০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:১২:৩১ অপরাহ্ন


বিপিএল: রংপুর রাইডার্সের ক্যাপ্টেন সোহান
ট্রেন্ড ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০১-০১ ১৮:৩৩:৪৯
বিপিএল: রংপুর রাইডার্সের ক্যাপ্টেন সোহান


বছরের প্রথম দিনেই দেশের জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট আসর বিপিএল আলোচনায়। নতুন বছরের প্রথম দিনে অনুশীলন করেছে রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। রংপুর রাইডার্স তাদের দলনায়কও ঠিক করে ফেলেছে। এবার তাদের দলের নেতৃত্বে দেবেন টাইগারদের টি-টোয়েন্টি দলের সহ-অধিনায়ক নুরুল হাসান সোহান।

বিপিএলের শেষ আসরে অংশ নেয়নি রংপুর। ২০১৭ সালের আসনে মাশরাফির নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। ২০১৯ সালে তাদের অধিনায়ক ছিলেন অস্ট্রেলীয় অলরাউন্ডার শেন ওয়াটসন। এবার রংপুরের হয়ে প্রথমবার খেলতে নেমে অধিনায়ক হলেন সোহান। বিপিএলে এখন পর্যন্ত ৭৬ ম্যাচের ৬৬ ইনিংসে ১৮.২৪ গড়ে তার রান ৮২১।  উইকেটের পেছনে গ্লাভস হাতেও রেকর্ডের মালিক তিনি। বিপিএলে সর্বোচ্চটি ৭৫ ডিসমিসাল রয়েছে তার ঝুলিতে। 

অধিনায়কত্বের দায়িত্ব পেয়ে রোমাঞ্চিত সোহান বলেন, ‘অবশ্যই ভালো লাগছে। কিন্তু আমার কাছে মনে হয় দল হিসেবে ভালো করা গুরুত্বপূর্ণ। বছরের প্রথমদিন একসঙ্গে সবাই অনুশীলন করার সুযোগ পেয়েছি। এটা যেহেতু নিজেদের মাঠ, সবাই অনেক রোমাঞ্চিত। অবশ্যই ভালো কিছু আশা করছি।’

অনুশীলনের অভিজ্ঞতা তুলে ধরে সোহান বলেন, ‘আমরা অনেক বেশি রোমাঞ্চিত। কারণ যখন বিপিএলের সময় অনুশীলন করি, একটা স্লট থাকে দুই-তিন ঘণ্টা; এর বেশি চাইলেও করতে পারি না। নিজেদের গ্রাউন্ড হওয়ায় সকাল থেকে অনুশীলন শুরু করছি, প্রতিবন্ধকতা নেই।’

রংপুর দলে রয়েছেন পাকিস্তান ও শ্রীলঙ্কার কয়েকজন তারকা ক্রিকেটার। এই তালিকায় আছেন শোয়েব মালিক, হারিস রউফ, মোহাম্মদ নওয়াজ, পাথুম নিসাংকা ও জেফ্রি ভ্যান্ডার্সি। আছেন জিম্বাবুয়ে অলরাউন্ডার সিকান্দার রাজাও। দেশিদের মাঝে ঘরোয়া ক্রিকেট মাতানো অনেক তারকা ক্রিকেটারও আছেন।

৬ জানুয়ারি শুরু হতে যাওয়া বিপিএলের পর্দা নামবে ১৭ ফেব্রুয়ারি ফাইনাল দিয়ে। অন্য সব আসরের মতো এই আসরেও তিনটি ভেন্যুতে বিপিএল মাঠে গড়াবে। রাজধানী ঢাকা, বন্দর নগরী চট্টগ্রাম ও পুণ্যভূমি সিলেট মিলে মোট পাঁচ ভাগে অনুষ্ঠিত হবে এবারের আসর। টুর্নামেন্টের উদ্বোধনী দিনে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট স্ট্রাইকার্স। এদিন সন্ধ্যায় রংপুর রাইডার্স খেলবে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে।


রংপুর রাইডার্স দল

সরাসরি চুক্তিতে: নুরুল হাসান সোহান (অধিনায়ক), শোয়েব মালিক (পাকিস্তান), পাথুম নিসাংকা (শ্রীলঙ্কা), হারিস রউফ(পাকিস্তান), মোহাম্মদ নাওয়াজ (পাকিস্তান), জেফ্রি ভ্যান্ডার্সি (শ্রীলঙ্কা), সিকান্দার রাজা (জিম্বাবুয়ে)।

ড্রাফট থেকে দেশি: শেখ মেহেদী হাসান, হাসান মাহমুদ, নাঈম শেখ, রাকিবুল হাসান, শামীম পাটোয়ারি, রিপন মন্ডল, রনি তালুকদার, পারভেজ হোসেন ইমন, রবিউল হক, আলাউদ্দিন বাবু।

ড্রাফট থেকে বিদেশি: আজমাতুল্লাহ ওমরজাই (আফগানিস্তান), অ্যারন জোন্স (যুক্তরাষ্ট্র)।