা। বিশেষজ্ঞরা বলছেন, আধুনিক ফুটবলে পায়ের জুতো যতটা জরুরি, ঠিক ততটাই জরুরি হলো স্পোর্টস ব্রা পরে খেলতে নামা।

স্পোর্টস ব্রা কেন জরুরি?

সংক্ষেপে বললে বিজ্ঞান ব্যতীত কিছু না। এতে জিপিএস যন্ত্র সংযুক্ত রয়েছে। যা ফুটবলারের জিপিএস তথ্য সংগ্রহ করে। ট্রেনিং বা ম্যাচ চলাকালীন একজন খেলোয়াড় কতটা দ্রুত এবং কতদূর পর্যন্ত দৌড়েছিলেন, স্পোর্টস ব্রা সংগৃহীত ডেটার মাধ্যমে তা জানতে পারেন টিম ম্যানেজার এবং কোচ। যেমন, মিডফিল্ডার ব্রেন্ডেন অ্যারনসন তার ক্লাব লিডস ইউনাইটেডের হয়ে খেলার সময় ১৩.২ কিমি দূরত্ব অতিক্রম করে রেকর্ড গড়েছিলেন। যা এই মওসুমে প্রিমিয়ার লিগে একজন খেলোয়াড়ের গড়া সবচেয়ে বেশি রেকর্ড।

ফুটবলে বিনিয়োগ যত বাড়ছে ক্লাব ও দলগুলো তথ্য বিশ্লেষণেও গুরুত্ব তত বাড়াচ্ছে। এসব তথ্য ফুটবলারের আচরণ-বিশেষ করে তার ফিটনেস সম্পর্কে জানতে সহযোগিতা করছে। যেমন, একজন খেলোয়াড় কতবার তার পাসগুলো সম্পূর্ণ করেছেন, শ্যুট করার জন্য একজন খেলোয়াড় তার মূল পায়ের ওপর কতটা নির্ভর করেন ইত্যাদি বিষয়। এই সব ডেটা একত্রিত করে তার ভিত্তিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে প্লেয়ারদের জন্য কিছু প্রতিকূল পরিস্থিতি তৈরি করা হয়। প্লেয়ার সেই পরিস্থিতির বিরুদ্ধে কীভাবে প্রতিক্রিয়া দেখান, তা নিশ্চিত করতেই এমনটা করে থাকে টিম ম্যানেজমেন্ট।

কেবল ফুটবলেই সীমাবদ্ধ?

স্পোর্টস ব্রা দিয়ে জিপিএস ডেটা সংগ্রহ কেবল আর ফুটবলেই সীমাবদ্ধ নেই। বর্তমানে রাগবি দলগুলো এটি ব্যবহার করছে।