০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০৩:৩৫:০৯ অপরাহ্ন


১০০ হলে ‘ফারাজ’, এখনও বন্দি ‘শনিবার বিকেল’
সোহেল জুলফিকার
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০২-০৩ ১৯:০৪:৫৬
১০০ হলে ‘ফারাজ’, এখনও বন্দি ‘শনিবার বিকেল’


ঢাকার হোলি আর্টিজানের সন্ত্রাসী হামলার ঘটনা নিয়ে হিন্দি সিনেমা ‘ফারাজ’ ভারতের  মুক্তি পেয়েছে আজ (৩ ফেব্রুয়ারি)। হংসল মেহতা পরিচালিত ছবিটি ভারতজুড়ে ১০০ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে।

অন্যদিকে একই ঘটনা নিয়ে নির্মিত  মোস্তফা সরয়ার ফারুকীর 'শনিবার বিকেল' আটকে রয়েছে সেন্সরবোর্ডে। এর আগে ছবিটির নির্মাতা ফারাজ এর এক ঘণ্টা আগে হলেও ‘শনিবার বিকেল’ মুক্তি দেওয়ার কথা বললেও মুক্তি পায়নি ছবিটি। 

সিনে অঙ্গনের মানুষের অনুমান, সহসা অনুমতির পয়গাম পৌঁছাবে না মোস্তফা সরয়ার ফারুকীর দুয়ারে। তাই তীব্র ক্ষোভ নিয়েও ধৈর্য ধরা ছাড়া নিরুপায় নির্মাতা। বললেন, “৩ ফেব্রুয়ারি ‘শনিবার বিকেল’ মুক্তি দেওয়া গেলো না। কারণ, আমরা এখনও সার্টিফিকেট হাতে পাইনি। এই অত্যন্ত খারাপ কাজটার প্রতিক্রিয়ায় আমরা অধৈর্য হতে পারতাম। কিন্তু আমরা পণ করেছি ধৈর্য ধরার। কারণ, আমরা জানি আমাদের লক্ষ্য কী। আমাদের দেরি করিয়ে দেওয়া হয়তো যাবে, আহত করা হয়তো যাবে, কিন্তু ভেঙে ফেলা যাবে না। কারণ, আমরা উঠে এসেছি এই জাতির দগদগে বাস্তব আর লাল-নীল স্বপ্নের অনেক গভীর থেকে। তিনের জায়গায় না হয় দশ হবে, কিন্তু বাংলার দামাল ছেলেদের দাবায়ে রাখতে পারবা না!”

অন্যদিকে এর আগে ‘ফারাজ’ মুক্তির স্থগিতাদেশ চেয়ে  আদালাতে রিট করা হয়। গতকাল (২ ফেব্রুয়ারি) দিল্লি হাইকোর্ট ছবিটির মুক্তি স্থগিত চেয়ে করা আবেদন বাতিল করে দিয়ে মুক্তির অনুমতি দেয়। 

‘ফারাজ’-এ নাম ভূমিকায় অভিনয় করেছেন কারিনা কাপুরের চাচাতো ভাই জাহান কাপুর। পরেশ রাওয়ালের ছেলে আদিত্য রাওয়াল এ সিনেমায় অভিনয় করেছেন। এটি তাদের অভিষেক চলচ্চিত্র। ‘ফারাজ’ সিনেমার অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আমির আলী, জুহি বব্বর, শচিন লালওয়ানি, পলক লালওয়ানি, রেশম সাহানি প্রমুখ।


That's why they are not on social media!