০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৩:২৮:১৪ অপরাহ্ন


মাঝে মাঝে মনে হয় শুয়ে গান গাই: সুমন
সালেহ খান শাওন
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
মাঝে মাঝে মনে হয় শুয়ে গান গাই: সুমন


অবশেষে শনিবার (১৫ অক্টোবর) বিকাল সোয়া পাঁচটায় ঢাকার মঞ্চে গাইতে উঠলেন দুই বাংলার জনপ্রিয় শিল্পী কবীর সুমন। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটের মঞ্চে উঠেই সুমন বললেন, ‘এখন গিটার বাজাতে পারি না, এটা নিয়ে দুঃখ নেই। গুরুদের কৃপায় গাইতে পারি। এটাই আনন্দ।’

কথা ছিল এদিন জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে গাইবেন সুমন। এরপর ১৮ অক্টোবর একই ভেন্যুতে আধুনিক বাংলা খেয়াল পরিবেশনার পর ২১ অক্টোবর আধুনিক বাংলা গান দিয়ে আয়োজন শেষ করবেন। কিন্তু ঢাকা মহানগর পুলিশ সায় না দেওয়ায় জাদুঘরে গানের ওই অনুষ্ঠান নিয়ে জটিলতা তৈরি হয়। পরে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে আয়োজন করা হয় অনুষ্ঠানের।

শনিবার মঞ্চে আসা মাত্রই সবাই করতালি দিয়ে স্বাগত জানান কবীর সুমনকে। কবির সুমনও নমস্কার জানিয়ে অভিনন্দনের জবাব দেন। এরপর গাইতে শুরু করেন ‘একেকটা দিন...’। পরে গাইতে থাকেন- ‘পুরানো সেই দিনের কথা’, ‘হাল ছেড়োনা বন্ধু’, ‘তোমাকে অভিবাদন প্রিয়তমা’, যদি ভাবো কিনছো আমায়’ প্রভৃতি।

গানে তরুণ হলেও সুমনের শরীরিক অবস্থা এখন খুব একটা ভালো নয়। দুটি রোগের কারণে এখন আর ঠিকমতো দাঁড়াতে পারেন না, অসুবিধা হয় বসতেও। চলাচলের জন্য লাগে হুইল চেয়ারে। সেটি মনে করিয়ে দিয়ে সুমন বললেন, ‘মাঝে মাঝে মনে হয় শুয়ে শুয়ে গান গাই!’

তবে এটি যেন গোলমেলে আয়োজন। অনুষ্ঠানস্থল থেকে আয়োজকরা এক পর্যায়ে গণমাধ্যমকর্মীদের বের করে দেন। এ নিয়ে  বিরূপ প্রতিক্রিয়া হয়। টিকিট নিয়ে অব্যবস্থাপনা, অডিটোরিয়াম জটিলতা এবং সংবাদকর্মীদের সঙ্গে অসৌজন্য আচরণের অভিযোগ উঠেছে আয়োজক প্রতিষ্ঠান পিপহোলের বিরুদ্ধে।


That's why they are not on social media!