০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ১১:০৫:১৪ পূর্বাহ্ন


১২ বছর পর ইউরোপ জয় করল ম্যানচেস্টার সিটি
কুবলাই
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৬-১১ ২১:৩৩:৪১
১২ বছর পর ইউরোপ জয় করল ম্যানচেস্টার সিটি পেপ গার্দিওলা


পেপ গার্দিওলার চ্যাম্পিয়ন্স লিগ জেতার দীর্ঘ লড়াই শনিবার শেষ হয়ে গেল যখন অবশেষে ইউরোপ জয় করল ম্যানচেস্টার সিটি।


১২ বছর আগে গার্দিওলা শেষবার ইউরোপিয়ান কাপ জিতেছিলেন তার বার্সেলোনা দল ওয়েম্বলিতে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৩-১ গোলে বিধ্বস্ত করার জন্য যুগ-সংজ্ঞায়িত পারফরম্যান্স দেখিয়েছিল।


বিপরীতে, কাতালান কোচ ম্যানচেস্টারে আসার পর থেকে সাতটি সোনালী বছরের মধ্যে সিটির সবচেয়ে স্টাইলিশ ইস্তাম্বুলে ইন্টার মিলানের বিপক্ষে ১-০ ব্যবধানে জয়ের হার কমে যাবে না।


কিন্তু ক্লাব হিসেবে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল যে এতদিন ইউনাইটেডের ছায়ায় বসবাস করা এখন একই মৌসুমে প্রিমিয়ার লিগ, এফএ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগের ট্রেবল জিতে ১৯৯৮/৯৯ সালের রেড ডেভিলস ক্লাসের সাথে মিলে গেছে।


গার্দিওলা বিটি স্পোর্টকে বলেন, "এই প্রতিযোগিতায় জয়ী হওয়া, ট্রেবল জেতা খুবই কঠিন। সেই কারণে আজ গুরুত্বপূর্ণ উপায় নয়, এটি পেতে হয়।"


৫২ বছর বয়সী এই সূক্ষ্ম মার্জিন সম্পর্কে খুব ভালভাবে জানেন যা চ্যাম্পিয়ন্স লিগের শেষ পর্যায়ে সাফল্য বা ব্যর্থতাকে সংজ্ঞায়িত করে।


সর্বশেষ প্রতিযোগিতায় জয়ী হওয়ার পর থেকে, তিনি বার্সা, বায়ার্ন এবং সিটিতে ১০ মৌসুমে একটি ফাইনাল, পাঁচটি সেমিফাইনাল এবং তিনটি কোয়ার্টার ফাইনালে হেরেছিলেন।


তাই অনেকবার ভাগ্য তাকে ছেড়ে দিয়েছে। লিওনেল মেসি ২০১২ সালের সেমিফাইনালে চেলসির বিপক্ষে বার্সেলোনার হয়ে একটি গুরুত্বপূর্ণ পেনাল্টি মিস করেন।


২০১৬ সালে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে বায়ার্নের ফাইনালে জায়গা করে নেওয়ার জায়গা থেকে টমাস মুলারও তার লাইন ফ্লফ করেছিলেন।


সিটিতে, ২০১৯ সালের কোয়ার্টার ফাইনালে টটেনহ্যামের বিপক্ষে রহিম স্টার্লিং-এর স্টপেজ-টাইম বিজয়ীকে শুধুমাত্র একটি নাটকীয় ভিএআর হস্তক্ষেপে পরিণত করা হয়েছিল এবং রিয়াল মাদ্রিদ গত মৌসুমের সেমিফাইনালে দুই গোলের ব্যবধানে শেষ সেকেন্ডে থিবাউট কোরটোইসের অসাধারণ সেভের পরেই এগিয়ে যায়। খেলায় স্প্যানিশ জায়ান্টদের রাখা।