০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:৪৬:৩২ অপরাহ্ন


বাংলাদেশের রক সঙ্গীতের প্রকৃত প্রবর্তক: আজম খানের ১২তম মৃত্যুবার্ষিকী
সোহেল জুলফিকার
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৬-০৫ ১৩:৩৪:০০
বাংলাদেশের রক সঙ্গীতের প্রকৃত প্রবর্তক: আজম খানের ১২তম মৃত্যুবার্ষিকী আজম খান


আজ ৫ই জুন, কিংবদন্তি আজম খানের ১২তম মৃত্যুবার্ষিকী, যাকে বলা হয় বাংলাদেশে রক সঙ্গীতের প্রকৃত প্রবর্তক। শান্তি ও স্বাধীনতার প্রতি তার অটল প্রতিশ্রুতির সাথে আমাদের সাংস্কৃতিক ভূখণ্ডে তার গভীর প্রভাব, তার মৃত্যুর পরেও অনুরণিত হচ্ছে।


আজম খান, প্রগতিশীল চেতনার প্রতীক, ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানের সময় একটি শক্তিশালী কণ্ঠস্বর হিসেবে আবির্ভূত হন। ক্রান্তি শিল্পী গোষ্ঠীর একজন সক্রিয় সদস্য হিসেবে, তিনি নির্ভয়ে অত্যাচারী পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে অস্ত্র হিসেবে সঙ্গীতকে ব্যবহার করেছিলেন, গণসংগীত প্রচারে যোগ দিয়েছিলেন যা জনগণকে ঐক্যবদ্ধ করেছিল।


১৯৭১ সালে, ২১ বছর বয়সে, আজম খান সাহসিকতার সাথে যুদ্ধক্ষেত্রে পা রাখেন, মেজর খালেদ মোশাররফের নেতৃত্বে ২ নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। অটল দৃঢ়তার সাথে, তিনি কুমিল্লা এবং ঢাকায় তার সহযোদ্ধাদের সাথে যুদ্ধ করে গেরিলা আক্রমণে নিযুক্ত হন।


বাংলাদেশের স্বাধীনতার পর, আজম খান সঙ্গীতে তার শক্তি যোগান, তার নিজস্ব ব্যান্ড 'উচ্চারণ' গঠন করেন। তিনি যখন ১৯৭২ সালে বাংলাদেশ টেলিভিশনে লাইভ "এতো সুন্দর দুনিয়ায় কিছু রবে না রে" এবং "চার কলেমা সখী দেবে" গানগুলি পরিবেশন করেন, তখন এটি তাত্ক্ষণিকভাবে জাতির দৃষ্টি আকর্ষণ করে, ব্যান্ড এবং আজম খান উভয়কেই অতুলনীয় খ্যাতি এবং প্রশংসার দিকে পরিচালিত করে।


তার প্রথম ক্যাসেট, "এক যুগ", ১৯৮২ সালে মুক্তি পায়, এর পরে আরও কয়েকটি সফল অ্যালবাম এবং সিডি প্রকাশিত হয়েছিল। উল্লেখযোগ্যভাবে, তার প্রথম সিডি, ৩মে, ১৯৯৯-এ প্রকাশিত, ডিস্কো রেকর্ডিং লেবেলের অধীনে তার শৈল্পিক যাত্রায় একটি মাইলফলক চিহ্নিত করে। ১৯৭০-এর দশকের মাঝামাঝি সময়ে বাংলাদেশ টেলিভিশনে তার শক্তিশালী গান "রেল লিনের ঐই বস্তিতে" দ্বারা সৃষ্ট দেশব্যাপী উত্তেজনা কেউ ভুলতে পারবেন না।


গানের দৃশ্যে আজম খানের প্রভাব বাড়াবাড়ি করা যায় না। ২০টিরও বেশি অ্যালবামের একটি ডিসকোগ্রাফি সহ, তিনি তার অপ্রচলিত পদ্ধতি, স্বতন্ত্র শৈলী এবং মর্মস্পর্শী গানের মাধ্যমে বাংলাদেশী সঙ্গীত শিল্পে বিপ্লব ঘটিয়েছেন। তার সাহসী আত্মা অসংখ্য রক ব্যান্ডের উত্থানকে অনুপ্রাণিত করেছিল, স্থানীয় সঙ্গীত শিল্পকে রূপ দিয়েছে যেমনটি আমরা আজ জানি।


তার বর্ণাঢ্য ক্যারিয়ার জুড়ে, আজম খান তার আত্মা-আলোড়নকারী সুর দিয়ে ভক্তদের বিমোহিত করেছিলেন। স্মরণীয় গান যেমন "ওরে সালেকা, ওরে মালেকা, ওরে ফুল বানু পারলি না বাঁচতে", "আলাল ও দুলাল", "অভিমানী", "হাইকোর্ট এর মাজারে", "চুপ চুপ অনামিকা চুপ" এবং "তাই ঘুম আসে না" সহ আরো অনেক গান রয়েছে। তার ভক্ত অনুরাগীদের হৃদয়ে অমোচনীয় চিহ্ন রেখে গেছেন আরও অসংখ্য।


২০১০ সালে, আজম খান ক্যান্সারের বিধ্বংসী রোগ নির্ণয় পেয়েছিলেন। তিনি ৫ জুন, ২০১১ সালেএ মারা যান। তবুও, তার ভক্তরা আজ অবধি যে ভালবাসা এবং প্রশংসা করে চলেছেন তার স্মৃতি বেঁচে থাকে। তার গান চিরকাল তাদের হৃদয়ে গেঁথে আছে।




That's why they are not on social media!