০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৩:৩৬:১৬ অপরাহ্ন


বিশ্বকাপের ‘পাগলা’ সূচির সমালোচনায় আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
বিশ্বকাপের ‘পাগলা’ সূচির সমালোচনায় আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া


বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচের সূচি নিয়ে ফিফার সমালোচনা করেছে আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া। গ্রুপ পর্বের শেষ খেলার মাত্র তিন দিনের মাথায় শেষ-১৬ রাউন্ডের ম্যাচ রাখায় ফুটবলারদের রোবট হিসেবে বিবেচনা এবং সূচিকে পাগলামো বলে অভিযোগ করেছে দেশ দুটি।

অস্ট্রেলীয়রা বুধবার রাতে ডেনমার্ক হারিয়েছে। শনিবার বাংলাদেশ সময় রাত ১টায় দেশটি মুখোমুখি হবে লিওনেল মেসির আর্জেন্টিনার বিরুদ্ধে।

আর্জেন্টিনা গ্রুপ পর্বের ধকল কাটিয়ে ওঠার জন্য সময় পাচ্ছে অস্ট্রেলিয়ার থেকে কম। ডেনমার্কের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার খেলা শুরু হওয়ার চার ঘণ্টা পর বুধবার রাতে পোল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামে আর্জেন্টাইনরা। খেলায় তারা ২-০ গোলে জয়ী হয়ে দ্বিতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত করে।

আর্জেন্টিনার কোচ লিওনেল স্ক্যালোনি এই পরিস্থিতিকে পাগলামো হিসেবে উল্লেখ করেছেন।

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে ওঠা দলগুলো গ্রুপ পর্বের শেষ খেলা ও শেষ ১৬ রাউন্ডের ম্যাচের মধ্যখানে অন্তত চার দিন সময় পেয়েছিল। উভয় দল গ্রুপ পর্বে তাদের ম্যাচগুলো চার দিনের ব্যবধানে খেলেছে। এবার উভয় দল গ্রুপ পর্বে তাদের ম্যাচগুলো চার দিনের ব্যবধানে খেলেছে।

অস্ট্রেলিয়ার সহকারী কোচ রেনে মিউলেনস্টিন বলেন, এমন চরম সম্মানের টুর্নামেন্টে এমন সূচি কীভাবে করতে পারে। এমনিতেই চারদিনের বিরতি কম। এবার গ্রুপ পর্বের পর তা আরও কমেছে। বিশ্বকাপে উচ্চ মানের দক্ষতা চাইলে আরেকটু ভিন্নভাবে সূচি সাজানো যেত।

তিনি বলেন, অপর টিমের জন্যও একই সমস্যা। আমাদের ধাতস্ত হওয়ার কোনও সময়ই দেওয়া হয়নি। প্রক্রিয়াটা হওয়া উচিত নিজেদের ফিরে পাওয়া, সুস্থ হওয়া এবং পরের চ্যালেঞ্জের জন্য মস্তিষ্ককে প্রস্তুত করা।

অস্ট্রেলিয়া দলের রক্ষণভাগের খেলোয়াড় মিলোস ডেগেনেক বলেন, ফিফার বিষয়টি বিবেচনা করা উচিত। আমরা মানুষ, রোবট নই। আমাদের নিজেদের ফিরে পাওয়া প্রয়োজন। আমরা দিনের পর দিন খেলে যেতে পারি না। আমাদেরও বিরতি প্রয়োজন।

তিনি আরও বলেন, শুধু আমি নই, বিশেষ করে যেসব ফুটবলার টানা তিন ম্যাচ খেলেছে, তাদেরকে অল্প সময়ের ব্যবধানে আবার মাঠে নামতে হবে।

বুধবার শেষ রাতে পোল্যান্ডের বিপক্ষে ম্যাচ শেষে স্ক্যালেনিও দ্বিতীয় রাউন্ডের সূচির সমালোচনা করেছেন। তিনি বলেন, আজ আমরা খুশি কিন্তু উচ্ছ্বসিত নই। মাত্র দুই দিনের মাথায় আমাদের আবার খেলতে হবে, এটি আমার কাছে পাগলামো মনে হয়। বিষয়টি সত্যিকার অর্থে আমি বুঝতে পারি না। এখন বাজে রাত ১টা (কাতারের সময়)। কাল বৃহস্পতিবার। আমাদের বিশ্রামে আরও সময় পাওয়া প্রয়োজন ছিল।

আর্জেন্টিনার কোচ আরওবলেন, আমি স্পষ্ট করতে চাই, আমার কাছে এটি সঠিক মনে হয় না। গ্রুপ পর্ব পাড়ি দেওয়ার পর দ্বিতীয় রাউন্ডের জন্য আমরা মাত্র আড়াই দিন সময় পাচ্ছি। পরিস্থিতি খুব ভালো না।

সূত্র: দ্য গার্ডিয়ান