০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ১০:৫৭:৫৩ পূর্বাহ্ন


কেন ‌‘রোজ ডে’ পালন হয়, এর ইতিহাস ও তাৎপর্য কী
সোহেল জুলফিকার
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০২-০৭ ২১:৪৩:৪৭
কেন ‌‘রোজ ডে’ পালন হয়, এর ইতিহাস ও তাৎপর্য কী


ভ্যালেন্টাইনস উইক শুরু হয়ে হলো আজ (৭ ফেব্রুয়ারি) থেকে। সারা বিশ্ব এই দিনে রোজ ডে পালন করা হয়। যারা প্রেমে পড়েছেন এবং তাদের বিশেষ কাউকে খুঁজে পেয়েছেন, তারা একসাথে এই দিন কাটান এবং চিরকাল তাদের পাশে থাকার প্রতিশ্রুতি দেন।

ভ্যালেন্টাইন সপ্তাহের প্রথম দিন রোজ ডে। এই গোলাপ দিবসের তারিখ, ইতিহাস এবং তাৎপর্য এক নজরে জেনে নেয়া যাক-

প্রতি বছর ৭ ফেব্রুয়ারি মানুষ রোজ ডে পালন করে। এই দিনে শহরকে গোলাপের লাল রঙে রাঙানো হয়ে থাকে, যা আবেগ এবং ভালবাসার বহিঃপ্রকাশ। এই দিনে ভালবাসার মানুষকে পৃথিবীর সামনে প্রকাশ্য লাল গোলাপ দিয়ে নিজের ভালোবাসার বহিঃপ্রকাশ করা হয়ে থাকে। এই ভালোবাসা শুধুই যে আপনার প্রেমিক বা প্রেমিকার জন্য, তা কিন্তু না। এই ভালোবাসার প্রকাশ সবার জন্য। আমরা একজন বন্ধু বা আমাদের পিতামাতাকে একটি গোলাপ দিতে পারি, যাদেরকে আমরা নিঃসন্দেহে ভালোবাসি। আমরা আমাদের নিজেদের পছন্দের ফুল কিনে নিজের মনকেও ভালো করতে পারি।

ভিক্টোরিয়ানরা একে অপরের প্রতি তাদের ভালবাসা প্রকাশ করার উপায় হিসাবে গোলাপ দেওয়ার রীতি আবিষ্কার করেছিল। সেই থেকে, গোলাপ দিবস ভালবাসার নিদর্শন হিসাবে লাল গোলাপ উপহার করে উদযাপন করা হয়। যুক্তরাজ্যের ইতিহাসে ভিক্টোরীয় যুগ (ইংরেজি: Victorian era) ১৮৩৭ সালের জুন থেকে ১৯০১ সালের জানুয়ারি পর্যন্ত রাণী ভিক্টোরিয়ার শাসনামলকে বোঝানো হয়। এটি ছিল ব্রিটিশ ইতিহাসের এক দীর্ঘ ও সমৃদ্ধিময় যুগ।

লাল গোলাপ নিঃসন্দেহে বিশেষ দিনের জন্য সেরা পছন্দ, তবে আরও বিভিন্ন রঙের গোলাপ রয়েছে যা আমাদের পছন্দের  মানুষদের দেওয়া যেতে পারে। শান্তি, একতা এবং শুদ্ধতার প্রতীক সাদা গোলাপ। হলুদ গোলাপ বন্ধুত্বের প্রতীক। আনন্দ, সুস্বাস্থ্য বোঝাতেও হলুদ গোলাপ ব্যবহার করা হয়। গোলাপি গোলাপ প্রশংসা এবং কৃতজ্ঞতা বোঝায়, যেখানে কমলা গোলাপ ইচ্ছা প্রকাশ করতে ব্যবহৃত হয়। এমন করেই সব রং একটি বার্তা বহন করে।