০১ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ০১:২৬:০৫ অপরাহ্ন


মৃদু তাপপ্রবাহের সম্মুখীন ৪৩টি জেলা; বঙ্গোপসাগরের নিম্নচাপ এলাকায় বৃষ্টি হতে পারে!
কুবলাই
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০৫-০৮ ১৯:০৪:০১
মৃদু তাপপ্রবাহের সম্মুখীন ৪৩টি জেলা; বঙ্গোপসাগরের নিম্নচাপ এলাকায় বৃষ্টি হতে পারে!



দেশের রাজধানীসহ সারাদেশের ৪৩টি জেলা মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহের সম্মুখীন হচ্ছে। একদিনের ব্যবধানে দেশের তাপমাত্রা প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাস, এই তাপপ্রবাহ অন্তত আরও দু’দিন থাকবে।


এরই মধ্যে বঙ্গোপসাগরে দেখা দিয়েছে লঘুচাপ। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং নিকটবর্তী দক্ষিণ আন্দামান সাগরে লঘুচাপটি ঘণীভূত হতে পারে। ভারতের পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় পশ্চিমা লঘুচাপ অব্যাহত রয়েছে। ১২ বা ১৩ মে লঘুচাপটি বঙ্গোপসাগরের মাঝ বরাবর অতিক্রম করতে পারে। আবহাওয়াবিদদের মতে, ওই সময়ে বাংলাদেশে কিছুটা বৃষ্টি হতে পারে।


সোমবার (৮ মে) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে সকাল ৯টায় পরবর্তী ২৪ ঘণ্টার, রাজশাহী, খুলনা, বরিশাল বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙামাটি, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে।


রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে মোট জেলার সংখ্যা ২৪। এর পাশাপাশি ১৯ জেলায় তাপপ্রবাহ বইছে। সব মিলিয়ে তাপপ্রবাহ চলা জেলার সংখ্যা ৪৩।


পূর্বাভাস অনুসারে, সারা দেশে আংশিক মেঘলা আকাশের সাথে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।


আবহাওয়ার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।