০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৩:২৫:৫৮ অপরাহ্ন


৩ বছর পর ফের ফুটবল বিশ্বকাপ
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১৬ ২০:২১:৪১
৩ বছর পর ফের ফুটবল বিশ্বকাপ ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো


বিশ্বের ফুটবল ভক্তদের জন্য সুসংবাদ দিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তার এই ঘোষণায় পরবর্তী বিশ্বকাপের জন্য চার বছর অপেক্ষায় থাকতে হবে না ভক্তদের। মাত্র তিন বছরের মাথায় আরেকবার ফুটবল নিয়ে উন্মাদনায় মেতে ওঠার সুযোগ পাবে বিশ্ব।

ফিফা সভাপতি ঘোষণা দিয়েছেন, আগামী ফুটবল বিশ্বকাপ (পুরুষ) চার বছর নয়, তিন বছর পর ২০২৫ সালে অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবে বিশ্বের সেরা ৩২টি দল। শুক্রবার তিনি এই ঘোষণা দেন।

ফিফা সভাপতি বলেছেন, কয়েক বছর আগে আমরা পুরুষদের ফুটবল বিশ্বকাপ ২৪ দলে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিলাম। ২০২১ সালে এই সিদ্ধান্ত বাস্তবায়ন হওয়ার কথা ছিল। কিন্তু কোভিডের কারণে তা হয়নি। তাই নতুন বিশ্বকাপ ২০২৫ সালে অনুষ্ঠিত হবে এবং এতে ৩২টি দেশ অংশগ্রহণ করবে।

তিনি আরও বলেন, বিস্তারিত বিষয় নিয়ে আমাদের আলোচনা ও একমত হতে হবে। কিন্তু ৩২ দলের টুর্নামেন্ট হবে, এতে এটি প্রকৃত বিশ্বকাপ হবে।

ইনফান্তিনো বলেছেন, ২০২৩ সালের ক্লাব বিশ্বকাপ অনুষ্ঠিত হবে মরক্কোতে। একই সঙ্গে নারীদের বিশ্বকাপ ফুটবলের পরিকল্পনারও কথা বলেছেন তিনি। এছাড়া একাধিক ফিফা ওয়ার্ল্ড সিরিজও আয়োজন করবে ফিফা। এর আওতায় বিশ্বের বিভিন্ন শীর্ষ দেশ নিয়মিত ভিত্তিতে প্রতিযোগিতায় লিপ্ত হবে।