০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ১০:৫৯:১৮ পূর্বাহ্ন


স্বপ্ন দেখার দুঃসাহস দেখাচ্ছে মরক্কো
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
স্বপ্ন দেখার দুঃসাহস দেখাচ্ছে মরক্কো


প্রথম আরব দেশ হিসেবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে আফ্রিকার দেশ মরক্কো। তবে এই সফলতার পেছনে যার কৃতিত্ব সবচেয়ে বেশি তিনি হলেন দেশটি কোচ ওয়ালিদ রেগ্রাগু। ৪৭ বছর বয়সী এই কোচকে কাতার বিশ্বকাপে মরোক্কোর হিরো হিসেবে আখ্যা দিয়েছে। এমনকি মরক্কান এই কোচ নিজ দেশকে বিশ্বকাপ জয়ের দুঃসাহসী স্বপ্ন দেখাচ্ছে।


অথচ চলতি বছরের আগস্টেই জাতীয় দলের দায়িত্ব পান এই কোচ। চার মাস আগে তাকে যখন বসনিয়ান কোচ ভাহিদ হালিহোডজিচের জায়গায় দায়িত্ব দেওয়া হয় তখন মরক্কোর ফুটবল পণ্ডিতরা এই নিয়ে উপহাসও করেন। কিন্তু সব উপহাস উড়িয়ে নিজ দলকে গোছান তিনি।


আর এতেই সফলতা। বিশ্বকাপে প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র। আর বেলজিয়াম ও কানাডাকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেয়। রাউন্ড অব সিক্সটিনে মরক্কানরা লেখে রূপকথা। স্পেনকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় দলটি। এর আগে চার বার বিশ্বকাপে খেললেও একবার শুধু দ্বিতীয় রাউন্ডে যেতে পেরেছে এই আফ্রিকানরা। এর মাধ্যমে সব সমালোচককে কড়া জবাব দিলেন তিনি। ৪৭ বছর বয়সী এই কোচই এখন মরক্কোর হিরো।


এদিকে, কোয়ার্টার ফাইনালে মরক্কো লড়বে পর্তুগালের সঙ্গে। পর্তুগালের ম্যাচকে সামনে রেখে নিজের দলকে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখাচ্ছেন ওয়ালিদ।


নিজের দলের জয়ের বিষয়ে আশা রেখে এই কোচ বলেন, আমি আমার প্লেয়ারদের বলেছি, নিজেদের নিয়ে গর্বিত হতে। বিশ্বকাপ জয়ের এটা একটা সুযোগ। এমন সুযোগের আর পুনরাবৃত্তি নাও হতে পারে। ঈশ্বর আমাকে এখন কোচ হিসেবে ইতিহাস তৈরির সুযোগ করে দিয়েছেন। আমি এখন পৃথিবীর সবচেয়ে সুখি মানুষ।


তিনি বলেন, আমি মনে করি, আমার দল অনেক দূর যাবে। কেন আমরা বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখবো না। আমরা চাই, পরবর্তী জেনারেশনও যেন এমন দুঃসাহসী স্বপ্ন দেখে।