০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:৩৪:৫৬ অপরাহ্ন


কলকাতায় বইছে ‘হাওয়া’ ঝড়
আগন্তুক আলেয়া
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
কলকাতায় বইছে ‘হাওয়া’ ঝড়


খোদ কলকাতার মানুষই বলছেন, সেখানকার সিনেমার জন্যও দর্শকের এত বড় লাইন দেখা যায় না আজকাল! যেমনটা হলো বাংলাদেশি সিনেমা ‘হাওয়া’র জন্য। কলকাতার শিল্প-সংস্কৃতির কেন্দ্র নন্দনের সামনে আগ্রহী দর্শকের সারি প্রায় এক কিলোমিটার। সবার উন্মুখ অপেক্ষা, ঢাকার ‘হাওয়া’য় ভাসবেন তারা।

শনিবার (২৯ অক্টোবর) থেকে কলকাতায় শুরু হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব। পাঁচ দিনব্যাপী এই উৎসবে ঢাকার ৩৭টি সিনেমা প্রদর্শিত হবে। এর মধ্যে প্রধান আকর্ষণ যে মেজবাউর রহমান সুমন নির্মিত ‘হাওয়া’, তা প্রথম দিনেই প্রমাণিত হলো।

নন্দন-১-এ ‘হাওয়া’র প্রদর্শনী দুপুর একটায়। কিন্তু দর্শকের চাপে সকাল ৯টায় খুলে দেওয়া হয় নন্দনের প্রধান গেট। এর আগেই রাস্তায় দীর্ঘ সারি দেখা যায়। গেট খোলার সঙ্গেই হাওয়ার বেগে দৌড়ে গিয়ে ঢোকার চেষ্টা করলেন। কিন্তু ততক্ষণে হাউসফুল! অবশ্য যারা প্রথম শো দেখতে পারেননি, তাদের জন্য সন্ধ্যায়ও একটি শো থাকছে। 

এদিকে কলকাতায় ‘হাওয়া’ ঝড়ের খবর পেয়েছেন নির্মাতা মেজবাউর রহমান সুমনও।  তার মন্তব্য, ‘কিছু কাজ থাকায় আমি যেতে পারিনি। তবে সেখান থেকে অনেকেই খবর পাঠাচ্ছেন যে, দর্শকের দীর্ঘ সারি। আগ্রহ নিয়ে প্রচুর দর্শক আসছেন। আসলে সেখানে কিন্তু প্রচার-প্রচারণা ছিলো না এই উৎসব নিয়ে। আমরা এখান থেকে একটু-আধটু জানানোর চেষ্টা করেছি। তাতেই এত দর্শকের সাড়া, এটা দেখে মুগ্ধ হলাম।’

বাংলাদেশের পাশাপাশি বিশ্বের আরও কয়েকটি দেশে মুক্তি পেয়েছে ‘হাওয়া’। কানাডা ও আমেরিকায় রেকর্ড পরিমাণ ব্যবসা করেছে। কিন্তু পার্শ্ববর্তী দেশ ভারতে সিনেমাটি মুক্তি দেওয়া হয়নি। বিশেষ করে পশ্চিমবঙ্গে এই সিনেমার দারুণ সম্ভাবনা ছিলো। 

এদিকে কলকাতার গণমাধ্যমগুলো জানাচ্ছে, শেষ কবে টলিউডের সিনেমার জন্য এমন ভিড়-লাইন দেখা গেছে, তা মনে করা কঠিন। অথচ ঢাকার ছবি গিয়ে নাড়িয়ে দিলো সিটি অব জয়।

‘হাওয়া’ নির্মিত হয়েছে সমুদ্রে ভাসমান মাছ ধরার একটি ট্রলারকে ঘিরে। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, নাসিরউদ্দিন খান, সোহেল মণ্ডল, সুমন আনোয়ার প্রমুখ। গত ২৯ জুলাই মুক্তি পাওয়ার পর থেকে এখনও দেশের সিনেমা হলে চলছে সিনেমাটি।


That's why they are not on social media!