০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৭:৩৪:৪১ অপরাহ্ন


মুক্তিতে বাধা নেই ‌‘শনিবার বিকেল’
আগন্তুক আলেয়া
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০১-২১ ১৬:২৯:০৪
মুক্তিতে বাধা নেই ‌‘শনিবার বিকেল’


প্রায় চার বছর সেন্সর বোর্ডের ঝুলিতে ‘নিষিদ্ধ’ হয়ে পড়ে থাকার পর অবশেষে মুক্তির সম্ভাবনা মিললো আলোচিত সিনেমা ‘শনিবার বিকেল’-এর। কাকতালীয় হলেও সত্যি, শনিবার (২১ জানুয়ারি) দুপুরেই এই সুখবর এলো ফিল্ম সেন্সর আপিল কমিটির অন্যতম সদস্য সাংবাদিক শ্যামল দ্ত্তর বরাতে। 

শনিবার দুপুরে তিনি বলেন, ‘‘আমরা ছবিটি ছেড়ে দিয়েছি মুক্তির জন্য। শর্ত সাপেক্ষে ‘শনিবার বিকেল’ মুক্তিতে আর বাধা নেই। শর্তটি হলো, ছবির শুরুতে একটি ডিসক্লেইমার দিতে হবে। যেখানে লেখা থাকবে- এটি হোলি আর্টিজান সংশ্লিষ্ট কোনও ঘটনা অবলম্বনে নয়।’’ 

এ সংক্রান্ত লিখিত চিঠি অবশ্য এখনও হাতে পাননি বলে জানালেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। তবে গণমাধ্যম সূত্রে খবরটি পেয়েছেন তিনি।  

ফারুকী বলেন, “আমরা এখনও চিঠি পাইনি। তবে খবরে দেখলাম, আপিল বোর্ডের সদস্য শ্যামল দত্ত বলেছেন, ‘শনিবার বিকেল’ মুক্তিতে আর বাধা নেই। খবরটা শুনে আমরা অত্যন্ত আনন্দিত। এখন চিঠির অপেক্ষায় আছি।”

সেন্সর বাধা তো পার হলো। এবার তাহলে ‘শনিবার বিকেল’ মুক্তি পাবে কবে? ফারুকীর জবাব, “অবশ্যই বলিউডের ‘ফারাজ’র আগে অথবা একইদিন। অর্থাৎ ৩ ফেব্রুয়ারি।”

২০১৬ সালে রাজধানীর গুলশানে হোলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার ছায়া অবলম্বনে ‘শনিবার বিকেল’ নির্মাণ করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। এতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, পরমব্রত চট্টোপাধ্যায়, ইয়াদ হুরানি, নাদের চৌধুরী, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার প্রমুখ।

এদিকে আগামী ৩ ফেব্রুয়ারি ভারতে মুক্তি পাচ্ছে ‘ফারাজ’ নামের একটি সিনেমা। সেটিও নির্মিত হয়েছে হোলি আর্টিজানের ঘটনাকে ঘিরে। তাই ‘শনিবার বিকেল’র মুক্তির জন্য বেশ কিছু দিন ধরেই প্রতিবাদ আর দাবিতে সোচ্চার ছিলেন ফারুকীসহ তার কাছের মানুষেরা। এছাড়া ছবিটির মুক্তিতে লিখিত দাবি জানিয়েছেন দেশের সংস্কৃতি অঙ্গনের শতাধিক কর্মী। শেষ পর্যন্ত তাদের দাবি সফল হলো।


That's why they are not on social media!