০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:১৩:২৪ অপরাহ্ন


ফের বড় পর্দায় 'কাবুলিওয়ালা'!
সোহেল জুলফিকার
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৪-০৬ ২১:৪৬:৪১
ফের বড় পর্দায় 'কাবুলিওয়ালা'! 'কাবুলিওয়ালা'



অনেকেরই নস্ট্যালজিয়া জড়িয়ে আসছে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত 'কাবুলিওয়ালা'-র সঙ্গে।  ১৮৯২ সালে এই ছোট গল্পটি প্রকাশিত হয়। এই গল্প অবলম্বনে ছবি তৈরি হয়েছে বাংলা এবং হিন্দি, দুই ভাষাতেই। তবে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পায় ১৯৫৬ সালে তপন সিনহা পরিচালিত 'কাবুলিওয়ালা'। বহু বছর পর কাবুলিওয়ালা ও আদরের মিনির গল্প ফের আসছে বড় পর্দায়।


তপন সিনহার 'কাবুলিওয়ালা'-তে কিংবদন্তি অভিনেতা ছবি বিশ্বাস 'রহমত'এর চরিত্রে নজর কেড়েছিলেন। ঐন্দ্রিলা ঠাকুরকে মিনির ভূমিকায় দেখা গিয়েছিল। এই অসমবয়সি বন্ধুত্বের গল্প এক প্রকার ছেলেবেলার নানা অনুভূতি ফিরিয়ে আনে বাঙালির হৃদয়। এবার মিঠুন চক্রবর্তী এই গল্পের গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন বলে জানা যায়। তবে অন্যান্য চরিত্রে এবং বিশেষ করে মিনির চরিত্রে  কাদের দেখা যাবে, তা এখনও জানা যায়নি। সিনেমাটি প্রযোজনা করছে এসভিএফ।


জানা যায় বাস্তবিক প্রেক্ষাপটের মিশেল থাকবে মূল গল্পের সঙ্গে। সিনেমাটির শ্যুটিং কলকাতা ছাড়াও অনান্য লোকেশন গুলোর মধ্যে একটি হলো লাদাখ। শোনা যাচ্ছে শ্যুটিংয়ের পরিকল্পনা অনুযায়ী বেশ কিছু অংশের শ্যুটিং রহমতের দেশ আফগানিস্তানেও হতে পারে। তবে সেই প্রস্তুতি নেবেন ছবির নির্মাতারা বর্তমানে আফগানিস্তানের রাজনৈতিক প্রেক্ষাপটের উপর ভিত্তি করেই।


এর আগে ২০১১ সালে সুমন ঘোষের পরিচালনায় মুক্তি প্রাপ্ত 'নোবেল চোর' ছবিতে কাজ করেছেন মিঠুন চক্রবর্তী। নানান সূত্রে জানা যায়, বহুদিন ধরেই এসভিএফ-এর কর্ণধার শ্রীকান্ত মোহতা কাজ করতে চাইছিলেন মিঠুন চক্রবর্তীর সঙ্গে। এই ছবির হাত ধরেই সেই ইচ্ছে পূরণ হতে যাচ্ছে। গত ডিসেম্বরে মুক্তিপ্রাপ্ত মিঠুন ও দেবের ছবি 'প্রজাপতি' বক্স অফিসে ঝোড় তুলেছিলেন। এবার রহমতের চরিত্রে কতটা কাজ করে ‘মিঠুন ম্যাজিক’, সেটাই দেখার অপেক্ষায় আছেন ভক্তরা।


That's why they are not on social media!