০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৩:৩১:০১ অপরাহ্ন


মৃত্যুর ১৫ বছর পর বড়পর্দায় ফিরে আসছেন মান্না
সোহেল জুলফিকার
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৯-০২ ১৯:১২:৪৭
মৃত্যুর ১৫ বছর পর বড়পর্দায় ফিরে আসছেন মান্না নায়ক মান্না


হৃদরোগে আক্রান্ত হয়ে ২০০৮ সালে মারা যান বাংলাদেশ চলচিত্র জগতের জনপ্রিয় নায়ক মান্না। মারা যাওয়ার আগে তার সর্বশেষ কাজ ছিল ‘জীবন যন্ত্রণা’ নামের একটি সিনেমার। সিনেমাটির শুটিং চলাকালীন এটির নাম ছিল ‘লীলামন্থন’। পরে সেন্সর বোর্ডের আপত্তির কারণে মুক্তিযুদ্ধভিত্তিক এই সিনেমাটির নাম পাল্টে ফেলা হয়। মান্নার মৃত্যুর পর বেশ কয়েকবার মুক্তি দিতে চাইলেও নানা জটিলতায় ছবিটি প্রকাশ পায়নি। 

তবে এইবার মান্না ভক্তদের অপেক্ষার অবসান ঘটতে চলেছে। প্রিয় নায়ককে হারানোর ১৫ বছর পর এই বছরের ১৫ ডিসেম্বর মুক্তির পরিকল্পনা করা হয়েছে সিনেমাটির। ছবির প্রযোজক খোরশেদ আলম খসরু গণমাধ্যমকে বলেন, ‘এটি মুক্তিযুদ্ধের সিনেমা, সংগত কারণে মুক্তিযুদ্ধের বিশেষ দিনকে সামনে রেখেই মুক্তি দিতে চাই। সবকিছু ঠিক থাকলে আগামী ১৬ ডিসেম্বর ঘিরে ১৫ ডিসেম্বর মুক্তি পাবে সিনেমাটি।’

যদিও ২০২১ সালের অক্টোবরে সিনেমাটি সেন্সর ছাড়পত্র পেয়েছে। প্রযোজক পেনেলে খোরশেদ আলম খসরুর সঙ্গে ছবিটি যৌথভাবে পরিচালনা করেছেন জাহিদ হোসেন। সিনেমায় মান্নার সহশিল্পী ছিলেন মৌসুমী, পপি, শাহনূর, মুক্তি, দীঘি, বাপ্পারাজ, আলীরাজ, আনোয়ারা, শহিদুল আলম সাচ্চু, মিশা সওদাগর প্রমুখ।

উল্লেখ্য, ২০০৬ সালে মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘লীলামন্থন’এর শুটিং শুরু হয়। দীঘ তিন বছর সময় নিয়ে ২০০৮ সালে শেষ হয় এর দৃশ্য ধারণ। সিনেমার শেষ দৃশ্য ও ডাবিংয়ের কাজ শেষ করতে পারেননি মান্না। পরে আংশিক ডাবিং করেন অভিনয়শিল্পী রাতিন। সিনেমার বাকি কাজ গুছিয়ে ২০১১ সালে সেন্সর বোর্ডে জমা দেওয়ার পর নামের কারণে তা আটকে থাকে। তখন নাম বদলানো না হলেও ১০ বছর পর নাম বদলে ছাড়পত্র পেল সিনেমাটি।


That's why they are not on social media!