০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৩:২০:২৪ অপরাহ্ন


ফ্রান্সের প্রতিপক্ষ হয়ে কোয়ার্টারে ইংল্যান্ড
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
ফ্রান্সের প্রতিপক্ষ হয়ে কোয়ার্টারে ইংল্যান্ড


২০০২ এর কোরিয়া বিশ্বকাপের মতো আরেকটি রূপকথার গল্প লিখতে পারেনি সেনেগাল। কাতার বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নিতে হয়েছে আফ্রিকার দলটিকে। আর আলিউ সিসের দলকে ৩-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের চতুর্থ দল হিসেবে কোয়ার্টার ফাইনালের টিকিট কেটেছে গ্যারেথ সাউথগেটের দল।

হারলেও ম্যাচের শুরুটা ভালো ছিল আফ্রিকান লায়ন্সদের। ২৩ মিনিটেই এগিয়ে যেতে পারতো। তবে দিয়াত্তার ক্রসটি গোলপোস্টের ওপর দিয়ে উড়িয়ে দেয় দিয়া। ৩১ মিনিটে আরও বড় সুযোগ পায়। তবে এবার দিয়ার শটটি অসাধারণ দক্ষতায় ঠেকিয়ে দেয় ইংলিশ গোলকিপার জর্ডান পিকফোর্ড।

এরপরই শুরু ইংলিশ আক্রমণ। মিডফিল্ডার জুড বেলিংহাম বল নিয়ে লম্বা দৌড় দেয়। বাড়িয়ে দেয় সেনেগালের ডি বক্সে ফাঁকা থাকা হেন্ডারসনের দিকে। তার নেওয়া শটটি ঠেকানোর উপায় ছিল না সেনেগাল গোলরক্ষক মেন্ডির। ১-০ তে এগিয়ে যায় গতবারের সেমিফাইনালস্টরা।

৪৩ মিনিটের লুক শর নেওয়া শটটি ঠেকিয়ে দেয় মেন্ডি। প্রথমার্ধের অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে আবারও ইংলিশ আক্রমণ। বিরতিতে যাওয়ার একদম আগ মুহূর্তে ফিল ফোডেনের পাস থেকে গোল করে হ্যারি কেইন। এই গোলের মাধ্যমে এবারের স্কোর তালিকায় নাম ওঠান গত বিশ্বকাপে গোল্ডেন বুট জয়ী এই স্ট্রাইকার।

দ্বিতীয়ার্ধের ১২ মিনিটের মধ্যে আরেক গোল। সেটিও সেনেগালের জালে। তবে এবার কাউন্টার অ্যাটাক। নিজেদের অর্ধে পাওয়া বলটি নিয়ে দৌড় দেয় বেলিংহাম। সেটি বাড়িয়ে দেয় বাঁ পাশ ধরে দৌড়াতে থাকা ফোডেনের দিকে। আর সে বাড়িয়ে দেয় ডান দিকে থাকা বুকায়াকো সাকার দিকে। তার অসাধারণ ফিনিশিংয়ে তৃতীয় গোল।

এরপর কয়েকবার আক্রমণ করলেও ফল পায়নি ইংলিশরা। তবে ৭৪ মিনিটে ৩০ ইয়ার্ড দূর থেকে সেনেগালের পেপে সারের নেওয়া ফ্রি কিকটি ডান পাশের বার ঘেঁষে গড়িয়ে চলে যায়। এ ছাড়া সেনেগালও তেমন দুশ্চিন্তায় ফেলতে পারেনি সাউথগেটের দলকে। আর ৩-০ গোলের জয়ে ইংল্যান্ড পা রাখে কোয়ার্টার ফাইনালে। এই রাউন্ডে তাদের প্রতিপক্ষ বিশ্বকাপজয়ী ফ্রান্স।