০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৩:৩০:৩৫ অপরাহ্ন


বিশ্বকাপে প্রাইজমানি কে কত পাবে?
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১১ ২৩:১৫:০৫
বিশ্বকাপে প্রাইজমানি কে কত পাবে?


কাতারে ফিফা বিশ্বকাপের শেষ সপ্তাহ শুরু হচ্ছে সোমবার থেকে। আর মাত্র দুটি ম্যাচ জিতলেই বিশ্বকাপ নিয়ে দেশে ফিরবে আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া এবং ফ্রান্স-মরক্কোর মধ্যে যেকোনও একটি দল।

৩২ দলে শুরু হওয়া টুর্নামেন্টে এখন রয়েছে মাত্র ৪টি দল। বাংলাদেশ সময় মঙ্গল ও বুধবার রাতে দুই সেমিফাইনাল খেলায় নিশ্চিত হয়ে যাবে ফাইনালে কারা খেলছে।

বিশ্বকাপ শুরুর আগেই ফিফা দেড় কোটি ডলার চূড়ান্ত পর্বে অংশ্রগহণকারী দলগুলোর মধ্যে বিতরণ করেছে তাদের খরচ বহনের জন্য।

কাতার বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন দল আর্থিক পুরস্কার হিসেবে পাবে ৪ কোটি ২০ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৩৩ কোটি ৬০ লাখ টাকা। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের চেয়ে এবারের  প্রাইজমানি ৪০ মিলিয়ন ডলার বেশি।
রানার্স-আপ দল পাবে ৩ কোটি ২০ লাখ ডলার (২৯০ কোটি টাকা)। ২ কোটি ৬০ লাখ ডলার (২৬০ কোটি টাকা) পাবে তৃতীয় হওয়া দল। চতুর্থস্থান অর্জন করা দল পাবে ২ কোটি ২২ লাখ ডলার (২৪০ কোটি টাকা) ।

কোয়ার্টারফাইনাল থেকে বাদ পড়া চারটি দলের প্রতিটি দল পাবে ১ কোটি ৬০ লাখ ডলার করে, বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬৩ কোটি ৮২ লাখ ৫২ হাজার টাকা।

শেষ ষোলো থেকে বাদ পড়া ৮টি দলের প্রত্যকে পাবে ১ কোটি ২০ লাখ ডলার করে। বাংলাদেশি মুদ্রায় যা ১২৪ কোটি ৪৬ লাখ ৪০ হাজার টাকা করে।
গ্রুপ পর্ব থেকে বাদ পড়া প্রত্যক দল পাবে ৮০ লাখ ডলার করে। আর টুর্নামেন্টে অংশ নেওয়া ৩২টি দল অন্তত ২৫ লাখ ডলার করে পাবে।
এবারের বিশ্বকাপের মোট প্রাইজমানি ধরা হয়েছে ৪৪০ মিলিয়ন ডলার। এছাড়া আসরের সেরা ফুটবলার, গোলরক্ষক এবং সর্বোচ্চ গোলদাতার জন্য আলাদা পুরস্কার থাকছে।  

বিশ্বকাপের প্রাইজমানি

চ্যাম্পিয়ন: ৪ কোটি ২০ লাখ ডলার
রানার্স-আপ: ৩ কোটি ২০ লাখ ডলার
তৃতীয় হওয়া দল: ২ কোটি ৬০ লাখ ডলার
চতুর্থ হওয়া দল: ২ কোটি ২২ লাখ ডলার
কোয়ার্টারফাইনাল থেকে বাদ পড়া চারটি দলের প্রতিটি দল পাবে ১ কোটি ৬০ লাখ ডলার করে।
শেষ ষোলো থেকে বাদ পড়া ৮টি দলের প্রত্যকে পাবে ১ কোটি ২০ লাখ ডলার করে।
গ্রুপ পর্ব থেকে বাদ পড়া প্রত্যক দল পাবে ৮০ লাখ ডলার করে।
টুর্নামেন্টে অংশ নেয়া ৩২টি দল পাবে অন্তত ২৫ লাখ ডলার করে।