০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ১০:৫৯:৪৯ পূর্বাহ্ন


সাকিবকে টপকে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এখন মুশফিকের !
সোহেল জুলফিকার
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৩-২০ ২১:০৩:৩৭
সাকিবকে টপকে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এখন মুশফিকের ! মুশফিকুর রহিম


প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩৩৮ রান করেছিল বাংলাদেশ, যা ছিল টাইগারদের ওয়ানডেতে সর্বোচ্চ স্কোর। দ্বিতীয় ওয়ানডেতে ফের রেকর্ড গড়ল তামিম বাহিনী। বাংলাদেশ দল ৫০ ওভারে ৬ উইকেটে ৩৪৯ রানের পাহাড় গড়েছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। ওয়ানডেতে মাত্র ৬০ বলে ১০০ রান করে অপরাজিত থাকে দ্রুততম সেঞ্চুরি হাঁকালেন  মুশফিকুর রহিম।


 এত দিন বাংলাদেশের হয়ে সাকিব আল হাসানের দখলে  ছিল ওয়ানডেতে দ্রুততম শতকের রেকর্ডটি। জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৯ সালে ৬৩ বলে সেঞ্চুরি করেছিলেন এই অলরাউন্ডার। দ্রুততম শতক ছাড়াও ‘মিস্টার ডিপেন্ডেবল’ আজ আরো একটি মাইলফলক স্পর্শ করেছেন। ওয়ানডে ক্যারিয়ারে ৭০০০ রান পূরণ করেছেন মুশফিকুর রহিম। ওয়ানডেতে সাত হাজারি ক্লাবে তৃতীয় বাংলাদেশি হিসেবে প্রবেশ করলেন তিনি। তার আগে এই কীর্তি ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল ও সাকিব আল হাসান গড়েছেন।


বাংলাদেশ আজ টসে হেরে ব্যাট করতে নামে। ‘বার্থডে বয়’ তামিম ইকবাল ৩১ বলে ২৩ রান করে  আউট হন দলীয় ৪২ রানে। অধিনায়কের বিদায়ের পর দ্বিতীয় উইকেটে ১০১ রানের জুটি গড়েন লিটন দাস ও শান্ত। লিটনের খাতায় ৩টি ছক্কা ও ৩টি চার মোট ৭১ বলে ৭০ রানের ইনিংস খেলার পর কুর্তিস ক্যাম্ফারের বলে অ্যান্ডি ম্যাকব্রাইনকে ক্যাচে মাঠ ছাড়েন।


তৃতীয় উইকেটে ৩৯ রান আনেন শান্ত ও সাকিব। সাকিব ১৭ রান করেই আজ গেলারিতে ফেরেন। ক্যারিয়ারসেরা ৭৩ রান করে থামেন শান্ত। দলীয় ১৮২ ও ১৯০ রানে যথাক্রমে সাকিব ও শান্তকে হারিয়ে কিছুটা চাপে পড়ে বাংলাদেশ। সেখান থেকে দলকে রেকর্ডসম সংগ্রহের দিকে নিয়ে যান তাওহীদ হৃদয় ও মুশফিক। আজ মাত্র ৩৪ বলে ৪৯ রান করে মাত্র ১ রানের জন্য অর্ধশতক বঞ্চিত হয়েছেন হৃদয়।