০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৩:১৬:২৬ অপরাহ্ন


দুই ‘ডি’ নিয়ে শঙ্কায় মেসি শিবির
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
দুই ‘ডি’ নিয়ে শঙ্কায় মেসি শিবির


বিশ্বকাপের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে শুক্রবার দিবাগত রাতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে নামছে আর্জেন্টিনা। এবার অবস্থা যা দাঁড়িয়েছে তাতে স্পষ্ট করে বলা যায় মেসির আর্জেন্টিনা। যদিও এই আর্জেন্টিনা শুধুই মেসির নয়। দলে আরও কয়েকজন ফুটবলার রয়েছেন, যারা কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করতে জানে। গ্রুপে প্রথম ম্যাচের ব্যর্থতা ঘুচিয়ে দল হিসেবে খেলে অস্ট্রেলিয়াকে হারিয়ে শেষ আটে। এ বার কমলা শিবিরের সঙ্গে লড়াই সেমিফাইনালের।  

বিশ্বকাপে প্রথম ম্যাচের মতো আগেও বড় ধাক্কা খেয়েছিল আর্জেন্টিনা। চোটের জন্য টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিলেন জিওভানি লো সেলসো। তার না থাকাটা নিঃসন্দেহে বড় ধাক্কা। কাতারে পৌঁছেও চোট সমস্যা কাটেনি আর্জেন্টাইনদের। প্রথম ম্যাচে নামার আগেই আরও দুই ফুটবলার চোটের জন্য বাইরে। এখন যেমন আশঙ্কা আনহেল ডি মারিয়া এবং রদ্রিগো ডি পলকে নিয়ে। যদিও তাদের অনুশীলনে দেখা গেছে। ক্ষীণ হলেও এই ম্যাচে তাদের পাওয়ার সম্ভাবনা রয়েছে। অন্তত আর্জেন্টিনার প্রস্তুতির চিত্র তাই বলছে। এ দিন দুটি একাদশ পরীক্ষা করেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি।

অনুশীলনে দুটি ফরমেশন পরীক্ষা করেছে আর্জেন্টিনা। প্রথমটি ৪-৩-৩, দ্বিতীয়টি ৫-৩-২। প্রথম একাদশ নিয়ে অনুশীলন করে, সেটায় মূলত শেষ ষোলোর দলটাই ধরে রাখা হয়েছিল। মার্কোস আকুনার জায়গা নিকোলাস তাগলিয়াফিকো এবং আলেজান্দ্রো গোমেজের জায়গায় ফিদেও। পরে যে একাদশ পরীক্ষা করেন, সেখানে হুয়েভো এবং লিজান্দ্রো মার্টিনেজকে রাখেন। ডি পলের জায়গায় দেখা হয় লিয়ান্দ্রো পারেদেসকে। ডি মারিয়া এবং ডি পল, এই দুই ডি ছাড়া আর কাউকে নিয়ে অস্বস্তি নেই আর্জেন্টিনা শিবিরে।

যে দুটি একাদশ পরীক্ষা করেন আর্জেন্টিনা কোচ, তার প্রথমটি হলো- এমিলিয়ানো মার্টিনেজ, নহেল মোলিনা, ক্রিশ্চিয়ান রোমেরো, নিকোলাস ওতামেন্দি, তাগলিয়াফিকো, ডি পল, এনজো ফার্নান্ডেজ, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, লিওনেল মেসি, জুলিয়ান আলভারেজ, ডি মারিয়া।

দ্বিতীয় যে একাদশ পরীক্ষা করেন সেটি হলো- মার্টিনেজ, মোলিনা, রোমেরো, ওতামেন্দি, লিজান্দ্রো মার্টিনেজ, আকুনা, এনজো, লিয়ান্দ্রো পারেদেস, ম্যাক অ্য়ালিস্টার, মেসি এবং জুলিয়ান আলভারেজ।

স্কালোনি চূড়ান্ত একাদশ আদৌ বেছে নিতে পেরেছেন কীনা, তা নিশ্চিত নয়। বিকল্প, ম্যাচ টাইব্রেকারে গেলে কী করবেন, সব পরিকল্পনাই সাজিয়ে রেখেছেন আর্জেন্টাইন কোচ। প্রস্তুতি সারা হয়ে গেছে। এ বার মাঠে নেমে তা বাস্তবায়নের পালা।

ক্ষুদে জাদুকর লিওনেল মেসির এটাই শেষ বিশ্বকাপ। কোনটা শেষ ম্যাচ হবে, তা বলার উপায় নেই। কারণ নকআউটে তো ঘুরে দাঁড়ানোর সুযোগ নেই। হারলেই বিদায়।