০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ১০:৫১:৪৮ পূর্বাহ্ন


গোল্ডেন বুট: উড়ে এসে জুড়ে বসলেন রামোস
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
গোল্ডেন বুট: উড়ে এসে জুড়ে বসলেন রামোস


গ্রুপ পর্বের তিন ম্যাচের মধ্যে দুটি ম্যাচে বদলি হিসেবে মাঠে নেমেছিলেন পর্তুগালের গঞ্চালো রামোস। তাও ৮০ মিনিটের পর। সবমিলিয়ে ২০ মিনিটও খেলা হয়নি। কিন্তু রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে দলের সবচেয়ে বড় তারকা ক্রিস্টিয়ানো রোনালদোকে বেঞ্চ করিয়ে তাকে শুরুর একাদশে রাখে কোচ ফার্নান্দো সান্তোস। আর শুরুর একাদশে মাঠে নেমেই করে ফেলেন এবারের বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক।

পর্তুগাল ও সুইজারল্যান্ডের ম্যাচটির আগে এবারের বিশ্বকাপে ৫৫টি ম্যাচ হলেও হ্যাটট্রিক করতে পারেনি কেউ। আর কীর্তি গড়েন রামোস। তবে হঠাৎ এক ম্যাচেই নেমে তিন গোল করে বিশ্বকাপের গোল্ডেন বুটের রেসে ঢুকে পড়লেন পর্তুগালের এই তরুণ তুর্কি।

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড শেষে ৫ গোল নিয়ে গোল্ডেন বুটের তালিকার এক নম্বরে রয়েছে ফরাসি তারকা কিলিয়ান এম্বাপে। তিন গোল করে এর পরের স্থানে আছে ৮ ফুটবলার। যদিও এর মধ্যে স্পেনের আলভারো মোরাতা ও ইকুয়েডরের এনার ভ্যালেন্সিয়ার দল বাদ পড়ায় তারা এই তালিকা থেকে ছিটকে পড়েছেন।

বাকি ছয় ফুটবলার হলেন- আর্জেন্টিনার লিওনেল মেসি, ফ্রান্সের অলিভিয়ের জিরুড, ব্রাজিলের রিচার্লিসন, পর্তুগালের গঞ্চালো রামোস, ইংল্যান্ডের মার্কোস রাশফোর্ড, বুকায়াকো সাকা ও নেদারল্যান্ডসের কোডি গাপকো। এর মধ্যে শুধু লিওনের মেসির পেনাল্টি থেকে একটি গোল রয়েছে।

এদিকে, দ্বিতীয় রাউন্ড শেষে প্রতিটি দলের সামনে এখন সর্বোচ্চ তিনটি করে ম্যাচ রয়েছে। সামনের তিন ম্যাচ হলো- কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল, তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ও ফাইনাল। এই কয়েক ম্যাচের গোলেই বিবেচিত হবে কার হাতে উঠছে সোনার বুট।