০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:১৮:১৬ অপরাহ্ন


আর্জেন্টিনা-ফ্রান্স ফাইনাল: টিম নিউজ, লাইনআপ ও প্রেডিকশন
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১৬ ১৭:৫৩:৫৯
আর্জেন্টিনা-ফ্রান্স ফাইনাল: টিম নিউজ, লাইনআপ ও প্রেডিকশন


রবিবার রাতে কাতারে পর্দা নামবে বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টের। ওই দিন সোনালী কাপ জয়ে মাঠে নামবে আর্জেন্টিনা ও ফ্রান্স।

অ্যান্তোইন গ্রিয়েজম্যানের দুর্দান্ত পারফরমেন্সের পরও ফাইনালটির সব আলো কেড়ে নিয়েছেন প্যারিস সেইন্ট-জর্মেই এর দুই সতীর্থ লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পে।  

মেসি ও এমবাপ্পে পাঁচ গোল করে গোল্ডেন বুটের লড়াইয়ের সামনের সারিতে রয়েছে। যদিও আর্জেন্টাইন তারকা একটু এগিয়ে আছেন পরিসংখ্যানগতভাবে। ৫ গোলের পাশাপাশি তার অ্যাসিস্ট সংখ্যা ৩, বিপরীতে ফরাসি তারকার গোল সংখ্যা সমান হলেও অ্যাস্টিস্ট সংখ্যা ২।

 

কোথায় হবে খেলা?

স্থান: আল দায়েন, কাতার

স্টেডিয়াম: লুসাইল আকনিক স্টেডিয়াম

তারিখ: রবিবার, ১৮ ডিসেম্বর

কিক-অফ টাইম: বাংলাদেশ সময় রাত ৯টা

 

আর্জেন্টিনা বনাম ফ্রান্স হেড টু হেড (অল টাইম)

আর্জেন্টিনা: ৬ জয়

ফ্রান্স: ৩ জয়

ড্র:

 

শেষ পাঁচ ম্যাচের ফল

আর্জেন্টিনা: জয় জয় জয় জয় জয়

ফ্রান্স: জয় হার জয় জয় জয়

 

আর্জেন্টিনা টিম নিউজ

আর্জেন্টাইন কোচ ফাইনালে ফিরে পাবেন মাকোস আকুনা ও গঞ্জালো মন্টিয়েলকে। দুই ফুলব্যাক সেমিফাইনালে সাসপেন্ড ছিলেন। আকুনাকে জায়গা দিতে বেঞ্চে বসতে হবে নিকোলাস টাগলিয়াফিকোকে।

অ্যাঙ্কেলে সমস্যা কারণে আলেহান্দ্রো গোমেজের ফাইনালে খেলা কিছুটা অনিশ্চিত। আনহেল ডি মারিয়াও পেশিজনিত সমস্যায় ভুগছেন। সেমিফাইনালে মাঠে নামেননি এই জুভেন্টাস তারকা। যদিও ধারণা করা হচ্ছে ফাইনালে শুরু থেকেই মাঠে নামতে পারেন ডি মারিয়া।

 

আর্জেন্টিনার সম্ভাব্য লাইনআপ

শুরুর একাদশ (৪-৩-৩): ই মার্তিনেজ, মলিনা, রোমেরো, ওতামেন্ডি, আকুনা, ডি পল, ফার্নান্দেজ, ম্যাক অ্যালিস্টার, ডি মারিয়া, মেসি, আলভারেজ।

বেঞ্চ: আরমানি, রুল্লি, লি মার্তিনেজ, পেজেল্লা, ফইয়থ, পারেদেস, রদ্রিগুয়েজ, পালাসিওস, আলমাদা, কোরিয়া, দিবালা, লা মার্তিনেজ, টাগলিয়াফিকো, মন্তিয়েল।

 

ফ্রান্স টিম নিউজ

আদ্রিয়েন রাবিওত মরক্কোর বিপক্ষে সেমিফাইনাল খেলা দেখেছেন হোটেল রুমে বসে। তিনিসহ বেশ কয়েকজন খেলোয়াড়, কোচ দিদিয়ের দেশামের মতো ফ্লুর মতো উপসর্গে ভুগছেন।

দায়ত উপামেচানো স্টেডিয়াম পর্যন্ত গিয়েছিলেন কিন্তু বেঞ্চ পর্যন্ত যেতে পারেননি। ফরাসি কোচ আশাবাদী উভয় খেলোয়াড় ফাইনালে খেলতে পারবেন। কিংসলি কোমান তৃতীয় খেলোয়াড় আক্রান্ত বলে জানা যাচ্ছে তবে তাকে নিয়ে সন্দেহ রয়েছে।

 

ফ্রান্সের সম্ভাব্য লাইনআপ

শুরুর একাদশ (৪-৩-৩): লসি, কৌন্দে, ভারানে, উপামেচানো, হার্নান্দেজ, গ্রিয়েজম্যান, চৌয়ামেনি, রাবিওত, ডেম্বেলে, গিরৌদ, এমবাপ্পে।

বেঞ্চ: আরিওলা, মান্দান্দা, দিসাসি, সালিবা, কনাতে, পাবার্দ, ভেরেতৌত, কামাভিঙ্গা, কামান, গুয়েন্দৌজি, কলো মুয়ানি, থুরাম, ফফানা।

 

আর্জেন্টিনা বনাম ফ্রান্স স্কোর প্রেডিকশন

এই ম্যাচেই হয়ত বিশ্বের সেরা দল নির্বাচিত হবে। দুই ফাইনাল খেলা দল দুটি একেবারে ত্রুটিমুক্ত নয়। বস্তুত, বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে দ্বিতীয়বারের উভয় ফাইনালিস্ট টুর্নামেন্টে একটি ম্যাচ হেরেও শেষ লড়াইয়ে রয়েছে। এর আগে এমনটি ঘটেছিল ১৯৭৮ সালে।

আর্জেন্টিনা নিজেদের সেরাটা ক্রোয়েশিয়ার বিপক্ষে দেখিয়েছে। কিন্তু তারা ব্যাপকভাবে ৩৫ বছর বয়সী অসাধারণ মেসির ওপর নির্ভরশীল।

ফ্রান্স মরক্কোর বিপক্ষে ক্রিন শিট পেলেও হুলো লরিস স্বীকার করেছেন, তাদের অনেক ভুগতে হয়েছে।

দুই দলে অনেক অসাধারণ ও মেধাবী ফুটবলার রয়েছে। ফলে স্পষ্টভাবে কাউকে ফেভারিট বলার সুযোগ থাকছে না। ম্যাচের ফল নির্ধারিত হতে পারে যে কোনও একটি ম্যাজিক মোমেন্টে। কিন্তু এই টুর্নামেন্টে অনেক উদাহরণ রয়েছে, যা ইঙ্গিত দিচ্ছে একটি ভুলও নির্ণায়ক হয়ে উঠতে পারে। আর্জেন্টিনা, মেসি এবং দলের অন্যরা হয়ত অল্প ব্যবধানে এমবাপ্পে অ্যান্ড কোম্পানিকে হারিয়ে দিতে পারে।

সম্ভাব্য ফল: আর্জেন্টিনা ২-১ ফ্রান্স।