০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:৪৯:৩৩ অপরাহ্ন


বুয়েনস এইরেসে জয় উদযাপনে মানুষের ঢল
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১৯ ২০:৫৮:৫০
বুয়েনস এইরেসে জয় উদযাপনে মানুষের ঢল


কাতারের লুসাইল স্টেডিয়ামে উত্তেজনাময় এবং রোলার-কোস্টার ম্যাচে আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেন লিওনেল মেসি। এই জয়ের পথে অতিরিক্ত সময় পর্যন্ত ৩-৩ গোলে ড্র থাকার পর পেনাল্টি শুটআউটে ৪-২ গোলে ফ্রান্সকে পরাজিত করে তারা।

সাত তেলমো জেলার প্রাণকেন্দ্রে লা পুয়ের্তা রোজার একটি বারে ফাইনাল দেখতে অনেক মানুষ জড়ো হয়েছিলেন। খেলা শুরুর একঘণ্টা আগেই বারটি কানায় কানায় পূর্ণ হয়ে যায়। ঘণ্টাখানেক আগে থেকেই বাইরে দীর্ঘ লাইন। বারের বাতাসে অ্যাড্রেনালিনের গন্ধ, ধারাভাষ্যকারের কথা খুব একটা শোনাই যাচ্ছিল না মানুষের চিৎকার, টেবিলে হাত চাপড়ানো এবং মাঝে মাঝে গ্লাস ভেঙে যাওয়ার শব্দে।

রবিবার রাতে পেনাল্টি শুটআউটে আর্জেন্টিনার জয় নিশ্চিত হওয়ার পর বুয়েন্স আয়ার্সে নেমে আসেন লাখো মানুষ। জড়ো হন রাজধানীর বিভিন্ন চত্বরে। 

৪৮ বছর বয়সী হুয়ান পাবলো ইগলেসিয়াস বলেন, ‘এর চেয়ে ভালো কিছু হতে পারে, যেন স্বর্গ’। তার কোলে ছিল ৮ বছর বয়সী ছেলে ম্যানুয়েল। ছেলেটির চোখ থেকে জল গড়িয়ে নামছিল মুখে। ছেলের মুখের দিকে তাকিয়ে তিনি বলেন, ‘আমরা চ্যাম্পিয়ন, আমরা বিশ্বসেরা’।

১৩ বছর সান্তিয়াগো বুয়েন্স আয়ার্সে নিজের বাড়ির সামনে পরিবারের সঙ্গে জয় উদযাপন করেন। এই বাড়িটি ছিল প্রয়াত আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনার। যিনি ১৯৮৬ সালে বিশ্বকাপ জয়ে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। সান্তিয়াগো বলেন, ‘আমি বিশ্বাস করতে পারছি না! এটি কঠিন ছিল, কিন্তু আমরা পেরেছি। ধন্যবাদ মেসি’।

জয়ের কয়েক মুহূর্তের মধ্যেই হাতে পতাকা, মাথায় হ্যাট, গায়ে আর্জেন্টিনার বিখ্যাত হালকা নীল ও সাদা জার্সি পরে আর্জেন্টাইনরা বুয়েন্স আয়ার্সে বিভিন্ন চত্বরে জড়ো হন। দেশের বিভিন্ন স্থানে উদযাপনে মেতে ওঠেন তারা।

৪৬ বছর বয়সী ডিয়েগো আবুরগেইলি বলেন, ‘এটি ছিল অসাধারণ খেলা, কিছু সময় ছিল যন্ত্রণাদায়ক। এই দলটি মানুষের ভালোবাসা জয় করে নিয়েছে। গত কয়েক দশকের মধ্যে এই প্রথম এমনটি ঘটলো।’

লাতিন আমেরিকার দলটি ২০১৪ সালে ফাইনালে হেরেছিল জার্মানির কাছে। ১৯৮৬ সালের পর কোনও বিশ্বকাপ জয় করতে পারেনি দেশটি। কিন্তু এবারের বিশ্বকাপে খেলা দলটি ধীরে ধীরে আর্জেন্টাইনদের সমর্থন পেয়েছে।

পেশায় আইনজীবী ৪৬ বছর বয়সী নিকোলাস পিরি বলেন, ‘এত টানাপোড়েনের পর এটা একটা অপরিসীম আনন্দ। দলটির ঐকতানে নেতৃত্ব দিচ্ছেন বিশ্বের সেরা একজন এবং দলটির পরিস্থিতির কারণে মনে হয়েছে এই জয় আমাদের প্রাপ্য। ভামোস আর্জেন্টিনা!’

সূত্র: ইএসপিএন, দ্য গার্ডিয়ান