০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:২১:২৮ অপরাহ্ন


কাজী নজরুল ইসলাম: জন্ম থেকে অনন্তকালের যাত্রা
সোহেল জুলফিকার
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৮-২৯ ০০:২১:২২
কাজী নজরুল ইসলাম: জন্ম থেকে অনন্তকালের যাত্রা কাজী নজরুল ইসলাম; ২৫ মে ১৮৯৯ - ২৯ আগস্ট ১৯৭৬


কাজী নজরুল ইসলাম; ২৫ মে ১৮৯৯ - ২৯ আগস্ট ১৯৭৬) ছিলেন একজন বাঙালি কবি, লেখক, সংগীতবিদ, বিদ্রোহী স্বাধীনতা যোদ্ধা এবং বাংলাদেশের জাতীয় কবি।

পরিচিত হন নজরুল নামে, তিনি ধর্মীয় এবং দমন নিপীড়নেই বিরুদ্ধে বলার জন্য বিশেষ মনোনিবেশ সহ বিভিন্ন ধরনের কবিতা এবং সঙ্গীত প্রস্তুত করেন।

নাজরুলের রাজনৈতিক ও সামাজিক ন্যায়ের জন্য উদ্যমমান সঙ্গতি তাকে "বিদ্রোহী কবি" উপাধি দিয়েছে। তার রচনা গুলি নজরুল গীতির (নজরুলের সঙ্গীত) অগ্রগামী শিল্পপ্রজাতি তৈরি করে। বাঙালি মুসলমান কাজী পরিবারে জন্মগ্রহণ করেন নজরুল ইসলাম, তিনি ধর্মীয় শিক্ষা পেয়ে যুবক বয়সে স্থানীয় মসজিদে মুয়াজ্জিন হিসেবে কাজ করেন।

তিনি গ্রামীণ থিয়েটার দোল লেতর দল সঙ্গে কাজ করার সময় গুলোতে কবিতা, নাটক এবং সাহিত্য সম্পর্কে জানেন। 

তিনি ১৯১৭ সালে ব্রিটিশ ইন্ডিয়ান আর্মিতে যোগদান করেন। প্রথম বিশ্বযুদ্ধের মধ্যপূর্ব (মিশরযুদ্ধ) সময় ব্রিটিশ ইন্ডিয়ান আর্মিতে সেবা করার পর, নজরুল কলকাতায় একটি পত্রকারী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন।

তিনি ব্রিটিশ রাজকীয় শাসনকে সমালোচনা করে "বিদ্রোহী" এবং "ভাঙ্গার গান"এর মত কবিতা, এবং তার প্রকাশনা 'ধূমকেতু' এর মধ্যে বিপ্লব অভিযান করেন। তার ভারতীয় স্বাধীনতা আন্দোলনের সময়কালে জাতিকে উত্তেজিত করার আরোপ এনে কলোনিয়াল ব্রিটিশ কর্তৃপক্ষ বারবার তাকে বান্দি করে।

জেলের বন্দি অবস্থায় নজরুল লিখেন "রাজবন্দী জবানবন্দী"। তার লেখা মূলত বাংলাদেশের (তৎকালীন পূর্ব পাকিস্তান) বাঙালিদের প্রেরণা জোগাতে সাহায্য করে। নজরুলের লেখা মুক্তি, মানবতা, ভালোবাসা এবং বিপ্লব এমন বিষয়গুলি সংহত করে।

তিনি সমস্ত ধর্মবিরোধি এবং মৌলবাদ, ধর্মানুযায়িক, জাতি-ভিত্তিক এবং লিঙ্গ-ভিত্তিক সমস্থির বিরুদ্ধে ছিলেন। নজরুল সংক্ষিপ্ত গল্প, উপন্যাস এবং প্রবন্ধ লেখেন, তবে তার গান এবং কবিতাগুলি তার সর্বশ্রেষ্ঠ পরিচিত। বাংলা ভাষায় তিনি অনেক গজাল লিখেছেন এবং সুর করেছেন।

নজরুল ইসলাম আরবি, পারসি এবং সংস্কৃত শব্দগুলির সাথে বাংলা ভাষার একটি মিশ্রণ সৃষ্টি করতেন এবং সুরস্বর প্রভাব উত্পন্ন করতে। নজরুল প্রায় ৪,০০০ গানের (অনেকটি এইচএমভি এবং গ্রামোফোন রেকর্ডে রেকর্ড করা) গান লিখেছেন এবং সুর করেছেন, যা সম্মিলিতভাবে নজরুল গীতি নামে পরিচিত।

১৯৪২ সালে, ৪৩ বছর বয়সে, তিনি একটি অজানা রোগে আক্রান্ত হন, তার কন্ঠ এবং মনোস্মৃতি হারাতে থাকেন। ভিয়েনার একটি মেডিকেল টিম এই রোগটিকে পিকস ডিজিজ হিসেবে চিহ্নিত করেছে, এটি একটি বিরল দুরারোগ্য নিউরোডিজেনারেটিভ রোগ। এটি নজরুলের স্বাস্থ্যের ক্রমাগত অবনতি ঘটায় এবং তাকে ভারতে একান্ত বাস করতে থাকতে বাধ্য করে।

তিনি রাঁচি (ঝাড়খণ্ড) মানসিক হাসপাতালেও বহু বছর ধরে ভর্তি ছিলেন। বাংলাদেশ সরকারের আমন্ত্রণে নজরুল ও তার পরিবার ১৯৭২ সালে ঢাকায় চলে আসেন। চার বছর পর ১৯৭৬ সালের ২৯ আগস্ট বাংলাদেশে তিনি মারা যান।