০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:২৮:৪১ অপরাহ্ন


মেসি না রোনালদো সেরা, বিতর্কের ইতি কাতারে?
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
মেসি না রোনালদো সেরা, বিতর্কের ইতি কাতারে?


কাতার বিশ্বকাপে বৃহস্পতিবার ছিল বিশ্রামের দিন। কিন্তু এমন একটি বিতর্ক বছরের পর চলে আসছে যা কখনও শেষ হওয়ার নয়। কাতারেও চলছে তুমুল বিতর্ককে সেরা ফুটবলার, লিওনেল মেসি না ক্রিস্চিয়ানো রোনালদো?

টানা দ্বিতীয় কাতারে বিশ্বকাপ টুর্নামেন্টের কোনও খেলা ছিল না। ঐতিহ্যবাহী সৌক ওয়াকিফে ঘুরে বেড়িয়েছেন ফুটবল ভক্তরা। ক্যাফে ও রেস্তোরাঁয় মেতে ওঠেছেন দশক পুরনো বিতর্ক নিয়ে। ইংরেজিতে এই বিতর্কের নাম দেওয়া হয়েছে জিওএটি। উচ্চারণে গোট। বাংলায় বললে হয়ে যায় ছাগল। কিন্তু আদতে বিষয়টি তা নয়। গ্রেটেস্ট অব অল টাইম-এর সংক্ষিপ্ত রূপই হলো এই গোট (জিওএটি)।

শুক্রবার দিবাগত রাতে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে আর্জেন্টিনা। শনিবার পর্তুগাল মুখোমুখি হবে মরক্কোর। সৌক ওয়াকিফের সরু রাস্তায় আর্জেন্টিনা ও পর্তুগালের ভক্তরাও মেসি-রোনালদোতে বিভক্ত ছিলেন। নিরপেক্ষ অবস্থান নেওয়া মানুষের সংখ্যাও কিন্তু কম ছিল না।

ইংল্যান্ডের সমর্থক ডেভিড বার্লি বলেন, সেরা রোনালদো। আমার মতে, রোনালদোর অলরাউন্ড খেলা দারুণ। মেসির তুলনায় তিনি বৈচিত্র্যময়। মেসির বা পা দারুণ। কিন্তু ফুটবলার হিসেবে রোনালদো বেশি ভালো।

বার্লির সঙ্গে একমত নন ইংল্যান্ড ও আর্সেনাল সমর্থক রবি লাইল। তার মতে, আপাতত মেসি। আমি সব খেলা দেখেছি, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনিই ছিলেন মূল কারিগর।

মেসির বয়স ৩৫ বছর। রোনালদো তার চেয়ে বয়সে দুই বছর বড়। গত দশ বছর ধরে ফুটবলের সবচেয়ে মেরুকৃত বিতর্কের মূলে রয়েছেন এই দুজন। বিশেষ করে তারা যখন চিরপ্রতিদ্বন্দ্বী যথাক্রমে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের হয়ে মাঠে নামতেন।

এবার উভয়েই নিজেদের পঞ্চম বিশ্বকাপ খেলছেন। কিন্তু কেউই ট্রফিটি জিততে পারেননি। তাদের উজ্জ্বল ক্যারিয়ারে এটিই একমাত্র অতৃপ্তি। এটি জয়ের জন্য এবার হয়তো তাদের শেষ সুযোগ।

রাউন্ড সিক্সটিনে সুইজারল্যান্ডের বিরুদ্ধে শুরুর একাদশে ছিলেন না রোনালদো। ওই ম্যাচে পর্তুগাল ৬-১ গোলে জয়ী হয়েছে। এর ফলে তার একনিষ্ঠ ভক্তদেরও বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিতে হচ্ছে।

মার্কিন ফুটবল ভক্ত মেলো ব্যারোউজ বলেন, এখন হয়ত মেসি সেরা। কিন্তু সব মিলিয়ে আমি রোনালদোকে সেরা মনে করি। আমি পর্তুগালের ভক্ত। ফলে রোনালদোও।

তবে মেসি যে সেরা- এই বিষয়ে সৌদি আরবের বাদর সালেহ দেবেলের মনে কোনও সন্দেহ নেই। তার কতায়, মেসি মেসি, অবশ্যই মেসি। এটি বল, গোল ও ইতিহাসের বিষয় নয়। তিনি একজন ভালো ফুটবলার, তিনি গোলও করেন, গোলে সহযোগিতাও করেনকী দারুণ খেলোয়াড়, তিনি সর্বকালের সেরা খেলোয়াড়।

ক্যারিয়ারের শেষ দিকে থাকা দুই এই খেলোয়াড়ের মধ্যে কে সেরা তা নির্ধারণের একটি উপায় বাতলে দিয়েছেন মেলো ব্যারোউজ। তিনি বলেন, চলমান বিশ্বকাপে আর্জেন্টিনা-পর্তুগাল ফাইনাল হলে নির্ধারণ হয়ে যাবে মেসি না রোনালদো সেরা।

সূত্র: রয়টার্স