০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৩:৪১:২৫ অপরাহ্ন


‘ঈশ্বরের উপহার’, মেসিকে ফুটবল বিশ্বের অভিবাদন
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১৯ ২১:২৭:৫৫
‘ঈশ্বরের উপহার’, মেসিকে ফুটবল বিশ্বের অভিবাদন


বিশ্বকাপ জয়ের পর আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসির প্রশংসায় মেতেছেন বর্তমান ও সাবেক ফুটবল তারকারা। বাদ যায়নি বিভিন্ন সংবাদমাধ্যমও। রবিবার রাতের আগ পর্যন্ত বিশ্বকাপ ট্রফি ছিল মেসির অধরা। কিন্তু এর বাইরে সম্ভাব্য সবকিছু জিতেছেন তিনি। আর এই কারণে তাকে বিশ্বসেরা ফুটবলারদের সারিতে রাখতে অনেকের আপত্তি ছিল।

৩৫ বছর বয়সী মেসি এবারের বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়েছেন, পেয়েছেন গোল্ডেন বল। ফাইনালে দুই গোল করে ছিলেন ম্যাচেরও একজন তারকা। নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ৩-৩ গোলে ড্র ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। সেখানেও লক্ষ্যভেদ করেছেন। টাইব্রেকারে ৪-২ গোলে কাপ জিতে নেয় তার দল।

আর্জেন্টিনার প্রথম পেনাল্টি শুট নেন মেসিই। ঠান্ডা মাথায় করা তার গোলের পর দলের অন্যরাও নিশ্চিত করেছেন শেষ বিশ্বকাপে ট্রফিটা যেন তার হাতেই ওঠে। বাস্তবে তা হয়েছে।

অনেকের জন্য, এই জয় মেসিকে নিয়ে বিতর্ক থামিয়ে দিয়েছে। মেসি এখন অবধারিতভাবে বিশ্বসেরা। এমনকি নিজেকে নিয়ে গেছেন পেলে, ম্যারাডোনাদের কাতারে।

এই জয়ের মেসির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন অনেক গ্রেট ফুটবলার। কেউ কেউ এখনও মাঠে খেলছেন।

পিএসজির নেইমার, ব্রাজিলের কিংবদন্তী রোনালদো, রিভালদো, রোনালদিনহো, ইংল্যান্ডের গ্যারি লিনেকার, ডেভিড ব্যাকহার, বার্সেলোনার তরুণ তারকা গ্যাভি শ্রদ্ধা জানিয়েছেন আর্জেন্টাইন আইকনের প্রতি।

ব্রাজিলের আরেক কিংবদন্তী পেলেও অভিনন্দন জানিয়েছেন মেসিকে। ফুটবল সম্রাট লিখেছেন, ফুটবল বরাবরই একটা গল্প শোনায়। এবারও ব্যতিক্রম হল না। মেসি অবশেষে বিশ্বকাপ পেলো। এই কাপটা ওর পাওয়া উচিত ছিল। অভিনন্দন আর্জেন্টিনা। ডিয়েগো ম্যারাডোনা যেখানেই থাকুক না কেন, ও এখন নিশ্চয় হাসছে।

ফেসবুক ও ইনস্টাগ্রামে মেসির বিশ্বকাপ ও গোল্ডেন বল হাতের একটি ছবি পোস্ট করে নেইমার লেখেন- অভিনন্দন ভাই।

যুক্তরাজ্যে দ্য টাইমস তাদের প্রথম পাতায় লিখেছে সর্বশ্রেষ্ঠ একটি ফাইনালে আধুনিক মাস্টারদের যুদ্ধে জয়ী হয়েছে মেসি। পত্রিকাটির ক্রীড়া পাতায় মেসিকে দ্য গ্রেটেস্ট হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

দ্য মিরর তাকে, গ্রেটেস্ট অব অল টাইম (জিওএটি) বলতে দ্বিধা করেনি। দ্য সান লিখেছে, বিশ্বকাপ এখন ঈশ্বরের হাতে

জার্মানীতে সুডাচে জেইটাং-এর হেডলাইন ছিল, মেসির জন্য এটা ঈশ্বরের পা।

যুক্তরাষ্ট্রের দ্য ওয়াশিংটন পোস্ট লিখেছে মেসি শেষ পর্যন্ত অমর একটি ফাইনালের শিরোপা জিতে নিল। 

স্প্যানিশ এল পেইস দৈনিকে লেখা হয়েছে মেসি ফাইনালের ফাইনাল শিরোপা জয় করেছে। 

এমনকি ব্রাজিলেও সব দৈনিকে মেসির প্রতি শ্রদ্ধা জানিয়ে তাকে ফুটবলের অন্যতম বড় তারকা হিসেবে আখ্যা দেয়া হয়েছে।