০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:৩৪:৪৫ অপরাহ্ন


প্রয়োজনে প্রেক্ষাগৃহে আগুন জ্বলবে: ‘পাঠান’ ইস্যুতে ক্ষুব্ধ ঝন্টু
কুবলাই
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৫-০৪ ১৯:৩৯:১৫
প্রয়োজনে প্রেক্ষাগৃহে আগুন জ্বলবে: ‘পাঠান’ ইস্যুতে ক্ষুব্ধ ঝন্টু দেলোয়ার জাহান ঝন্টু



দেলোয়ার জাহান ঝন্টু অনেক আগে থেকেই বাংলাদেশে বলিউডের সিনেমা “পাঠান” মুক্তির বিরোধিতা করে আসছেন। এমনকি এ চিত্রনাট্যকার-নির্মাতা বিভিন্ন গণমাধ্যমে জ্বালাময়ী বক্তব্যের পাশাপাশি রাজপথে নেমে মানববন্ধন পর্যন্ত করেছেন। শেষ পর্যন্ত অবশ্য তার বিরোধিতামূলক প্রচেষ্টা এবং কর্মকাণ্ড বৃথাই গেলো।


বেশ কয়েক মাস ধরেই পক্ষে-বিপক্ষে আলোচনা-সমালোচনার পর শেষ পর্যন্ত গত ১১ এপ্রিল শর্তসাপেক্ষে উপমহাদেশীয় চলচ্চিত্র আমদানির অনুমতি দেয় সরকার। দেশের প্রেক্ষাগৃহে হিন্দি সিনেমা প্রদর্শনের বাধা দূর হয়েছে এ অনুমতির মাধ্যমে।


দেশের প্রেক্ষাগৃহে আগামী ৫ মে বাংলাদেশে শাহরুখ খান অভিনীত “পাঠান” সিনেমা মুক্তি দেওয়ার কথা রয়েছে। দেশের আমদানিকারক প্রতিষ্ঠান অ্যাকশন-কাট এন্টারটেইনমেন্ট যাবতীয় প্রস্তুতিও নিচ্ছে এই বলিউড সিনেমাটি মুক্তি দেওয়ার জন্য।


কিন্তু রবিবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় একটি ঝটিকা সংবাদ সম্মেলনে বাংলাদেশে “পাঠান” সিনেমার মুক্তি আরও সপ্তাহ দুয়েক পেছানোর আহ্বান জানান কয়েকজন নির্মাতা । তাদের ধারণা, এখন দেশে ভারতীয় সিনেমা মুক্তি পেলে ঈদে মুক্তি পাওয়া দেশের অন্য ছবিগুলো ক্ষতির মুখে পড়বে।


বাংলাদেশে “পাঠান” সিনেমার মুক্তি নিয়ে ফের একবার ক্ষোভ প্রকাশ করে সংবাদ সম্মেলনে দেলোয়ার জাহান ঝন্টু বলেন, “কী লজ্জা কী লজ্জা! বঙ্গবন্ধুর বাংলাদেশে উর্দু-হিন্দি ছবি সরিয়ে বাংলা ছবি চালানোর জন্য অনুরোধ করা হচ্ছে! আমাদের দেশ, আমার ভাষা, আমার সব কিছু; অথচ হিন্দি ছবি যেটার ৮০% উর্দু, সেই ছবি সরিয়ে আমাদের ছবি চালানোর জন্য আমরা অনুরোধ করছি!”


দেলোয়ার জাহান ঝন্টুর ভাষ্য, “আমরা ভাষা আন্দোলন করে বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করেছিলাম। ওই কুচক্রী মহল এসব ছবি এখানে এনেছে আমাদের বাংলা ছবিকে গলা টিপে হত্যার জন্য। অনেক আগে থেকে বলা আছে, আমাদের বাংলা ছবি যখন হলে চলবে, তখন হিন্দি ছবি চালানো যাবে না। অনেক পরে চলবে। আগে বাংলা।”


দেলোয়ার জাহান ঝন্টু আরো বলেন, “আমরা ভাষা আন্দোলন করে বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করেছিলাম। ওই কুচক্রী মহল এসব ছবি এখানে এনেছে আমাদের বাংলা ছবিকে গলা টিপে হত্যার জন্য। অনেক আগে থেকে বলা আছে, আমাদের বাংলা ছবি যখন হলে চলবে, তখন হিন্দি ছবি চালানো যাবে না। অনেক পরে চলবে। আগে বাংলা।”


এ চিত্রনাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা আরও বলেন, “যদি এই দেশে উর্দু ছবি চালানো হয়, তাহলে সালাম-রফিক-জব্বারের মুখে ‘গোবর লেপে' দিন। আমরা কিন্তু মিছিলে নেমে যাবো। যদি প্রয়োজন হয়, প্রেক্ষাগৃহে আগুন জ্বলবে।”


সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নির্মাতা সৈকত নাসির, সাইফ চন্দন, তপু খান, মো. ইকবাল, আবু তাওহীদ হিরণ, সোলায়মান আলী লেবু প্রমুখ। এবারের ঈদ-উল-ফিতরে তাদের প্রত্যেকের পরিচালিত ছবি মুক্তি পেয়েছে।


That's why they are not on social media!