০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৩:২৪:১৬ অপরাহ্ন


এবার কি আর্জেন্টিনা-ব্রাজিল সেমিফাইনাল?
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ০১:১৩:০৪
এবার কি আর্জেন্টিনা-ব্রাজিল সেমিফাইনাল?


রাতেই কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মাঠে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা। রাত ৯টায় ক্রোয়েশিয়ার বিপক্ষে লড়বেন নেইমাররা। আর রাত ১টায় নেদারল্যান্ডসের মুখোমুখি হবেন মেসিবাহিনী। নিজ নিজ ম্যাচে জয় পেলেই সেমিফাইনালে পা রাখবে লাতিনের এই দুই দল। এতে সেমিফাইনালে মুখোমুখি হতে হবে দুই চির প্রতিদ্বন্দ্বীকে।

এবারের বিশ্বকাপের সমীকরণও বলছে এই দুই দল কোয়ার্টারে জয় তুলে নিয়ে সেমিফাইনালে যাবে। আর ফুটবলপ্রেমীদের চিরন্তন চাওয়াও এটি। যদিও ব্রাজিল চেয়ে আর্জেন্টিনাকে কিছুটা কঠিন প্রতিপক্ষের মুখোমুখি হচ্ছে। তবে ক্রোয়েশিয়ার সাম্প্রতিক ফর্মও ছেড়ে কথা না বলার ইঙ্গিত দিচ্ছে। আর নেদারল্যান্ডস যে আর্জেন্টিনার বিপক্ষে সমানতালে লড়বে তা অনুমেয়।

বিশ্বকাপে দুই চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনা এখন পর্যন্ত চার বার মুখোমুখি হয়েছে। সবকয়টি ম্যাচ ছিল টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডে। এর মধ্যে দুইবার জয় পেয়েছে সেলেসাওরা। আর একটি ম্যাচে জিতেছে আর্জেন্টিনা। অন্য ম্যাচের ফলাফল অমীমাংসিত ছিল। সেমিফাইনালে তারা কখনও মুখোমুখি হয়নি। দেখা হয়নি অন্য কোনও পর্বেও।

বিশ্বকাপে প্রথম এই দুই দলের দেখা হয়েছে ১৯৭৪ সালে। সেবার ২-১ গোলে জয় পেয়েছিল ব্রাজিল। ১৯৭৮ সালের বিশ্বকাপের ম্যাচটি ০-০ ড্র হয়েছে। ৮২ এর বিশ্বকাপে ব্রাজিল ৩-১ গোলে জয়ে পেলেন ৯০ এর বিশ্বকাপে ১-০ গোলে জয় পায় ম্যারাডোনার দল। বিশ্বকাপে মুখোমুখি দেখায় ব্রাজিল গোল করেছে ৫টি বিপরীতে আর্জেন্টিনা দিয়েছে ৩টি।

সব মিলিয়ে এই দুই দল ১০৯ ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে ৪৩টিতে জয় পেয়েছে ব্রাজিল। আর ৪০টিতে জয় তুলে নিয়েছে আর্জেন্টিনা। ড্র হয়েছে ২৬ ম্যাচ। চির প্রতিদ্বন্দ্বীদের জালে আর্জেন্টিনা গোল দিয়েছে ১৬২টি আর ব্রাজিল দিয়েছে ১৬৬টি। সব কিছু ঠিক থাকলে ফুটপ্রেমীদের সামনে আরেকটি ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ আসছে।