০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ১০:৫৬:৪০ পূর্বাহ্ন


অলিম্পিক উদ্বোধনের ইতিহাস বদলে দিচ্ছে প্যারিস
ফ্রান্স প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২০২৪-০৭-২৬ ০১:৩০:০০
অলিম্পিক উদ্বোধনের ইতিহাস বদলে দিচ্ছে প্যারিস


প্যারিসে শাল দি গল বিমানবন্দরে নেমে অলিম্পিক গেমসের আবহ বোঝা কিছুটা কঠিন। বিমানবন্দরের বাইরে এলে শহরের রাস্তা ছাড়াও বিভিন্ন স্থানের ব্যানার দেখলেই আপনি কিছুটা হলেও গেমসের আবহ পাবেন। এছাড়া গেমসের ভেন্যুসহ মিডিয়া সেন্টারের আশপাশে রয়েছে প্রতিযোগিতার নানান দিক নিয়ে বিলবোর্ড। বলতে গেলে আইফেল টাওয়ারের শহর প্যারিস এখন প্রস্তুত। গ্রেটেস্ট শো অন দ্য আর্থ বলে পরিচিত অলিম্পিক গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন হওয়ার অপেক্ষা । শুক্রবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় সাড়ে তিন ঘণ্টার অন্যরকম উদ্বোধন হতে যাচ্ছে।  যদিও ফুটবল ও আর্চারি আগেই শুরু হয়েছে।

অন্যরকম বলা হচ্ছে এই কারণে যে এবার একদম ব্যতিক্রম কিছু করতে যাচ্ছে আয়োজক প্যারিস। চার বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে জমকালো আয়োজনের মধ্য দিয়ে প্যারিসের সিন নদীতে পর্দা উঠতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া উৎসবের।

এবারই প্রথম অলিম্পিকের ইতিহাসে স্টেডিয়ামের বাইরে নদীতে হচ্ছে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। ৩৩তম আসরে অংশ নিচ্ছেন ২০৬ দেশের সাড়ে ১০ হাজার ক্রীড়াবিদ। লড়বেন ৩২ ইভেন্টে ৩২৯ স্বর্ণপদকের জন্য। এর মধ্যে বাংলাদেশের ৫ জন অ্যাথলেট রয়েছেন।

আর প্যারিসের শহরতলি সেন্ট ডেনিস থেকে অলিম্পিক মশালের যাত্রা শুরু করবেন হিপ হপ কিংবদন্তি স্নুপ ডগ। শহরের প্রাণকেন্দ্রে বিখ্যাত আইফেল টাওয়ারের সামনে সিন নদীর অস্টারলিডজ ব্রিজের পাশ দিয়ে একশর অধিক নৌকায় চড়ে প্রায় সাত হাজার ক্রীড়াবিদ ৪ মাইলের মতো যাত্রা করে আসবেন আইফেল টাওয়ারের পাশে ট্রোকাডেরো স্কয়ারে। নৌকাগুলো ইলে সেন্ট লুই, নটর-ডেম ডে প্যারিস এবং ল্যুভর মিউজিয়ামে সামনে দিয়ে প্রদক্ষিণ করবে। এ সময় স্ক্রিনে টমাস জলির পরিচালনায় প্রদর্শিত ফ্রান্সের কৃষ্টি কালচার নিয়ে চলচ্চিত্র দেখা যাবে। পরিচালক টমাস জলি বলেছেন, ‘এই ১২টি চলচ্চিত্রে ফ্রান্সের অনেকগুলি দিককে অন্তর্ভুক্ত করা হয়েছে। ফুটিয়ে তোলা হবে গোটা প্যারিসকে।’

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে গান গাইবেন পপ আইকন সেলিন ডিওন ও লেডি গাগা। পাশাপাশি ৩ হাজার নৃত্যশিল্পী অংশ নেবেন বলে জানিয়েছেন আয়োজকরা।

অনুষ্ঠান সরাসরি সিন নদীর আশপাশ থেকে উপভোগ করতে পারবেন টিকিটধারী প্রায় ১ লাখ চার হাজার দর্শক। এর মধ্যে ৫০ হাজার দর্শক উন্মুক্ত জায়গায় ও নদীর ধারে দাঁড়িয়ে এবং বাকি ৫৪ হাজার দর্শক  উপভোগ করবেন আশপাশের বসতবাড়ি থেকে। এর বাইরে ২ লাখ ২২ হাজার আমন্ত্রিত অতিথি থাকবেন।

এক অর্থে সিন নদীকে সম্পৃক্ত করে বিশ্বকে তাক লাগানোর পরিকল্পনায়  আয়োজকরা। তবে সিন নদীর পানির গুণগত মান নিয়ে আগে প্রশ্ন ছিল। নানান কারণে প্যারিসের এই  নদী গুণগত মান হারাতে বসেছিল। তবে দেশটির সরকার ১ দশমিক ৮ বিলিয়ন ইউরো ব্যয়ে অলিম্পিকের জন্যই প্রস্তুত করে এই নদীকে। এর সঙ্গে সঙ্গে দীর্ঘ ১০০ বছর পর সিন নদীতে ফিরছে সাঁতার ও ড্রাইভ ইভেন্ট। নদীটির পানি পরীক্ষার পর পুরোপুরি সাঁতারের জন্য নিরাপদ বলে আশ্বস্ত করেছে প্যারিস অলিম্পিকের কাজ করা গ্রেট ব্রিটেনের একটি দল। এছাড়া প্যারিসের মেয়র নিজে সাঁতার কেটে সবাইকে ভরসা জুগিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানের আগে পুরো শহর জুড়েই নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ জানিয়ে দিয়েছেন ক্রীড়াজগতের সবচেয়ে বৃহৎ এই আসর আয়োজনের জন্য তারা প্রস্তুত, ‘গেমস শুরু করতে আমরা প্রস্তুত এবং পুরো গেমস যেন সফলভাবে শেষ করতে পারি তা নিয়েও প্রস্তুতি নেওয়া হয়েছে। কয়েক বছর ধরে আমরা কাজ করে আসছি এবং উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এর যাত্রা শুরু হতে যাচ্ছে।’

এর আগে ফ্রান্সে ১৯০০ ও ১৯৯২ অলিম্পিক গেমস হয়েছিল। এবার নিজেদের তৃতীয় আসরটি আগের সবকিছুকে ছাড়িয়ে যাওয়ার মিশন। ১৯ দিনের ক্রীড়াযজ্ঞ শেষে  ১১ আগস্ট সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামবে প্যারিস অলিম্পিকের। এর মধ্যে  যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন কিংবা অন্যদের মধ্যে দারুণ পদকের লড়াই হবে তা আগেই ইঙ্গিত মিলেছে।

সবশেষ টোকিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান দর্শক ছাড়াই হয়েছিল। করোনা ভাইরাসের প্রভাবে নির্দিষ্ট সময়েও হতে পারেনি। ছিল নানান প্রতিবন্ধকতা। এবার উন্মুক্ত পরিবেশে যেন অলিম্পিক তার ডালপালা মেলে ধরতে যাচ্ছে!