০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ১০:৪৫:৪৯ পূর্বাহ্ন


নতুন বছরে টাইগারদের সূচিতে যা যা থাকছে
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০১-০১ ১৬:৩৮:৩০
নতুন বছরে টাইগারদের সূচিতে যা যা থাকছে


২০২৩ সালে ব্যস্ত সময় কাটাবে বাংলাদেশ ক্রিকেট দল। জাতীয় দলের ব্যানারে টাইগাররা ব্যস্ত থাকবেন ক্রিকেট নিয়ে। ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটসহ এবছর থাকছে বেশকিছু গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট এবং দ্বিপাক্ষিক সিরিজ। এরমধ্যে রয়েছে ৬টি দ্বিপাক্ষিক সিরিজ এবং এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপ। 

৬ জানুয়ারি শুরু হচ্ছে এবারের বিপিএল। শেষ হবে ফেব্রুয়ারিতে। প্রায় ৩ বছর পর আবারও ফ্রাঞ্চাইজি সিস্টেমে হবে বিপিএল। এবারের বিপিএলে থাকবে ৭ ফ্রাঞ্চাইজি। আসর শেষ হবে ফেব্রুয়ারিতে। 

বিপিএল শেষ হতেই বাংলাদেশে দ্বিপাক্ষিত সিরিজ খেলতে আসছে ইংল্যান্ড। ২০২১ সালে বাংলাদেশের মাটিতে হওয়া সিরিজটা স্থগিত রেখেছিল বিসিবি ও ইসিবি। তিন ওয়ানডে ও তিন টি২০ খেলতে ঢাকায় আসছে ইংল্যান্ড। মার্চে হবে সেই সিরিজ। 

ইংলিশ জেন্টালম্যানদের যাওয়ার পর এপ্রিলে বাংলাদেশে আসবে আয়ারল্যান্ড। এপ্রিল-মে জুড়ে আইরিশদের সঙ্গে ১ টেস্ট, ৩ ওয়ানডে এবং ৩ টি২০ খেলবে টাইগাররা। 

এরপর এই আইরিশদের সঙ্গে খেলতে আয়ারল্যান্ড যাবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এমন সিরিজের কথা অবশ্য আগে কখনো শোনা যায়নি। নতুন অভিজ্ঞতা বলা চলে। একেবারে খুব কাছাকাছি সময়ে দুই দল একদেশে খেলে আবার অন্যদেশে। অবশ্য এটা হচ্ছে একটা পাওনা সিরিজ, পূর্বে স্থগিত হওয়া সিরিজ। ২০২০ সালে কোভিড-১৯ এর প্রকোপে স্থগিত হওয়া ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ডাবলিন যাবে বাংলাদেশ। এই সিরিজের মাধ্যমেই ওয়ানডে সুপার লীগে নিজেদের যাত্রার পরিসমাপ্তি ঘটাবে টিম বাংলাদেশ। এর সাথে ৪টি টি২০ ম্যাচও খেলবে টাইগাররা। 

জুনে বাংলাদেশে আসবে আফগানিস্তান। এই সিরিজটি হবে বেশ লম্বা। থাকছে ২ টেস্ট, ৩ ওয়ানডে এবং ৩ টি২০ ম্যাচ। সেপ্টেম্বরে পাকিস্তানে এশিয়া কাপ খেলবে টাইগাররা। দীর্ঘদিন পর পাকিস্তানে হতে যাচ্ছে কোনো বহুজাতিক টুর্নামেন্ট। অবশ্য এবারের এশিয়া কাপ ওয়ানডে ফরম্যাটে হবে। কারণ সহজ- ওয়ানডে বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই ফরমেট। যেমন টি টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে গত এশিয়া কাপ হয়েছিল ওই ফরমেটে। 

সেপ্টেম্বরের শেষে বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড। এবার তারা৷ ৩ ওয়ানডে ও ২ টেস্ট ম্যাচ খেলবে। এই সিরিজ ২ ভাগে হবে। প্রথম ভাগে বাংলাদেশের সঙ্গে ওয়ানডে খেলবে। এরপর ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের দ্বিতীয় ভাগে হবে টেস্ট ম্যাচ। এরপর হবে ওয়ানডে বিশ্বকাপ। এর জন্য সেপ্টেম্বরে সময় বরাদ্দ করা আছে। যদিও তারিখ এখনো চূড়ান্ত হয়নি। সুপার এইটে থাকায় এবার সরাসরি মূল পর্বে খেলবে বাংলাদেশ। ফিরতি সফরে আবার ডিসেম্বরে নিউজিল্যান্ড যাবে টাইগাররা। এরইসঙ্গে শেষ হবে ২০২৩ এ বাংলাদেশের ক্রিকেট শিডিউল।