০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:১৩:৫০ অপরাহ্ন


যে কারণে বিশ্বকাপ মঞ্চ থেকে সরে দাঁড়ালেন শাকিরা
আগন্তুক আলেয়া
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
যে কারণে বিশ্বকাপ মঞ্চ থেকে সরে দাঁড়ালেন শাকিরা


দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০১০ বিশ্বকাপে ‘ওয়াকা ওয়াকা’ গান দিয়ে সাড়া ফেলে ছিলেন কলম্বিয়ান পপ তারকা শাকিরা। ওই বিশ্বকাপের চ্যাম্পিয়ন পিকের সঙ্গে পরবর্তীতে বেঁধেছিলেন ঘরও। তাই ফুটবল বিশ্বকাপ মানেই যেন শাকিরার ছন্দ ফিরে ফিরে আসা দর্শক-শ্রোতাদের মনে। 

সেই চাহিদা এবার বাস্তবায়ন হওয়ার কথা ছিলো। কিন্তু শেষ মুহূর্তে সবার মন ভেঙে দিয়ে এলো খারাপ খবর। জানা গেল, কাতারের উদ্বোধনী মঞ্চে শাকিরা থাকছেন না। স্পেনের সংবাদ মাধ্যম বিষয়টি নিশ্চিত করেছে। 

সংবাদ মাধ্যমে শাকিরার মুখপাত্র আদ্রিয়ানা বলেছেন, ‘এটা নিশ্চিত যে, শাকিরা কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন না। তবে বিশ্বকাপের অন্য কোনও অংশে, অন্য কোনও ভূমিকায় তাকে দেখা যাবে কিনা সেটা এখনও বলা যাচ্ছে না।’ 

কাতার বিশ্বকাপের অবকাঠামো নির্মাণে নিযুক্ত অনেক শ্রমিক মারা গেছেন বলে অভিযোগ। শাকিরা মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ করেন। এছাড়া সমকামীদের অধিকার ও পোশাক স্বাধীনতা নিয়ে কথা বলেন। এর বিপরীতে স্বাগতিক দেশ কাতারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় যে, এবারের বিশ্বকাপ দেখতে আসা বা পারফরম্যান্স করা সকলেই দেশটির নিয়ম মানতে হবে! পুরো শরীর কাপড়ে আবৃত রাখতে হবে। কাতারের এসব নিয়মকে ‘সম্মানহীন’ বলে উল্লেখ করা হয়েছে। 

এ কারণেই হয়তো এবার আর বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী মঞ্চে পারফর্ম করছেন না শাকিরা। যিনি এর আগে ২০০৬, ২০১০ ও ২০১৪ সালের ফিফা আসর মাতিয়েছিলেন নাচে ও গানে।

সূত্র: এ স্পোর্টস


That's why they are not on social media!