০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:৩৫:২৫ অপরাহ্ন


রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী
সোহেল জুলফিকার
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৫-০৬ ২০:৩৮:৩৭
রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মহামহিম রাজা চার্লস (তৃতীয়)



প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দেন।


ক্যান্টারবারির আর্চবিশপ দ্বারা পরিচালিত এই অনুষ্ঠানে মহামহিম রাজা চার্লস (তৃতীয়) রানী কনসোর্টের সাথে মুকুট পরা দেখেন, বাসস রিপোর্ট।


শেখ হাসিনা এর আগে ৫ মে রাজা ও রানী কনসোর্টের রাজ্যাভিষেকের আগাম রাষ্ট্র ও সরকার প্রধান বা বিদেশী প্রতিনিধিদের জন্য রাজা তৃতীয় চার্লসের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।


প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের সঙ্গে ৫০ বছরের অংশীদারিত্ব এবং জাপানে দ্বিপাক্ষিক সফর উপলক্ষে বিশ্বব্যাংকের একটি অনুষ্ঠানে যোগদানের পর সফরের তৃতীয় ধাপে ৪ মে লন্ডনে পৌঁছেন।


সংবর্ধনার আগে, তিনি কমনওয়েলথ সরকার প্রধানদের মিটিং-এও যোগ দিয়েছিলেন - সমস্ত কমনওয়েলথ দেশের সরকারী নেতাদের দ্বিবার্ষিক শীর্ষ সম্মেলন।


লন্ডনের কমনওয়েলথ সেক্রেটারিয়েটের মার্লবোরো হাউসে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয় এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল।


কিং চার্লস তৃতীয়, কমনওয়েলথের প্রধানের সাথে সরকারের কমনওয়েলথ প্রধানদের মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে।


কমনওয়েলথ নেতৃবৃন্দের একটি বন্ধ আলোচনা প্রধান সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়, যার সভাপতিত্বে রুয়ান্ডার প্রেসিডেন্ট, কমনওয়েলথ চেয়ার পল কাগামে।


অনুষ্ঠানে একটি কমনওয়েলথ যৌথ পরিবারের ছবিও ধারণ করা হয়।


চার্লস (তৃতীয়), ৭৪, তার মা রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ৮ই সেপ্টেম্বর, ২০২২-এ গ্রেট ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের যুক্তরাজ্যের রাজা হন।


রাজকীয় ঐতিহ্য অনুসারে, জাতীয় শোক এবং তীব্র প্রস্তুতির কয়েক মাস পরে একজন ব্রিটিশ রাজার রাজ্যাভিষেক অনুষ্ঠিত হয়।


রাজা চার্লস তৃতীয় এর রাজ্যাভিষেক অনুষ্ঠানে আয়ারল্যান্ড, ফ্রান্স, স্পেন, বেলজিয়াম, জাপান, হাঙ্গেরি এবং অস্ট্রেলিয়া সহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত ছিলেন।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর লন্ডনে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে দেখা করেছিলেন এবং রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোক প্রকাশ করেছিলেন।