০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:৪২:৩৬ অপরাহ্ন


যে ৩ ফুটবলারের একজন পেতে পারেন গোল্ডেন বল
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ১৯:৪৩:৩৪
যে ৩ ফুটবলারের একজন পেতে পারেন গোল্ডেন বল


বিশ্বকাপের মাত্র চারটি ম্যাচ বাকি আছে। ১৪ ডিসেম্বর থেকে শুরু হবে সেমিফাইনালের খেলা। এরপর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ শেষে ফাইনাল। ইতিমধ্যেই কাতার বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে ২৮টি দল। মাত্র চারটি দল টিকে আছে, যেখান থেকে একটি দল বিশ্বসেরার মুকুট পাবে।

তবে ছয় কেজি ওজনের সোনার ট্রফির পাশাপাশি প্রতি বিশ্বকাপে সবচেয়ে ভালো খেলা ফুটবলারকে দেওয়া হয় গোল্ডেন বল। যাকে প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট হিসেবে ঘোষণা করে এই পুরস্কারটি দেওয়া হয়। এবারের বিশ্বকাপে সেমিফাইনালে উঠেছে ফ্রান্স, আর্জেন্টিনা, মরক্কো ও ক্রোয়েশিয়া। এই চার দলের একজনের হাতেই যে সোনার বল উঠছে তা বলার অপেক্ষা রাখে না। দেখে নেওয়া যাক পুরস্কারটি পাওয়ার দৌড়ে কারা এগিয়ে রয়েছেন।


লিওনেল মেসি

গত চার বিশ্বকাপের মতো এবারও আর্জেন্টিনার মূল কাণ্ডারি এই মেসি। প্রায় একাই আর্জেন্টিনার আক্রমণভাগ টেনে নিয়ে যাচ্ছেন। কাতার বিশ্বকাপে আলবিসেলেস্তেরা ৫ ম্যাচে ৯ গোল করেছে। এর মধ্যে এই তারকা ফুটবলার ৪টি গোল ও দুটি অ্যাসিস্ট করেছেন। অর্থাৎ আর্জেন্টিনার ৯ গোলের মধ্যেই ৬টিতেই তার সরাসরি অবদান। গোলে অবদান রেখেছেন। এ ছাড়া পাঁচ ম্যাচ খেলে ১৬টি গোলের সুযোগ তৈরি করেছেন পিএসজি তারকা। মেসির চেয়ে একটি বেশি সুযোগ তৈরি করে ফ্রান্সের গ্রিজম্যান।

ফুটবলবোদ্ধারা মনে করছেন, আর্জেন্টিনা ফাইনালে পৌঁছাতে পারলে যদি শিরোপা নাও জেতে তবু গোল্ডেন বলটি মেসির হাতে উঠবে। আর বিশ্বকাপ জিতলে মেসি ছাড়া এই পুরস্কার অন্য কারো হাতে উঠবে না। ২০১৪ বিশ্বকাপেও আর্জেন্টাইন তারকা গোল্ডেন বল জিতেছিলেন।


কিলিয়ান এম্বাপে

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল শেষে বেশি গোল করার তালিকার একনম্বরে রয়েছেন ফরাসি তারকা ফুটবলার এম্বাপে। তিনি এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে ৫ গোল ও দুটি অ্যাসিস্ট করেছেন। গতবারের চ্যাম্পিয়নরা এই বিশ্বকাপে এখন পর্যন্ত ১১টি গোল করেছে। এর মধ্যে ৭ গোলে এম্বাপের সরাসরি অবদান রয়েছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স যে এবারের বিশ্বকাপেও উড়ছে তার মূল কারণ তিনি।

গোল করার পাশপাশি তার অসাধারণ ফরোয়ার্ড রানের কারণে প্রতিপক্ষ দলের ডিফেন্সে প্রচুর স্পেস তৈরি হচ্ছে। এখন পর্যন্ত ৯টি গোলের সুযোগ তৈরি করেছেন। ফুটবলবোদ্ধারা মনে করছে, ফ্রান্স বিশ্বকাপ জিতলে এম্বাপের হাতে উঠতে পারে পুরস্কারটি।

 

আঁতোয়ান গ্রিজম্যান

কোনও গোল করতে পারেননি। তবে তিনটি অ্যাসিস্ট রয়েছে। এবারের বিশ্বকাপে ফ্রান্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফুটবলার হলের তিনি। মিডফিল্ড এবং অ্যাটাকের সঙ্গে ব্রিজ তৈরি কাজটি খুব দক্ষভাবেই করে যাচ্ছেন। কাতার বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের সুযোগ (১৭) তৈরি করেছেন। যা মেসির চেয়েও বেশি। ফ্রান্স বিশ্বকাপ জিতলে গোল্ডেন বুট কাকে দেবেন- এই নিয়ে খুব ভাবতে হবে ফিফাকে। কারণ পারফরম্যান্সের কারণে এই বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের তালিকায় গ্রিজম্যানকে রাখতেই হবে।